ভেজিটেবল রাইস জমিয়ে দিতে পারে বাচ্চাদের লাঞ্চ-ডিনার

ভেজিটেবল রাইস

জাস্ট দুনিয়া ডেস্ক: ভেজিটেবল রাইস -এর অনবদ্য রেসিপি আপনার বাড়ির বাচ্চাদের মন জিতে নেবে। মাছ, মাংস, ডিমের পাশাপাশি শরীরের জন্য প্রয়োজন বিভিন্ন ধরনের সবজি। কিন্তু বড়রা কষ্ট করে তা খেয়ে নিলেও ছোটদের সবজি খাওয়ানোর মতো কঠিন কাজ আর কিছু নেই। এক কথায় ফাস্ট ফুডের জমানায় শিশুরা সবজিহীন ভাবেই বেড়ে উঠছে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শিশুদের খাওয়ার নিয়ে মায়েরা চালাকি করেই থাকে। এমনই সবজি খাওয়ানোর একটা চালাকির কথা আজ শেখাব। আসলে বাচ্চাদের জিভ যেহেতু বেশিরভাগ সময়ই দুধ জাতীয় দ্রব্য খেয়ে থাকে, সেকারণে ওরা একটি চটপটা খাওয়ার খেতে পছন্দ করে। আর আপনি যদি চালাকি করে সবজিকেই চটপটা বানিয়ে ফেলতে পারেন তাহলে দেখবেন আপনার ছোট্ট শিশুটি আবার সেটা খেতে চাইছে।

একটু কন্টিনেন্টাল স্টাইলে সাজিয়ে দিন সবজিভাত। বেছে নিন স্বাস্থ্যকর সবজি বা সেই মরসুমের সবজি। তবে সাধারণত যে সবজিগুলো ব্যবহার করতে পারেন তা হল, বিনস, বাধাকফি, ফুলকফি, ব্রোকোলি, গাজর, যে কোনও শাক। সঙ্গে দিতেই পারেন চিকেন, পনীর আর ডিম।

এই সব সবজি ছোট ছোট করে কেটে হালকা গরম জলে স্বাদ মতো নুন দিয়ে ভাপ দিয়ে রাখুন। ভাত আলাদা করে ফুটিয়ে নিন। এবার কড়াইতে অল্প বাটার এবং সাদাতেল মিশিয়ে গরম করে নিন। তাতে হলুদ দিয়ে হালকা করে ভেজে নিন সব সবজি। ভাজা ভাজা হয়ে গেলে তাতে ভিনিগার, সয়াসস, টমেটো সস, ঝাল খেতে পারলে চিলি সস দিয়ে আরও একটু ভেজে নিন। যেহেতু সব রকমের সস পড়ছে সেকারণে নুনটা সামান্যই দিতে হবে। এবার তার মধ্যে দিয়ে দিন পরিমান মতো ভাত। আরও কিছুক্ষণ হালকা ভেজে তুলে নিন।

মনে রাখবেন গার্নিশিং খুব গুরুত্বপূর্ণ বাচ্চাদের কাছে আকর্ষনীয় করে তোলার জন্য। একটি প্লেটে এই ভেজ রাইসের সঙ্গে সাজিয়ে দিন অল্প কিছু ফ্রেঞ্চ ফ্রাইস বাড়িতে তৈরি করা অবশ্যই। কারণ বাচ্চারা সকলেই এটায় মুগ্ধ। ভাতে ডিম না দিয়ে থাকলে ভাতের উপর রেখে দিন একটি ডিম সেদ্ধ বা পোচ, যেটা আপনার সন্তান পছন্দ করে। সঙ্গে একটুকরো বাটার। দেখবেন যে খাবার দেখলেই নাক শিঁটকাতো সেই এক মনে শেষ করে ফেলছে প্লেট।

প্লেটের পাশে রেখে দিতে পারেন দু’টুকরো চিপস, ধনেপাতা পছন্দ করলে ভাতের উপর ছড়িয়ে দেওয়া যেতে পারে ধনে পাতা, গোলমরিচ গুড়ো। রেস্টুরেন্টের স্টাইলে সাজিয়ে দিলেই বাজিমাত। প্রোটিন, ভিটামিনের সঙ্গে সঙ্গে বেজায় সুস্বাদু লাঞ্চ, ডিনার নিমেশে তৈরি। বাড়িতে যা থাকবে তাই দিয়েই বানিয়ে ফেলুন। বাচ্চাদের পাশাপাশি বড়দের জন্যও এই ভেজিটেবল রাইস খুবই স্বাস্থ্যকর।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)