Photography-র নেশা কি শুধুই দামী ক্যামেরায় সীমাবদ্ধ

Photography

রামিসা আনজুম: আজকাল ছবি (Photography) তোলার শখ কম-বেশি আমাদের সবার মধ্যেই রয়েছে। আমরা বাইরে বেরলে অনেক সময়ই একটা গাছ কিংবা একটা সুন্দর পাখি দেখলে দাঁড়িয়ে পড়ি। নিজের মোবাইলটা বের করে ফ্রেমবন্দি করতে শুরু সেই দৃশ্যটি। তবে মোবাইল-এ আমরা ছবি তুললেও, কোথাও একটা আমাদের মনে হয় আজকে একটা ডিজিটাল ক্যামেরা থাকলে আরও ভালও ছবি তুলতে পারতাম। কিন্তু একটা ক্যামেরা কিনতে গেলে যেমন খরচ হবে তেমনই সেই ক্যামেরা বহন করার ক্ষেত্রেও খানিক সমস্যায় পড়তে হবে। তাই আস্থা থাক মোবাইল ফোনের ক্যামেরাতেই। আজকে আমরা জেনে নেব, কিভাবে মোবাইল ক্যামেরাতেই আপনি পেশাগত ভাবে তুলতে পারবেন ছবি।

এখন মার্কেটে মোবাইল সংস্থাগুলো অনেক অত্যাধুনিক ক্যামেরাসম্পন্ন ফোন এনেছে। যা সাধারণ মানুষের বাজেট এর মধ্যেই পাওয়া যায়। তাতে আপনি প্রায় ডিএসএলআর-এর সমানই ছবি তুলতে পারবেন। শুধু কিছু বিশেষ কৌশল আপনাকে জেনে নিতে হবে। মোবাইল দিয়ে ছবি তোলার সময় সবার প্রথমেই যেটা আপনাকে মাথায় রাখতে হবে সেটা হল ক্যামেরার সেটিংস। ক্যামেরায় শুধুই ‘ফটো’ অপশনটি ছাড়াও, থাকে আরও নানান ধরনের বিকল্প, যেমন- নাইট মোড, পোর্ট্রেট মোড, প্যানোরমা ইত্যাদি। আপনাকে মুখস্ত করে ফেলতে হবে কোন ফিচার কোথায় আছে ক্যামেরায়। কিভাবে কখন সেগুলোর প্রয়োগ করতে হবে।

ছবি তোলার ক্ষেত্রে প্রধান যে তিনটি বিষয় আপনাকে দক্ষ হতে হবে—

১) ছবির ফ্রেম: সবার আগে টিক করতে হবে ফ্রেম। ফ্রেমে এক বা একের বেশি অবজেক্ট থাকতেই পারে। তবে চেষ্টা করবেন সাবজেক্ট একটাই রাখার, অনেক বেশি না রাখাই ভাল। তাই ছবি তোলার সময়, ফোনের ক্যামেরাতেই আলাদা করে একটি ‘ফোকাস’ এর অপশন থাকে, স্ক্রীন এর মেইন সাবজেক্ট যেটাতে আপনি ফোকাস করতে চান, সেটাতে ওই ফোকাসটা ধরে রেখে ছবি তুলুন। দেখবেন আগের থেকে অনেক বেশি স্বচ্ছ্ব ছবি উঠবে।

২) অ্যাঙ্গেল: বিভিন্ন অ্যাঙ্গেল ব্যবহার করে ছবি তুলতে হবে। আমরা সচরাচর একটাই অ্যাঙ্গেল ব্যবহার করি ছবিতে, সেটা হল আমদের সোজাসুজি আমরা ক্যামেরা ধরে ছবি তুলি। আলাদা অ্যাঙ্গেল যেমন একটু ডান বা বাঁদিক ঘেঁষে অথবা একটু উপর বা নিচ থেকে একই ছবি তুললে আমরা নতুনত্ব কিছু দেখতে পাব। তাই চেষ্টা করুন বিভিন্ন আলাদা অ্যাঙ্গেল থেকেও ছবি তোলার।

৩) আলো: ফ্ল্যাশ অন রেখে ছবি তুলবেন না। তাতে ছবির কালার টোন নষ্ট হয়ে যায়, সঙ্গে ছবির মানও খারাপ হয়। রাতের বেলা ছবি তোলার ক্ষেত্রে এখনকার ফোন গুলিতে নাইট মোডের অপশন রয়েছে, সেটা ব্যবহার করুন। তবে অতিরিক্ত অন্ধকার ছাড়া নাইট মোড ব্যবহার করবেন না। কারণ এটি খুব সচেতন ভাবে ইউজ করা জানতে হয়, সামান্য হাত কাঁপলেই ছবি ব্লার হওয়ার সম্ভাবনা থাকে। এ ছাড়া, ক্যামেরার ফোকাস অপশন এর মাধ্যমে ছবির লাইট কমিয়ে বাড়িয়ে নিয়ে ছবি তোলা যেতে পারে।

এগুলো তো গেল কিছু মুখ্য কাজ ক্যামেরার। এগুলোতে দক্ষ হয়ে ওঠার পর আপনি বাকি কিছু ফিল্ড এও হাত পাকা করতে পারেন। যেমন, ক্যান্ডিড ছবি তুলতে জানা। এটা এখন ছবি তোলার ট্রেন্ড। আপনাকে অবজেক্টের পোজ ছাড়া ছবি তুলতে হবে। সে সময় হয়তো হঠাৎই অবজেক্টের এমন একটি অ্যাঙ্গল থেকে ছবি উঠবে যেটা সত্যিই অন্যরকম দেখাবে। এছাড়া প্যানোরমা মোড ব্যাবহার করে এক সঙ্গে অনেকগুলো ছবিও একটা ফ্রেমে ধরতে পারেন। আর যদি কোনওভাবে ছবির মধ্যে কোনও প্রতিচ্ছ্ববি ধরতে পারেন তাহলে জানবেন আপনার হাত পাকা হয়ে গিয়েছে ছবি তোলার ক্ষেত্রে। এই টিপস গুলো ব্যবহার করতে শিখে গেলে আপনিও পারবেন মোবাইল ক্যামেরায় সেরা মুহূর্তগুলোকে সুন্দর করে ধরে রাখতে।

Photography

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle