শীতের আগমন ও বিদায়ে ধরে রাখুন ত্বকের কোমলতা

শীতে রুক্ষ ত্বক

জাস্ট দুনিয়া ডেস্ক: শীতের শুরু আর শীতের শেষের সঙ্গে সঙ্গে শুরু হয় ত্বকের নানা সমস্যা। হাত-পায়ের চামড়া শুকনো হয়ে আসা, গোড়ালি ফাটা, মুখের উজ্জ্বলতা হারিয়ে যাওয়া ইত্যাদি নিয়ে  নানা সমস্যায় পড়তে হয়। এইসময় আমাদের বহিঃত্বক অর্থাৎ এপিডার্মিসে জলীয় ভাব কমে যায়। তার সঙ্গে শীতে আমাদের জল পানও কম হয়। তাই দেখা যায় নানা সমস্যা। এই সমস্যার হাত থেকে বাঁচতেই কিছু ঘরোয়া টোটকা আপনাদের জন্য।

শীতে হাত-পা শুষ্ক হয়ে যাওয়া খুবই সাধারণ। বারবার ময়েশ্চারাইজার লাগালেও উজ্জ্বলতা ফেরে না। যে কোনও বাজারি ক্রিমে রাসায়নিকের মাত্রা থাকে প্রচুর মাত্রায়। ফলে সমস্যা কমার বদলে দেখা দেয় আরও বেশী। তাই ভেষজ উপায়ে ত্বকের যত্ন নেওয়াই ভাল। সেদিক থেকে নারকেল তেলের থেকে অপরিহার্য আর কিছু হতে পারে না। আপনার ত্বকের শুষ্কতা অনুযায়ী নারকেল তেল নিয়ে তা হালকা গরম করে লেবুর রস মিশিয়ে মেখে নিন হাতে ও পায়ে। ভালো করে কিছুক্ষণ ম্যাসেজ করার পর কাঁচা দুধে পাতিলেবুর রস মিশিয়ে সারা গায়ে মেখে নিন। স্নানের আগে নিয়মিত মাখলে ভাল ফল পাওয়া যাবে।

স্নানের পরও ত্বককে ময়েশ্চারাইজ করতে হবে। শীতে প্রত্যেক বাড়িতেই কমলালেবু খাওয়া হয়। এই কমলালেবুর খোসা না ফেলে রোদে শুকিয়ে আপনার পছন্দের বডি অয়েলের সঙ্গে মিশিয়ে নিন। প্রতিদিন স্নানের পর তা মাখলেই তফাৎটা দেখতে পাবেন। কমলালেবুতে থাকে ভিটামিন সি যা ত্বকের জন্য অত্যন্ত ভাল।

এতো গেল ত্বকের সমস্যা। ত্বকের সঙ্গে মুখের উজ্জ্বলতা তো বজায় রাখতেই হবে। কোল্ডক্রিম মুখ মাখলে তৈলাক্ত হয়ে যায়। তাই কোল্ডক্রিমের পরিবর্তে ব্যবহার করুন বাড়িতে বানানো ময়েশ্চারাইজার। অ্যালোভেরা জেল, ভিটামিন-ই ক্যাপসুল ও গ্লিসারিন মিশিয়ে মাখলেই মুখ থাকবে উজ্জ্বল এবং তৈলাক্তও হবে না। মুখের সঙ্গে ঠোটের কথাও খেয়াল রাখতে হবে কারণ মুখের সৌন্দর্য অনেকটা নির্ভর করে ঠোটের ওপর। তাই রাতে শোয়ার আগে বোরোলিন গরম করে গলিয়ে ঠোটে লাগালে ফল পাবেন। সকালে উঠে স্ক্রাব ‌করে নিলেই ঠোট হয়ে উঠবে কোমল। তাহলে শীতে আপনিও দেবেন জেল্লা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle