ত্বক চর্চায় ফেলা যাবে না কমলালেবুর খোসা, কীভাবে দেখুন

জাস্ট দুনিয়া ডেস্ক: শীত মানেই যেমন বাজারে নানা রকম সবজির পসরা তেমনই ফলেরও বাহার। আর শীত মানেই যেমন হরেকরকম খাবার তেমনই ত্বক, চুলের রুক্ষতা। তবে বাহারি খাবার যদি ত্বকের সমস্যার সমাধান করতে পারে তাহলে ভাবার কোনও কারণ নেই। আমরা সবাই জানি ভিটামিন সি আমাদের শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ। ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। কোভিড পরিস্থিতিতে বিপুল পরিমাণে বেড়েছিল এই ভিটামিনের চাহিদা। তার সঙ্গে বেড়েছিল লেবুর চাহিদা। যে কোনও ধরণের লেবুতে রয়েছে ভিটামিন সি। আর সেটা ভীষনভাবে কাজে লাগে ত্বকের।

শীত মানেই দুপুরের রোদে পিঠ দিয়ে কমলালেবুর কোঁয়া মুখে পুড়ে দেওয়া। সঙ্গে জমে উঠতে পারে আড্ডাও। কিন্তু লেবুর কোয়া তো পেটে গেল খোসার কী হবে? সেটা নিশ্চিই ডাস্টবিনে চলে যাচ্ছে। একদম না যতটা লেবু খাওয়াতে উপকার ততটাই উপকারে লাগে খোসা। তাই ত্বকের চর্চায় পুরো কমলালেবুটাই খুব গুরুত্বপূর্ণ।

লেবু দিয়ে সারিয়ে তোলা যেতে পারে ব্ল্যাকহেডস, অ্যাকনে, ত্বকের সংক্রমণ এছাড়া ত্বককে ময়শ্চারাইজ রাখতে, ঔজ্বল্য আনতে সাহাজ্য করে কমলা লেবু। এবার দেখে নেওয়া যাক সেটা কী কী ভাবে করা যেতে পারে।

ব্ল্যাকহেডসের জন্য কমলালেবুর খোসা ছাড়িয়ে শুকিয়ে নিতে হবে। ভাল মতো শুকিয়ে গেলে সেটার মিথি গুড়ো তৈরি করে নিতে হবে। তৈরি হয়ে গেল আপনার অরেঞ্জপিল পাউডার। এটা সহজেই অনেকদিন স্টোর করে রাখা যায়। সপ্তাহে দু’দিন সেই পাউডারের সঙ্গে অল্প টক দই মিশিয়ে একটা ঘন প্যাক তৈরি করে সেটা ব্ল্যাকহেডসে লাগিয়ে ভাল করে ম্যাসাজ করতে হবে আহুল দিয়ে গোল করে। ১০-১৫ মিনিট করে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

এর পর সব থকে বড় সমস্যা হচ্ছে মুখে ব্রোনো। গরমের সময় বেশি করে দেখা দেয় এই সমস্যা। বিশেষ করে যাদের তৈলাক্ত ত্বক আর ঘাম বেশি হয় তাঁদের  এই সমস্যায় ভুগতে হয়। আর তাতে কাজে লাগে সেই কমলা লেবুর খোসা। লেবুর খোসার সঙ্গে জল মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে নেওয়া যেতে পারে। সেটা কাচা খোসা দিয়েও সম্ভব না হলে যে গুড়ে আগেই করে রেখেছেন সেটা দিয়েও হবে। এই মিশ্রনটি ফেসপ্যাকের মতো মুখে লাগিয়ে রাখলে উপকার পাওয়া যাবে।

মুখের কালো ছোপ কমাতেও কাজে লাগে কমলেলেবুর খোসা। শুকনো খোসার গুড়োর সঙ্গে দুধ ও জাফরান মিশিয়ে একটি পেস্ট তৈরি করে সেটা ত্বকে লাগালে প্রাকৃতিক ব্লিচের মতো কাজ করবে। স্কিনে না না রকমের সংক্রমণ থেকেও রক্ষা করবে এই মাস্ক। বাইরের বিভিন্ন রকমের আবহাওয়ার ওঠাপড়া থেকেও বাঁচাবে ত্বককে। কমলালেবুর অ্যান্টিঅক্সিডেন্টের কারণে রুক্ষ সুন্দর হবে। খোসার গুড়োর সঙ্গে যদি মধু আর মুলতানি মাটি লাগিয়ে ঘন করে ফেসমাস্ক হিসেবে ব্যবহার করা যায় তাহলে ডেডস্কিনমুক্ত হবে ত্বক। কিছুক্ষণ এই প্যাক লাগিয়ে রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। তাতে ত্বকের উজ্জ্বলতা ফিরবে। পাশাপাশি ইউভি রে থেকেও ত্বককে রক্ষা করবে কমলালেবুর প্যাক।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle