১০০ শব্দের গল্প ১১: সত্য

১০০ শব্দের গল্প

১০০ শব্দের গল্প নিয়ে মজার খেলাটা হঠাৎই মাথায় এল। লকডাউনে যখন সবাই গৃহবন্দি তখন ভাললাগা, ভালবাসাগুলোকে আরও একবার খুঁজে পেলে কেমন লাগে? সেই খোঁজেই এই ১০০ শব্দের গল্প লেখার উদ্যোগ ফেসবুকে। অনেকেই সাড়া দিয়েছেন, অনেকেই দেননি। কিন্তু যাঁরা দিয়েছেন তাঁরা নিজের সেরাটা তুলে ধরেছেন। ১০০ শব্দ কারও বেশি হয়েছে কারও কম, কিন্তু সবাই লিখেছে গল্প। জাস্ট দুনিয়ার পাতায় এ বার সেই গল্পগুলোকেই আমাদের পাঠকদের জন্য তুলে ধরা। একাদশ দিনের গল্প লিখলেন সৌম্য বসু (https://www.facebook.com/soumya.bose.549)


ফুটবল অন্তপ্রাণ সত্য। স্বপ্ন ছিল পেশাদার ফুটবলার হবে। গত বছর একটা বড় চোট সব এলোমেলো করে দিল। অনেক কষ্টে চোট সারিয়েও আর মাঠে ফেরার সাহস জড় করতে পারেনি সত্য। তুফান দা, সত্যের কোচ, অনেক চেষ্টা করেছে এই ক’মাসে। বারবার মোটিভেট করার চেষ্টা করেছে, বলেছে কত খেলোয়াড়ের গল্প। কিন্তু সত্য পারেনি। যেই হেডের জন্য ওকে সবাই বাহবা দেয়, সেই হেড দিতে গিয়েই ও ভয়ে কুঁকড়ে গেছে। সেই সন্ধ্যাটা… সাইকেলের পেছনে লরির ধাক্কা। আর কিছু মনে ছিল না। মাথায় প্রায় চল্লিশটা সেলাই নিয়ে দু’দিন পর ওর জ্ঞান ফিরেছিল।

এই জীবনটায় মানিয়ে নিচ্ছে সত্য। কিছু না হোক, ফুটবল দেখা তো আছে, মোহনবাগান আছে। সবার কপালে কি খেলা আছে? এই যে কমলেশ। দুই পায়ে পোলিও, দু’হাতে ভর দিয়ে মোহনবাগানের সব খেলায় হাজির। সে কি কোনওদিন ফুটবল খেলতে পেরেছে? তবু তো খেলাটা প্রাণের চেয়ে ভালবাসতে পারে।

এইসব ভাবতে ভাবতেই সত্য দাঁড়িয়ে পড়েছিল কাদাপাড়ায় একটা পার্কের কাছে। মিনি বারে পাড়ার ছোট-বড় মিলে খেলছে। হঠাৎ একটা প্রায় গোলে ঢুকে যাওয়া বলকে অসম্ভব এক জমি ঘেঁষা ডাইভ মেরে ছোট্ট মতো গোলকিপারটি অসামান্য সেভ করে দিল। সত্য আনন্দে হাততালি দিতে গিয়েই চমকে উঠল! ও কে খেলছে গোলে? ও তো কমলেশ…

কয়েক মাস পর…

এই মরসুমে সত্য নর্থ এন্টালি সই করেছে। ক্লাবের সবুজ মেরুন জার্সি পরে ৮টা গোলও করেছে সত্য। তুফানদা খুব খুশি। সত্য যেদিন ডাইভিং হেডে জয়সূচক গোলটা করল, সেদিন কমলেশ এসেছিল খেলা দেখতে। সত্য ঠিক করেছে, মরসুম শেষে কমলেশকে একটা ভাল গ্লাভস কিনে দেবে।

গ্রাফিক্স: অর্ণবী ঘোষ

(আরও গল্প পড়তে ক্লিক করুন এই লিঙ্কে)

(আপনারাও পাঠাতে পারেন গল্প, কবিতা, প্রবন্ধ, জীবনের অভিজ্ঞতার কথা এই ই-মেলে: justduniya2017@gmail.com অথবা ইনবক্স করুন ফেসবুক পেজে: https://www.facebook.com/JustDuniyaNews )