বিরাট কোহলির ডায়েট প্ল্যান জানতে চান, তাহলে দেখে নিন

বিরাট কোহলির ডায়েট প্ল্যান

জাস্ট দুনিয়া ডেস্ক: বিরাট কোহলির ডায়েট প্ল্যান যে কোন‌ও ফিটনেস ফ্রিক মানুষের জন্য আকর্ষণের কেন্দ্রে থাকাটাই স্বাভাবিক। তিনি ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার পর থেকেই দলের মধ্যে ফিটনেসের গুরুত্বকে এক নম্বরে নিয়ে এসেছেন। যে কারণে বিরাট কোহলির ভারতীয় দলের ফিটনেস বিশ্বের ক্রিকেট খেলিয়ে দেশগুলোর মধ্যে সেরা। আর সেই তালিকায় শীর্ষে স্বয়ং বিরাট কোহলি। এক তো তিনি ভেজিটেরিয়ান। সব সময় ছিলেন তা নয়। ক্রমশ নিজের খাওয়ার ধরন বদলেছেন তিনি। যখন প্রথম বিরাট কোহলি দেশের জার্সি পরেছিলেন তখন তিনি বেশ গোলুমলু ছিলেন কিন্তু। পুরনো ছবি দেখলেই সেটা প্রমান হয়ে যাবে। সেই সময় তিনি নিজেই একবার জানিয়েছিলেন, প্রায় প্রতিদিনই জাঙ্ক ফুড খেতেন।

তাঁর সেই সময় খাবারের তালিকায় যেমন থাকত বার্গার তেমনই পঞ্জাবীদের পছন্দের ছোলে-বাটোরে। তবে এখন সেই সব থেকে অনেকটাই দূরে তিনি। তাঁর মেনুতে শুধুই স্বাস্থ্যকর খাবার থাকে এখন। তার মধ্যে যেমন থাকে প্রচুর সবজি, তেমনই থাকে ডিম, ডাল, কফি, পালং, কিনোবা। তাঁর প্রতিদিনের খাবারে থাকে একদম ছাপোষা বাড়ির ভারতীয় রান্না। কখনও চাইনিজ। তবে সেটা ভারতীয় চাইনিজ নয়, সেটা একদম অথেনটিক চাইনিজ। এ ছাড়া থাকে আমন্ড, প্রোটিন বার, ফল, ওটস। বিরাট কোহলির পছন্দের রাজমা চাওল-ও কিন্তু থাকে তাঁর খাবারের তালিকায়।

বিদেশে গিয়ে বিরাট কোহলি পছন্দ করেন স্যালাড খেতে। তার মধ্যে তিনি সব থেকে বেশি পছন্দ করেন মাশরুম মেশানো স্যালাড। এ ছাড়া সুপার ফুড স্যালাড দিয়েই তিনি লাঞ্চ সেরে ফেলতে পারেন। যার মধ্যে নিউট্রিশনে ভর্তি থাকে। এখন তাঁর মেনুতে কী থাকে?

প্রতিদিন তিনি দুটো ডিম খান তবে শুধু সাদা অংশটি। দু’কাপ খপি পান করেন। বাটি ভর্তি করে ডাল। সঙ্গে সবজি সেদ্ধ। তাঁর মেনুতে মাছ বা মাংস বাতিল অনেককাল ধরেই। তবে তিনি যে ধোসা ভালবাসেন সেটাও জানিয়েছেন। যা তাঁর মেনুতে থাকে। তবে পরিমাণ নিয়ন্ত্রিত। তিনি ভেগান না ভেজিটেরিয়ান তা নিয়ে সংশয় ছিল। তা তিনি নিজেই পরিষ্কার করেছেন, তিনি ভেজিটেরিয়ান। তাই তাঁর মেনুতে নিয়মিত ডিম থাকে। তিনি একা নন, তাঁর অভিনেত্রী স্ত্রী অনুষ্কা শর্মাও বিরাট কোহলির পথেই ভেজিটেরিয়ান খাবারই পছন্দ করেন নিজেকে নিয়মিত ফিট রাখতে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)