ত্বকের যত্ন নিন, এই গরমে মুখ রাখুন উজ্জ্বল

জাস্ট দুনিয়া ডেস্ক: গরম পড়লেই ত্বকের নানা রকম সমস্যা হতে পারে। বিশেষ করে মুখের ত্বকের সমস্যাই বেশি করে সামনে আসে। কিন্তু কিছুই করার থাকে না। যাঁদের তৈলাক্ত ত্বক তাদের সমস্যা বেশি হয়। ঘামের জন্য সারাক্ষণই মুখ ভিজে থাকে। দেখা দেয় ব্রোনো, নানা রকমের সংক্রমণ। শুষ্ক ত্বকেরও সমস্যা কিছু বেশি নয়। যাঁদের অ্যালার্জির সমস্যা রয়েছে তাঁরাও পড়েন বিপদে। সারাক্ষণ চলকোনো, গোটা হওয়ার মতো সমস্যা দেখা দেয়। সব মিলে এ এক বিচ্ছিরি সময়। বাইরের ভয়ঙ্কর তাপের দাবদাহ থেকে মুক্তি পাওয়ার কোনও রাস্তা নেই। তার মধ্যেই বেরতে হবে রাস্তায়।

এই পরিস্থিতি থেকে মুক্তির উপায় তো বের করতেই হবে। ঘরোয়া উপায়ে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায় মুখের ত্বকের এই সমস্যা থেকে। শুধু মুখ নয়, এই উপকরণ ব্যবহার করা যেতে পারে পুরো শরীরেই। যা গরমের নানা সমস্যা থেকে মুক্তি দেবে আপনাকে। যেটা এই সময় সব থেকে বড় সমস্যা সেটা হল সূর্যের প্রখর তাপে ত্বক পুড়ে যাওয়া। সেই ট্যান থেকেও মুক্তি পাওয়া যাবে এই উপায়ে। সপ্তাহে দু’দিন ব্যবহার করেই পাওয়া যাবে সুফল।

কোথায় কোথায় ব্যবহার করবেন তার উপর পরিমাণ নির্ধারিত করতে হবে। শুধু মুখের জন্যই পরিমাণটা বলছি।  কোনও ধাতুর পাত্র নেবেন না। চেষ্টা করবেন কাঁচ বা কাঠের পাত্র নিতে। একটি কাঁচের পাত্রে মধু, কফি পাউডার, অ্যালোভেরা জেল নিয়ে নিন এক চা চামচ করে। তার সঙ্গে দিন এক চিমটি হলুদ ও একটি ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস। সব জিনিসগুলোকে ভাল করে মিশিয়ে নিতে হবে। যাতে কোনও দানা না থাকে।

মিশ্রনটি লাগাতে হবে পরিষ্কার ত্বকে। এবার মুখ ভাল করে ধুয়ে নিন ঠান্ডা জল দিয়ে। তার পর গোলাপ জল স্প্রে করে তুলো দিয়ে মুখ মুছে নিন। এবার মিশ্রনটি আঙুল দিয়ে বা ব্রাশের সাহায্যে মুখে ভাল করে লাগিয়ে নিন ফেস প্যাকের মতো। এই ফেস প্যাক চোখের তলাতেও লাগানো যায়, তাতে চোখের তলার কালির ছোপ চলে যাবে। মিশ্রনটি মুখের সঙ্গে সঙ্গে গলায় ও পিঠেও লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত মুখে লাগিয়ে রেখে দিন মিশ্রনটি। এর পর হাতে হালকা জল নিয়ে প্যাকটি মুখে ভাল করে ম্যাসাজ করুন। জলের বদলে কাচা দুধ ব্যবহার করতে পারলে আরও ভাল।  মিনিট দু’য়ে ম্যাসাজ করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। সঙ্গে সঙ্গে ত্বকের জেল্লা বুঝতে পারবেন।

এই মিশ্রনটি হাতে, পায়েও লাগানো যেতে পারে। স্ক্রাবার হিসেবেও ব্যবহার করা যেতে পারে মিশ্রনটি। যার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। যাঁরা পা খোলা জুতো ব্যবহার করেন তাঁরা এটি পায়ের পাতায়ও ব্যবহার করতে পারেন। কারণ, সানবার্ন নিশ্চিত তাঁদের। হাতেও ব্যবহার করা যায়। সেই অনুযায়ী মিশ্রনটি তৈরি করতে হবে। তবে এই ব্যবহারে উপকার পাবেন নিশ্চিত। কফিযুক্ত স্ক্রাবার বাজারেও কিনতে পাওয়া যায় উচ্চমূল্যে। সেটাও ব্যবহার  করা যেতে পারে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle