Snacks In Rain: বৃষ্টি মানেই বদলে যায় জিভের স্বাদ

Snacks In Rain

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রায় প্রতিদিনই বৃষ্টিতে ভাসছে কলকাতা শহর ও শহরতলী। বাইরে যাওয়ার উপায় নেই। বাইরে গিয়ে ভাল মন্দ খাওয়ারও উপায় নেই। আর রোজ রোজ বৃষ্টিতে রোজ রোজ বাইরের খাবারও স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। তাই বাড়িতেই বানিয়ে ফেলা যেতে পারে মুখরোচক স্ন্যাক্স (Snacks In Rain)। বৃষ্টির সন্ধেয় পরিবারের সঙ্গে জমে উঠতে পারে আড্ডা। তেমন হলে আশপাশের বন্ধুদেরও ডেকে নিতে পারেন। হয়ে যেতে পারে ঘরোয়া স্ন্যাক্স পার্টি। সঙ্গে যদি ওটিটি-তে জমে ওঠে নতুন কোনও মুভি তাহলে তো কথাই নেই। এখন সব সুবিধে মানুষের হাতের মুঠোয়। কোনও কিছুর জন্যই বাইরে যাওয়ার প্রয়োজন নেই। তাহলে স্ন্যাক্স কেন হবে না বাড়িতে। দেখে নিন বৃষ্টির সন্ধেয় বাড়িতে কী কী বানানো যেতে পারে—

পেয়াজি বা পেয়াজের পকোড়া— পেয়াজ সবার ঘরেই থাকে। সঙ্গে কাঁচা লঙ্কাও। তা দিয়েই বানিয়ে ফেলুন গরম গরম পেয়াজি বা পেয়াজের পকোড়া। সঙ্গে চা বা কফি। জমে যাবে সন্ধের আড্ডা। পেয়াজ ছোট ছোট করে কুচিয়ে নিন।  সঙ্গে কুচিয়ে নিন কাঁচালঙ্কাও। একটি পাত্রে বেসন, স্বাদ মতো নুন, ও ময়দা মিশিয়ে ব্যাটার বানিয়ে নিন। সেই ব্যাটারে মিশিয়ে দিন পেয়াজ ও লঙ্কা কুচি। ঝাল বেশি খেলে ব্যাটারের মধ্যে লাল লঙ্কার গুড়োও মেশাতে পারেন। তার পর ডুমো ডুমো করে ডিপফ্রাই করে নিন। সস সহযোগে গরম গরম পরিবেশন করুন।

পেয়াজের রিং ফ্রাই— বাচ্চাদের অনেক বায়নাক্কা থাকে এটা খাবে না, সেটা খাবে না। তাই তাদের জন্য সব সময় জিনিস মুখরোচক হওয়ার থেকেই বেশি প্রয়োজন দেখতে আকর্ষনীয় হওয়া। তাই পেয়াজের পকোড়ার বদলে হতে পারে রিং ফ্রাই। পেয়াজ গোল গোল করে কেটে রিং বের করে আনুন। তার পর বেসন, স্বাদ মতো নুন, ও ময়দা মিশিয়ে ব্যাটার বানিয়ে তাতে ডুবিয়ে ডিপ ফ্রাই করুন। সোনালী রঙ হওয়া পর্যন্ত ভাজুন। আর সসের সঙ্গে পরিবেশন করুন। ক্রিসপি এই ওনিয়ন রিং বাচ্চাদের পছন্দ হবেই।

ভেজিটেবল চপ— বাড়ির ভেজিটেবল চপ যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকরও। বাড়িতে সবজি বিভিন্ন ধরনের থাকেই। তার থেকে আলু, গাজর, বিট, বিনস ছাড়াও আপনার পছন্দের যে কোনও সবজি আপনি ব্যবহার করতে পারেন। সব সবজি নুন দিয়ে সেদ্ধ করে নিন। তার পর মেখে নিন। মাখার মধ্যে স্বাদমতো নুন, হলুদ, লঙ্কারগুড়ো, কাঁচালঙ্কা কুচি, জিরে-ধনে গুড়ো ও চাট মশালা মিশিয়ে ভাল করে মেখে নিন। অন্য একটি পাত্রে ময়দা-বেসন দিয়ে ব্যাটার বানিয়ে নিন। একটি পাত্রে রাখুন বিস্কুটের গুড়ো বা পাউরুটির গুড়ো। সেদ্ধ সব্জি হাতে নিয়ে লেচি বানিয়ে ব্যাটারে ডুবিয়ে, বিস্কুটের গুড়ো মাখিয়ে ডিপ ফ্রাই করুন।

আলু চাট— চাট খেতে কে না ভালবাসে। তাই এই সময় বানিয়ে ফেলা যেতেই পারে চটপটা চাট। আলু সেদ্ধ করে নিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। আলুর টুকরোগুলোকে ভেজে নিন। যখন আলুর টুকরোগুলো গোল্ডেন ব্রাউন হয়ে যাবে নামিয়ে নিন পাত্রে। তেতুল ভিজিয়ে চাটনী বানিয়ে নিন। আলুর সঙ্গে ভাল করে তেতুল জল, ভাজা মশলা, চাট মশলা দিয়ে মিশিয়ে নিন। মিশে গেলে উপর দিয়ে লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন। লেবুর রস না দিতে চাইলে টক দই ফেটিয়ে ওপর দিয়ে দিয়ে দিতে পারেন। তার উপর দিয়ে ছড়িয়ে দিন ঝুড়িভাজা।

কর্ন ভেল— এর থেকে সহজ আর মুখরোচক কিছু হতে পারে না। ভুট্টা সেদ্ধ করে নিন। তার সঙ্গে নিন কুচো করে কাটা পেঁয়াজ, শসা, টমাটো, লঙ্কা ও ধনেপাতা। লেবুর রস দিয়ে এই সবগুলোকে ভাল মতো মাখিয়ে নিন। সব কিছু ভাল মতো মিশে গেলে উপর দিয়ে চাট মশলা ছড়িয়ে পরিবেশন করুন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle