Tired And Sluggish? মেনে চলুন এই নিয়ম, তাহলেই কেল্লাফতে

Tired And Sluggish

জাস্ট দুনিয়া ডেস্ক: সব সময় ক্লান্ত লাগে? কাজ করতে করতে ঘুম পায়? চোখ বুজে থাকলে মনে হয় ভাল? এই সবই ক্লান্তির বহিঃপ্রকাশ। কিন্তু কিছু নিয়ম মেনে চললে দ্রুত কাটিয়ে ফেলা যায় এই সব সমস্যা। আর সেই সমস্যা সমাধানে নিজের ইনস্টাগ্রামে প্রতিনিয়ত উপদেশ দিয়ে চলেছেন ইউট্রিশনিস্ট লভনীত বত্রা। উপদেশ মেনে চললেই হতে পারে সমস্যার সমাধান। আসবে জীবনের উচ্ছলতা। কেটে যাবে ক্লান্তি, অলসতা (Tired And Sluggish)। দেখে নিন কী বলছেন তিনি। পড়ে নিন বিস্তারিত।

অলস, ক্লান্ত, এবং সব সময় তন্দ্রাচ্ছন্ন?
এটা কোনও সমস্যাই নয়। কিছু লাইফস্টাইল রয়েছে যা আপনার ক্লান্তিকে কাটিয়ে দিতে পারে এবং আপনার শারীরিক সক্ষমতার মাত্রা বাড়াতে পারে।

আপনার ঘুমের মান ঠিক করুন:
আপনি ক্লান্ত বোধ করার সবচেয়ে বড় এবং সম্ভবত সবচেয়ে সুস্পষ্ট কারণ হল পর্যাপ্ত ঘুম না হওয়া। ঘুমের সঙ্গে কোনওভাবেই বঞ্চনা করা যাবে না তাহলে তা সরাসরি আপনার দৈনন্দিন জীবনের উপর প্রভাব ফেলবে। আপনার মেজাজ, স্মৃতি এবং জ্ঞানীয় কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে না ঘুমনো। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি দিনে কমপক্ষে সাত ঘন্টা ঘুমোচ্ছেন।

শক্তির জন্য খান:
আপনার শক্তি বাড়ানোর একটি দুর্দান্ত উপায় হল মানসম্পন্ন পুষ্টি দিয়ে আপনার শরীরকে জ্বালানী দেওয়া।
•ম্যাগনেসিয়াম (কলা/কুমড়োর বীজ) শরীরের সবচেয়ে প্রচুর খনিজগুলির মধ্যে একটি এবং এটি পেশী এবং স্নায়ুর কার্যকারিতা, রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণ এবং শক্তি উৎপাদনের সঙ্গে জড়িত।

•বি-ভিটামিন (পুরো শস্য, শাকসব্জি) শরীরকে জ্বালানির জন্য শক্তি-উৎপাদনকারী পুষ্টি ব্যবহার করতে সাহায্য করে এবং বি-গ্রুপের ভিটামিন ছাড়া শরীরে শক্তির অভাব হয়ে যায়।

•ভিটামিন ডি (মাশরুম/ডিমের কুসুম/সূর্যের আলো) আমাদের পেশীগুলিকে দক্ষতার সঙ্গে কাজ করতে এবং শক্তির মাত্রা বাড়াতে গুরুত্বপূর্ণ।

•আয়রন (চানা/আমরানথ/চিনাবাদাম) অপর্যাপ্ত আয়রন গ্রহণের ফলেও ক্লান্তি হতে পারে কারণ লোহার প্রধান ভূমিকা হল আপনার লোহিত রক্তকণিকাকে সারা শরীরে অক্সিজেন পরিবহনে সাহায্য করা।

 

View this post on Instagram

 

A post shared by Lovneet Batra (@lovneetb)

জানুন শরীরের জন্য সঠিক ব্যায়াম:
আপনার রুটিনে শারীরিক কার্যকলাপ ক্লান্তির বিরুদ্ধে লড়াই করে এবং আপনার শক্তির মাত্রা বাড়ায়। এছাড়াও, ব্যায়াম মস্তিষ্কের ডোপামিনকে উচ্চ মাত্রার দিকে নিয়ে যেতে পারে, যা মেজাজ উন্নত করতে সাহায্য করে। কিন্তু প্রায়শই আমাদের ব্যায়াম প্রোগ্রাম একঘেয়ে লাগ যা, আপনাকে অলস করে তোলে। তাই সব সময় ব্যায়াম/ওয়ার্কআউট বেছে নিন যা আপনার এবং আপনার শরীরের জন্য সবচেয়ে উপযুক্ত।

ধ্যান অনুশীলন করুন:
ক্রমাগত বিভ্রান্তি আমাদের মানসিক শক্তি কেড়ে নেয়। মেডিটেশনকে তাৎক্ষণিক শক্তির বুস্টার হিসাবে অভিহিত করা হয়, এটি উদ্বেগ এবং চাপকে প্রশমিত করতে, মনকে শান্ত করতে এবং আপনার চিন্তাভাবনা এবং অনুভূতিগুলিকে আরও ভাল করে বুঝতে সাহায্য করতে পারে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle