Pujo Shopping-এ অনলাইন পেমেন্টের বাজিমাত

Pujo Shopping

সম্প্রীতি দত্ত: পুজো আসা মানেই শপিং (Pujo Shopping) শুরু। জামাকাপড়, গয়নাগাটি থেকে শুরু করে আরও কত কী খুটিনাটি জিনিসপত্র কেনার থাকে পুজোর আগে। ধর্মতলা, গড়িয়াহাট, হাতিবাগান চত্তরে পা ফেলা যায় না মানুষের সমাগমে। ভিড় উপচে পড়ে সব দোকানে। বিভিন্ন জায়গা থেকে কত মানুষ কলকাতায় আসে কেনাকাটার জন্য। তাঁদের পক্ষে বারবার কলকাতায় অসা সম্ভব নয়। দূর থেকে আসা যতটা ব্যয় সাপেক্ষ ঠিক ততটাই সময় সাপেক্ষ। তাই তাঁরা চায় একসঙ্গে সব জিনিস কিনে বাড়ি ফিরতে। এত কেনাকাটার থাকে যে অনেক সময় নগদ টাকা শেষ হয়ে যায়। অগত্যা তাঁদের বাড়ি ফিরে যেতে হয় কেনাকাটা সম্পূর্ণ না করেই।

তবে এখন আর এই সমস্যাটা কোনও সমস্যাই নয়। বড় বড় রেস্তরা, শপিং মলগুলির সঙ্গে সঙ্গে ছোটো দোকান থেকে ফুটের দোকানগুলিতেও এখন অনলাইন পেমেন্টের সুযোগ হাজির। সেদিন ধর্মতলায় পুজোর কেনাকাটা করতে গিয়ে চোখে পড়ল। ফুটপাথের দোকানগুলিতেও অনলাইন পেমেন্ট করা যাচ্ছে। যার ফলে পুজোর কেনাকাটায় সবার অনেকটাই সুবিধা হচ্ছে।

অনলাইন পেমেন্ট করা যতটাই সহজ ততটাই নিরাপদ। বেশি নগদ টাকা সঙ্গে থাকলে একটা ভয় থাকে চুরি হয়ে যাওয়ার। আবার এটিএম কার্ড থাকলেও টাকা তোলার জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে সময় নষ্ট হয়। যে কারণে ঠিক সময়ে কেনাকাটা সম্পূর্ণ হয় না। এখন শুধুমাত্র একটা মোবাইল ফোন থাকলে সহজেই টাকা পৌঁছে যাবে দোকানদারের কাছে।

কী ভাবছেন? আপনি অনলাইন প্রযুক্তির সঙ্গে অভ্যস্ত নন? তাতেও চিন্তার কোনও কারণ নেই। মোবাইলে পেমেন্টের একটি অ্যাপ থাকলেই মুশকিল আসান। যেখান থেকে কিনছেন সেখানে বললে তাঁরাই সাহায্য করে দেবে। আর তা না চাইলেও যে কোনও জায়গায় থাকা নিজের অত্মীয় বা বন্ধুকে বললেও তাঁরা অনায়াসেই টাকা মোবাইল নম্বরের মাধ্যমে পাঠিয়ে দিতে পারবে দোকানিকে।

আরও একটি মজার দিক আছে অনলাইন পেমেন্টে। টাকা খরচ করতে খুব একটা গায়ে লাগে না। নগদ টাকা বের করে দিতে গা কড়কড় করে। কিন্তু অনলাইন মাধ্যমে টাকা দিতে গায়ে লাগে না। ফলে নিশ্চিন্ত ভাবে কেনাকাটাও করা যায়। যদিও কোনও কোনও সময় এর ফলে বেশিই খরচ হয়ে যায়। তা হোক, পুজো তো আর রোজ রোজ আসে না। বাঙালির শ্রেষ্ঠ উৎসবে না হয় একটু বেশিই খরচ হল। বাকি বছরটা হিসেব করে চালালেই আর সমস্যা নেই।

সে যাই হোক পুজোর আগে কেনাকাটার বাজার এখন জমজমাট। জমিয়ে চলছে শপিং।, খাওয়া-দাওয়া, ঘোরার প্ল্যান—আরও কত কী। সবেতেই কাজে লাগছে অনলাইন পেমেন্ট। তাই মাথা ব্যথা নেই মানুষের। নিশ্চিন্তে, মোবাইল ফোনটা নিয়ে বেরিয়ে পড়লেই হল। সব সেরে মনে একরাশ আনন্দ নিয়ে বাড়ি ফিরুন। সঙ্গে আছে অনলাইন পেমেন্ট।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle