Dengue Mosquito: মশা কেন বেশি আপনাকেই কামড়ায়

Dengue Mosquito

জাস্ট দুনিয়া ডেস্ক: মশা কোথায় নেই (Dengue Mosquito)। যেখানেই যাবেন সেখানেই সে বিরক্ত করতে হাজির। এই পরিস্থিতিতে নিজেকেই উদ্ধার করতে হবে মশার হাত থেকে। তারও এখন নানাবিধ উপায় চলে এসেছে হাতের নাগালে। তবে তার আগে জানতে হবে মশা কেন কামড়াচ্ছে? বা মশা কেন আপনাকেই কামড়াচ্ছে? দেখবেন, একটি ঘরের মধ্যে অনেকে মিলে বসে থাকার সময় মশা কিন্তু সবাইকে কামড়ায় না। কিছু মানুষকে কামড়ায়। সেই সময় আমরা মজা করে বলি, তাঁর রক্তের স্বাদ নিশ্চই মিষ্টি তাই মশা তাঁর প্রতি আকৃষ্ট হচ্ছে। বিষয়টা অনেকটা এরকমই।

মশার কামড় নিয়ে আর মজা করার কোনও জায়গা সত্যিই নেই। বিষয়টি আপাতত খুবই সিরিয়াস জায়গায় রয়েছে। তাই বাঁচতে হবে মশার কামড় থেকে। মশার কামড়ে ডেঙ্গুর মত মারণ রোগ হচ্ছে। এই সময় আমরা সবাই নিজেদেরকে মশার  কামড় থেকে বাঁচানোর চেষ্টা করছি। কিন্তু একঘর লোকের মাঝে মশা বেছে বেছে আপনাকেই কেন কামড়ায়? এটা বড়ই চিন্তার বিষয়। এরকম ঘটনা  শুধু আপনার সঙ্গেই নয় আরও অনেকের সঙ্গেই ঘটে থাকে। কিন্তু কেন?

বিজ্ঞানীরা আনুসন্ধান করে এর একটা কারন বার করেছেন এবং ব্যাখ্যাও দিয়েছেন। তাঁরা জানাচ্ছেন, কারও কারও শরীর থেকে একটি বিশেষ গন্ধ পায় মশারা আর সেই গন্ধে আকৃষ্ট হয়ে তাঁদেরকেই বেশি কামড়ায়। কিন্তু কিসের এই গন্ধ যা মশাকে আকৃষ্ট করে। তারও ব্যাখ্যা দিয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, কিছু কিছু মানুষের শরীর থেকে ফ্যাটি অ্যাসিড নির্গত হয় তার মধ্যে থাকে প্রচুর কার্বক্সিলিক অ্যাসিড। যা বাতাসে একটি বিশেষ গন্ধ ছড়ায়। এই গন্ধেই আকৃষ্ট হয় মশারা।

রক ফেলারস ল্যাবরেটরি অফ নিউরোজেনেটিক্স অ্যান্ড বিহেভিয়ারের বিজ্ঞানী লেসলি ভসওয়াল তিন বছর গবেষণা করে এই ব্যাখ্যা দিয়েছেন। কার্বক্সিলিক অ্যাসিড হল গ্রিজি মলিকিউলস। যা আমাদের ত্বকের ন্যাচারাল ময়েশ্চারাইজার তৈরি করে। ত্বকের ভাল ব্যাকটেরিয়া এটা খাদ্য, যার ফলে এই গন্ধ বেরোয়। এই ধরনের অ্যাসিড বেশি নির্গত হয় মোটা ব্যক্তিদের শরীর থেকে। আপাতত এই বিষয়ের কোনও সুরাহা নেই ডাক্তারদের কাছে। তাই ‘মশা কেন আমাকেই কামরায়’ বলে দুঃখ না করে মশার কামড় থেকে বাঁচতে বেশি সুরক্ষা নিতে হবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle