বছর ২০২০ কেমন গেল, কী শিখলাম, কী হারালাম, কী পেলাম…

বছর ২০২০

জাস্বট দুনিয়া ব্যুরো: বছর ২০২০ শেষ। সামনে নতুন বছরের হাতছানি। সেই বছরেও গোটা বিশ্ব পা দিচ্ছে করোনাকে সঙ্গে করেই। নতুন রূপে আগমন হয়েছেন তার। তার মধ্যেই নতুন করে স্বপ্ন দেখছে মানুষ। বেঁচে থাকার স্বপ্ন, ফিরে পাওয়ার ইচ্ছে, ঘুরে দাঁড়ানোর তাগিদ সবটা নিয়ে ২০২১-এ পা দিতে চলেছে গোটা বিশ্ব। তার আগে ফিরে দেখা যাক বছর ২০২০-কে।


বছরটা শুরু হচ্ছে এনআরসি, এনপিআর এবং সিএএ বিরোধিতা দিয়ে। শাহীনবাগ এবং কলকাতার পার্ক সার্কাস রাত জাগছে দিনের পর দিন। সেখানকার মহিলা সমাবেশ সামনে এনেছে, এক নব ভারতের গল্প। সেই সময় গর্জে উঠছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ও। মার খেলেন এক বাঙালি তনয়া ঐশী ঘোষ। কপালে ব্যান্ডেজ। আর তাঁকে দেখতে গিয়ে ‘ছপাক’ করে বিতর্কে পড়ে গেলেন দীপিকা পাডুকোণ। ছাত্র আন্দোলনের মাঝখানে এসে দাঁড়ালেন। বিশ্বের সর্বোচ্চ মূর্তি গুজরাতের ‘স্টাচু অব ইউনিটি’ সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন এর তরফে অষ্টম আশ্চর্যের স্বীকৃতি পায়। পারফরম্যান্সের খরা কাটিয়ে ছন্দে ফিরলেন সেরেনা। মা হওয়ার পর প্রথম ট্রফি অকল্যান্ড ওপেন চ্যাম্পিয়ন। পুরস্কারমূল্যে তিনি দান করেন অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহাযার্থে।

 

দক্ষিণ কোরিয়ার ছবি ‘প্যারাসাইট’ প্রথম কোনও বিদেশি ভাষার ছবি অস্কারের মঞ্চে ‘সেরা ছবি’র স্বীকৃতি পেল। পদ্মভূষণ হলেন বাঙালি অজয় চক্রবর্তী। পদ্মশ্রী সম্মানপ্রাপকের তালিকায় বিষ্ণুপুর ঘরানার সেতারশিল্পী মণিলাল নাগ। সুন্দরবনের দুঃস্থ মানুষকে বিনামূল্যে চিকিৎসা প্রদানকারী চিকিৎসক অরুণোদয় মণ্ডল। মারা গেলেন মিস শেফালি। সত্যজিতের সীমাবদ্ধ ও প্রতিদ্বন্দ্বীতে সাহসী উপস্থিতি। সত্তরের দশকে বিনোদন জগতের অন্যতম মুখ। চলচ্চিত্রের পাশাপাশি থিয়াটারেও। কলকাতার প্রথম ক্যাবারে ড্যান্সার হয়ে স্মরণীয় থাকবেন। ‘সন্ধ্যারাতের শেফালী’। ভারতে মাটিতে প্রথমবার দেখা হল প্রেসিডেন্ট ট্রাম্প আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তিনি দিল্লিতে থাকার সময়ে চলল অশান্তি। সে দেশের প্রশাসন নাগরিকদের সাবধান করে দিল দিল্লি যাওয়ার ব্যাপারে, ট্রাম্প দিল্লি ছাড়তেই। বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম দর্শকাসন অনুযায়ী উদ্বোধন হল ট্রাম্পের উপস্থিতিতে।

 

কৃষ্ণা বসু মারা গেলেন। বাইশ বছরে প্রথম ছবি দাদার কীর্তি। তার পর একের পর এক জনপ্রিয় ছবি। তৃণমূলের টিকিটে বিধানসভা থেকে লোকসভা। চিটফান্ড কাণ্ডে নাম, গ্রেফতারি হাজতবাস তার পর মৃত্যু। দাদার কুকীর্তিতেই থামল জীবন। তাপস পাল। খেলা ছেড়ে দিলেন মারিয়া শারাপোভা। আর টেনিস কোর্টে শোনা যাবে না মাশা ধ্বনি। দেখা যাবে না তাঁর ব্যাকহ্যান্ডের ঝলকানি। অনেকে বলেন তিনি আধুনিক মিশরের রূপকার। অনেকে বলেন তিনি স্বৈরশাসক। গণ আন্দোলনের ঢেউয়ে ক্ষমতাচ্যুত হওয়া মিশরের প্রাক্তন রাষ্ট্রপতি হোসনি মুবারক মৃত। চিনের হুবেই প্রদেশের উহানে এই ভাইরাস প্রথম চিহ্নিত হয়। এ সংক্রমণে যে রোগ, তার নাম করোনা ভাইরাস ডিজিজ ২০১৯ বা সংক্ষেপে কোভিড-১৯। কয়েক সপ্তাহের মধ্যেই এই রোগ ছড়িয়ে পড়েছে গোটা পৃথিবীর প্রায় ৭০টি দেশে। মানুষ গৃহবন্দি হল, মুখঢাকল মাস্কে।

 

২১ দিন লকডাউনের সিদ্ধান্ত না নিলে দেশ ২১ বছর পিছিয়ে যেত। সবচেয়ে আগে পদক্ষেপ করেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। শুরু হল পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরা। সে এক অমানুষিক ব্যাপার। রেললাইন ধরে হাঁটতে গিয়ে রুটি পড়ে থাকল লাইনে, ট্রেনে কাটা পড়ে মরলেন কত। ২২ মার্চ তিনি জনতা কার্ফুর ডাক দিলেন। বিকেল পাঁচটায় ‘হাততালি বা থালা বাজানোর’ যে পরামর্শ তিনি দিলেন, সেটা অনেকেই বাঁকা চোখে দেখেছে। অনেকে আবার সোজাও দেখেছে। চিকিৎসাকর্মীদের উৎসাহ দেওয়া হয়েছে। জরুরি ক্ষেত্রে যারা কাজ করছে তাদের জন্যও।মেডিক্যাল কলেজকে কোভিড হাসপাতাল করে দেওয়া, রাজ্যের সর্বত্র কোয়রান্টিন সেন্টার, সেফ হোম বা কোভিড হাসপাতাল তৈরি রাখার বন্দোবস্ত করে রাখার মতো দূরদর্শিতা দেখিয়েছেন আমাদের মুখ্যমন্ত্রী।

 

এই আবহেই ভোকাল টনিকের ঈশ্বর প্রদীপ বন্দোপ্যাধ্যায় মারা গেলেন। করোনা আতঙ্কের মধ্যে হস্তান্তিরত হয়েছিল এ বছরের টোকিও অলিম্পিক্স গেমসের মশাল। গ্রিসের সনাতন প্রথা বজায় রেখে এ বছরের মার্চে অলিম্পিক টর্চ তুলে দেওয়া হয় জাপানের প্রাক্তন তারকা সাঁতারু নাওকো ইমোতোর হাতে। অলিম্পিক্সের পূর্ব নির্ধারিত ক্রীড়াসূচি এক বছরের জন্য পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের। মারা গেলেন ‘রে’জ লেন্সম্যান’ নিমাই ঘোষ। আলোকচিত্রী। পদ্মশ্রী। ২৫ বছরের চিত্রগ্রাহক জীবনে ৯০ হাজারেরও বেশি ছবি তুলেছেন। ব্রিটিশ প্রদানমন্ত্রী বরিস জনসন, ব্রিটিশ স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক, বির্টিনের প্রিন্স চার্লস, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি ট্রুডো করোনা করোনা আক্রান্ত।

 

ইতিহাস বলে, মহামারির মৃত্যুভয়ে ব্যাক্তিমানুষ আর সমাজ তার সুস্থ স্বাভাবিক বিচারশক্তি হারিয়ে জেনোফোবিয়ায় আক্রান্ত হয়েছে। কোভিড-১৯ রোগের ক্ষেত্রে এখনও পর্যন্ত যে সকল ওষুধ ব্যবহার করা হয়েছে, তার মধ্যে হাইড্রক্সিক্লোরোকুইনকেই সবচেয়ে বেশি কার্যকরী বলে মনে করছে চিকিৎসা মহল। এই কুইন-ই কিংমেকার হয়ে উঠেছিল। ভারত থেকে কয়েক মিলিয়ন ডোজ আমেরিকা ব্রাজিলে গিয়েছে। এই ওষুধ না পেলে ভারতকে উচিত শিক্ষা দেবেন বলেও হুমকি দিয়েছিলেন ট্রাম্প। টেস্ট টেস্ট টেস্ট। হুর এই নির্দেশিকা অনুসরণ করেই কেরল সংক্রমণ নিয়ন্ত্রণে প্রায় সফল। এরই মধ্যে মারা গেলেন ঋষি কপূর। ইরফান খান। চুনী গোস্বামী। ফুটবল ক্রিকেট দু’খেলাতেই ময়দান কাঁপানো চুনি।

 

কলকাতায় দেখা গেল পুলিশ সচেতনতা প্রচার থেকে শুরু করে সাহায্য এবং আইনরক্ষা সবেতেই গুরুত্বপূর্ম দায়িত্ব পালন করেছে। লকডাউনের প্রাথমিক পর্যায়ে ধৈর্য ও মেজাজ হারিয়ে লাঠি চালিয়েছে। মুখ্যমন্ত্রী সংযত হওয়ার নির্দেশ দিয়েছেন। তার পর পুলিশকে এক অভাবনীয় ভূমিকায় দেখা গিয়েছে। কারও প্রয়োজন। বেরোনোর উপায় নেই। চাল-ডাল-তেল-নুন-মাছ-ডিম-ওষুধের থলে নিয়ে চলে গিয়েছে। পয়সা পরে দিলেও হবে। মোড়ের মাথার কুকুর-বেড়ালদেরও খাবার খাইয়েছে পুলিশ। এর মাঝে পড়েছে রমজান মাস। জুম্মাবারের পবিত্র নমাজের জমায়েতও হয়নি মসজিদগুলোয়। এই সময়ের একটি অবশ্য পালনীয় প্রথা, সন্ধ্যাবেলার তারাবির নমাজ। সেটাও সকলে পড়েছেন বাড়িতে। আসলে এর পিছনেও প্রশাসনের একটা ভূমিকা রয়েছে। রয়েছে পুলিশের ভূমিকাও। দিনরাত এক করে মসজিদে মসজিদে ঘুরে ইমামদের সঙ্গে নিয়মিত মিটিং করেছেন থানার আধিকারিকেরা। এলাকার লোকজনের সঙ্গেও বৈঠক করেছেন বারংবার।

 

অনলাইন শিক্ষা একটা বড় ব্যাপার। পরীক্ষা থেকে পড়াশোনা সবই অনলাইনে আসতে থাকে। প্রয়াত আনিসুজ্জামান। বাংলাদেশের জাতীয় অধ্যাপক। বাংলা সাহিত্যের ব্যতিক্রমী ধারার লেখক দেবেশ রায় প্রয়াত হলেন। বিশিষ্ট ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবন প্রয়াত। এভরিম্যানস ডিকশনিরার প্রধান সম্পাদক গৌরীপ্রসাদ ঘোশ প্রয়াত।

 

আমপান। জীবন তালগোল পাকিয়ে গেল এই ঝড়ে। এত সাংঘাতিক ঝড় আগে দেখিনি কলকাতা। শহরটাই লণ্ডভণ্ড হয়ে গেছিল। ক্ষয়ক্ষতির পরিমাণ সরকারি হিসেবে প্রায় ১ লক্ষ কোটি টাকা। আমপানে মৃতের সংখ্যা ১০০-র মতো। করোনা আপমানের জোড়া ধাক্কা। ঝাড়খণ্ডের সিধু কানু মুর্মু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিযুক্ত হলেন সোনাঝরিয়া মিনজ। স্বাধীন ভারতের ইতিহাসে এই প্রথম কোনও আদিবাসী নারী কোনও বিশ্ববিদ্যালয়ের ভাইস চান্সেলর পদে যোগ দিলেন। প্রয়াত অজিত যোগী।

 

বাসু চট্টোপাদ্যায় মারা গেলেন। সত্তর দশকের শুরু থেকে তিনি জনপ্রিয় ছায়াছবির পথিক। করোনা ভাইরাসের দাপটে হঠাৎ বন্ধ হয়ে গিয়েছিল সব খেলা। ইংলিশ প্রিমিয়ার লিগ। লা লিগা। বুন্দেশ লিগা। অলিম্পিক। টেনিস, হকি, ক্রিকেট, ফুটবল সব বন্ধ। এমনকি আইপিএলও। শুরু যখন হল। সবটাই তখন ভার্চুয়াল। বাস্তব অথচ ভার্চুয়াল। মাঠে খেলা হচ্ছে কিন্তু দর্শক নেই। ম্যাগসাই সাই স্থগিত। প্রয়াত নিমাই ভট্টাচার্য। সাহিত্য এবং সাংবাদিকতার পেশা সমান্তরাল ভাবে চালিয়ে গিয়েছেন তিনি। ইঞ্জিয়ানিয়ারিং-এর ছাত্র সুশান্ত সিংহ রাজপুতের অস্বাভিবিক মৃত্যু। তার পর তেকেই শুরু হয় এক অদ্ভুত টানাপড়েন। মানসিক অবসাদের কারণ খুঁজতে গিয়ে বেরিয়ে পড়ে মাদক-কাণ্ড।

 

জগদীপ ও সরোজ খান প্রয়াত হলেন। নৃত্যশিল্পী অমলা শঙ্কর প্রয়াত। তুলনামূলক সাহিত্যের অধ্যাপক বাংলায় বিশ্ব সাহিত্যের দিগন্ত খুলে দেওয়ার পথিকৃত মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায় প্রয়াত। ইউরোপিয়ান মলিকিউলার বায়োলজি অর্গানাইজেশন (এমবো) সম্মানিত করল বিজ্ঞানী সুমন্ত্র চট্টোপাধ্যায়কে। প্রথম বাঙালি ও ভারতের প্রথম স্নায়ুবিজ্ঞানী হিসেবে এমবো-র অ্যাসোসিয়েট সদস্য হলেন সুমন্ত্র। চলে গেলেন সোমেন মিত্র। ষাটের দশকের শেষে কংগ্রেসের আগুনে রাজনীতিবিদ হিসেবে উত্থান। অমর সিং। সমাজবাদি পার্টির শীর্ষ নেতা ছিলেন। শ্যামল চক্রবর্তী। পরিবহণমন্ত্রী ছিলেন। প্রয়াত। খেলা ছেড়ে দিলেন ধোনি। উত্থান থেকে অবসর ভারতীয় ক্রিকেটে এক অনন্য উত্থান। প্রয়াত চেতন চৌহান। পণ্ডিত যশরাজ।

 

পুজো হল না। দর্শক হল না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর উইম্বলডন এবং অলিম্পিং স্থগিত। সেই আবহে আইপিএল শুরু হল। দুবাইয়ে। দর্শকশূন্য মাঠ। এসপি বালসুব্ৱহমণিয়াম, পূর্বা দাম, যশোবন্ত সিংহ, শর্বরী দত্ত প্রয়াত। রামমন্দিরের সিল্যান্যাস হল অযোধ্যায়। রামবিলাস পাসোয়ান। শক্তি ঠাকুর প্রয়াত। জার্মান বুক ট্রেড আয়োজিত ফ্রাঙ্কফুর্ট বইমেলায় প্রথম ভারতীয় হিসাবে আন্তর্জাতিক শান্তি পুরস্কার পেলেন অমর্ত্য সেন। প্রদীপ ঘোষ প্রয়াত।

 

প্রয়াত জেমস বন্ড। আমেরিকায় ট্রাম্প পর্বের ইতি। জো বাইডেন জিতলেন। সঙ্গে তাঁর ভাইস কমলা হ্যারিস। রাষ্ট্রসঙ্ঘের অ্যাডভাইসরি কমিটি অন অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যান্ড বাজেটরি কোয়েশ্চেন্স এর সদস্য পদে নির্বাচিত ভারতীয় কূটনীতিক বিদিশা মৈত্র। কোভিড প্রতিষেধক নিয়ে গবেষণায় নিরলস পরিশ্রমের স্বীকৃতি হিসাবে আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন বাঙালি বিজ্ঞানী চন্দ্রাবলি দত্ত। লন্ডনের ‘আই গ্লোবাল’ সংস্থার বিচারে বর্ষসেরা ‘সায়েন্স অ্যান্ড টেকনোলজি চ্যাম্পিয়ন’ হয়েছেন তিনি। সত্যজিৎ ঘোষ ফুটবলার প্রয়াত।

 

মারাদোনা চলে গেলেন। সৌমিত্র চলে গেলেন। অলোকরঞ্জন চলে গেলেন। প্রবার্জিকা বেদান্তপ্রাণা প্রয়াত। আহমেদ পটেল প্রয়াত। তরুণ গগৈ প্রয়াত। অধ্যাপক স্বপন মজুমদার প্রয়াত।

আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)