ঘরোয়া সুস্বাদু স্যান্ডউইচে জমে উঠুক সন্ধের চা

জাস্ট দুনিয়া ডেস্ক: সব সময় বাইরের খাবার খেতে কার ভাল লাগে? আর আজকাল উইকএন্ড মানেই ঘরোয়া আড্ডা বা পার্টি তো খাতেই। এই গরমে সন্ধেটা বাইরে না গিয়ে ঘরে বসেই জমিয়ে কাটানোর কথা মনে হয় অনেক সময়। আর আড্ডা মানেই সঙ্গে লাগবে মুখোরোচক সঙ্গে পেটভরা কিছু খাবার। আর তার জন্য যদি বানিয়ে ফেলা আয় স্যান্ডউইচ তাহলে তো কোনও কথাই নেই। যা খুব সহজেই ঘরোয়া পাউরুটি দিয়ে বানিয়ে ফেলা যেতে পারে। যার জন্য স্যান্ডউইচ মেকারেরও প্রয়োজন নেই।

দেখে নেওয়া যাক কী ভাবে বানানো যায় ঘরোয়া উপায়ে স্যান্ডউইচ—

ঘরে সকলেরই স্যান্ডউইচ স্প্রেড থাকে। না থাকলে কিনে রেখে দিন। বিভিন্ন সংস্থার এই স্যান্ডউইচ স্প্রেড বেস সুস্বাদু হয়। যা স্যান্ডউইচের স্বাদে অন্য মাত্রা এনে দেয়। সঙ্গে ঠিক করে ফেলন কিসের স্যান্ডউইচ বানাবেন। ভেজ হলে, কুঁচো করে কেটে নিন টমেটো, ক্যাপসিকাম, যে কোনও বেলপেপার, শসা। চিকেন স্যান্ডউইচ করতে চাইলে বোনলেস চিকেন সেদ্ধ করে নিতে হবে।

কীভাবে বানাবেন স্যান্ডউইচ মিক্সচার—

স্যান্ডউইচ স্প্রেডের সঙ্গে মিশিয়ে নিতে হবে কেটে রাখা সবজিগুলো। তার মধ্যে দিয়ে দিন গোলমরিচ। কাঁচালঙ্কাও ব্যবহার করা যেতে পারে। তবে কে কতটা ঝাল খায় তার উপর নির্ভর করছে। চিকেনের ক্ষেত্রেও তাই। শুধু সবজির বদলে চিকেনের সঙ্গে মিশিয়ে নিতে হবে স্যান্ডউইচ স্প্রেড। আবার সবজি আর চিকেন মিশিয়েও করা যায়। ডবল লেয়ার স্যান্ডউইচ বানালে একটা লেয়ারে সবজি আর একটা লেয়ারে চিকেন ব্যবহার করা যেতে পারে। সবজির সঙ্গে ব্যবহার করা যেতে পারে পনীরও।

ফাইনাল পদ্ধতি—

স্যান্ডউইচ স্প্রেড দিয়ে তৈরি মিশ্রনটি পাউরুটির একটি লেয়ারের উপর মাখিয়ে নিন। তার উপর ছড়িয়ে দিন যে কোনও চিসের টুকরো, শ্রেড করেও দেওয়া যেতে পারে। আবার চিসের একটা লেয়ারও মিশ্রনের উপর দেওয়া যেতে পারে। স্বাদের জন্য তার উপর ছড়িয়ে দিন চিলি ফ্লেক্স ও ওরিগানো। তবে সেটা বাধ্যতামূলক নয়। এবার আর একটি পাউরুটি পিস দিয়ে এটিকে ঢেকে দিন।

স্যান্ডউইচ মেকার থাকলে সেখানেও এটা বেক করা যেতে পারে। অথবা খুব সহজেই কড়াই বা তাওয়াতে করা যেতে পারে। গ্যাস সিমে রেখে কড়াইতে মাখিয়ে নিন বাটার। তার উপর দিয়ে দিন স্যান্ড উইচগুলো। গরম হতে শুরু করলে স্যান্ডউইচগুলোকে চেপে চেপে দিতে হবে। যাতে গরমটা ভিতর পর্যন্ত যায় তাহলে চিসটা মেল্ট হয়ে মিশ্রনের সঙ্গে মিশে যাবে। একটা পাস শ্যাকা হয়ে গেলে উল্টে দিয়ে অপর পাসটাও শেকে নিতে হবে। লাল হয়ে গেলে সসের সঙ্গে পরিবেশন করতে হবে। পরিবেশনে সঙ্গে দেওয়া যেতে পারে আলুর চিপস, সসেজ, বয়েলড ভেজিস ইত্যাদি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle