ধূমপান ছাড়ুন, গোটা বিশ্বকে এই বার্তা দিতে ‘হু’র উদ্যোগ ‘কমিট টু কুইট’

ধূমপান

জাস্ট দুনিয়া ডেস্ক: ধূমপান করেন? তাহলে দয়া করে এই নেশাকে বিদায় দিন। কোভিড পরিস্থিতিতে যখন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কথা বলা হচ্ছে তখন ধূমপান আপনার থেকে কেড়ে নিতে পারে সেই ক্ষমতা। এক কথায় ধূমপান কোভিডে আক্রান্তের ক্ষেত্রে মৃত্যুর প্রবণতা ৫০ শতাংশ বাড়িয়ে দেয়। এই বার্তা দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কোভিড নিয়ে বিশ্ব জুড়ে নানা সময়ে নানা মতামত উঠে এসেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরীক্ষা-নিরিক্ষার উপর ভিত্তি করেই সাধারণ মানুষ কোভিড মোকাবিলা করছে।

মাস্ক পরা থেকে শুরু করে নিয়মিত হাত ধোয়া বা নাকে-মুখে হাত না লাগানো। পরিষ্কার পরিচ্ছন্ন থাকা। সবটাই হু-র নির্ধারিত নিয়ম মেনে। এবার তারাই তামাক বিরোধী প্রচারে নামল। কোভিড থেকে সুস্থ শরীরে বেঁচে ফিরতে তামাকজাতীয় নেশাকে বিদায় জানানো কতটা প্রয়োজন সেই কথা বলতেই নতুন এক প্রচার শুরু করল হু, যার নাম ‘কমিট টু কুইট’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডস অ্যাডানম গেব্রেয়িসাস বলেন, ‘‘যাঁরা ধূমপান করেন তাঁদের দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়া ও কোভিডে মৃত্যুর ৫০ শতাংশ ঝুঁকি বেড়ে যায়। আর সে কারণেই ধূমপানকে বিদায় দেওয়ায় ঠিক।’’ ধূমপান থেকে আরও নানা ধরনের রোগের উপসর্গ তৈরি হয় যা সকলেরই জানা। যেমন ক্যান্সার, হার্টের সমস্যা, ফুসফুসের সমস্যা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সব দেশকে এই প্রচারে হাত মে‌লাতে বলা হয়েছে। যাতে কোভিডে মৃত্যুর পাশাপাশি কোমর্বিডিটি থেকেও মানুষ দূরে থাকতে পারে। বিশ্বের সব মানুষকে বুঝতে হবে ধূমপান কতটা ক্ষতি করতে পারে একটা মানুষের শরীরে। আর সেই ক্ষতি থেকে তৈরি হয় আরও অন্যান্য রোগের উপসর্গ। আর কোভিড পরিস্থিতিতে ধূমপান আরও ভয়ঙ্কর রূপ নিতে পারে বলেই আশঙ্কা প্রকাশ করছে হু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোশ্যাল মিডিয়াকে কাজে লাগিয়ে বিশ্বের প্রতিটি মানুষের কাছে এই বার্তা পৌঁছে দিতে চাইছে। বিশ্ব থেকে দেশ, দেশ থেকে রাজ্য, রাজ্য থেকে শহর, শহর থেকে গ্রাম আর গ্রাম থেকে প্রতিটি বাড়িতে পৌঁছে দিতে হবে এই বার্তা, ‘কমিট টু কুইট’।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)