Vegetables for Health: কোন সবজিতে সুস্থ থাকবেন আপনি

World Vegan Day 2022

জাস্ট দুনিয়া ডেস্ক: সবজি যে সব সময়ই স্বাস্থ্যের জন্য ভাল তা নিয়ে কারও কোনও সন্দেহ থাকার কথা নয়। কিন্তু এই সবজির (Vegetables for Health) মধ্যেও অনেকগুলো ভাগ রয়েছে। সবাই সব ধরণের সবজি খেতে পারেন না। কারও কোনও শারীরিক সমস্যা থাকলেও বেশ কিছু সবজি খাওয়া বন্ধ করে দিতে হয়। সেগুলো অবশ্যই ডাক্তাররে পরামর্শ অনুযায়ী করতে হবে। কিন্তু সুস্থ শরীরকে দীর্ঘদিন সুস্থ রাখতে কিছু সবজি খুবই প্রয়োজনীয়। বিশেষ করে ওজন ঠিক রাখতে সবজির গুরুত্ব অপরিসীম। যাতে রয়েছে প্রোটিন,ভিটামিন, ফাইবার, আয়রণের মতো গুরুত্বপূর্ণ জিনিস। দেখে নেওয়া যাক কোন কোন সবজি রয়েছে সেই তালিকায়।

১) ব্রোকোলি এমন একটা সবজি যা সব সময় সব জায়গায় পাওয়া যায় না। আর পাওয়া গেলেও তাঁর মূল্য আকাশছোঁয়া। কিন্তু খেতে পারলেন এক সঙ্গে অনেক উপকার পাওয়া যাবে। ব্রোকোলিতে রয়েছে ফাইবার ও ভিটামিন সি। আর কীভাবে খাবেন ব্রোকোলি? ছোট ছোট করে কেটে নুন, হলুদ দিয়ে হালকা ভেজে নিলেই শুধু বা ভাত-রুটি দিয়েই খাওয়া যাবে ব্রোকোলি।

২) পালংশাকের সত্যিই কোনও বিকল্প নেই। সবুজসবজির মধ্যে অন্যতম পালং। যা চোখের স্বাস্থ্য রক্ষা করে। সবাই এখন নানারকম স্ট্রেসের মধ্যে থাকে তাও লাঘব করে এই পালং। এছাড়া রয়েছে ফাইবার যা অবশ্যই স্বাস্থ্যের পক্ষে ভাল। পালংশাক ভেজে, তরকারি বানিয়ে বা স্যুপ করে খাওয়া যায়।

৩) করাইশুটি যেমন খেতে ভাল তেমন অন্য সবজিতে দিলে তার টেস্ট বাড়িয়ে দেয়। এর মধ্যে রয়েছে ফাইবার, আয়রণ ও ভিটামিন এ ও সি। আর গ্রিন পিস দিয়ে তৈরি করে ফেলা যায় নানা রকমের রেসিপি। করাইশুটির কচুরি তো বাঙালিরদের উপাদেয় খাদ্য। এ ছাড়া, পুলাও, মিক্স ভেজ ছাড়াও যে কোনও সবজিতেই দেওয়া যায় করাইশুটি।

৪) ভেন্ডি অনেকেই পছন্দ করেন না। কিন্তু তারও রয়েছে অনেক গুন। ভেন্ডি বা ঢ্যাঁরসে রয়েছে ক্যালসিয়াম, পটাসিয়াম, কার্বস, প্রোটিন, ভিটামিন, এনজাইম এবং বিভিন্ন ধরণের মিনারেলস। এ কথায় সব থেকে স্বাস্থ্যকর সবজি এই ভেন্ডি। শুধু সেদ্ধ করে একটু নুন ছিটিয়েই খেয়ে নেওয়া যায়। এছাড়া মশলা দিয়ে ভেন্ডি ভাজাও দারুণ সুস্বাদু।

৫) কুমরো ভাজা অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে আমি জানি। যার মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন এ ও কে। কিন্তু কুমরো দিয়ে তৈরি করা যেতে পারে নানা রকমের সুস্বাদু মিষ্টিও। চিনি ছাড়া মিস্টি খেতে হলে কুমরোর মিষ্টি কিন্তু দারুণ বিকল্প। তবে যে মরসুমের যে সবজি তার সবটাই যদি খাওয়া যায় সব সময়ই সেটা স্বাস্থ্যকর।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle