Chilli Bread: পাউরুটিকে সুস্বাদু করে তোলার সহজ উপায়

Chilli Bread

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রায় সব বাড়িতেই সহজ ব্রেকফাস্ট মানে ব্রেড বা পাউরুটি (Chilli Bread)। সঙ্গে বাটার বা জ্যাম। কখনও কখনও স্বাদ বদলের জন্য ফ্রেঞ্চ টোস্ট বানিয়ে ফেলা। কিন্তু সে তো প্রায় রোজকার ব্যাপার। মাঝে মাঝে পাউরুটি খেতে এতটাই বিরক্ত লাগে যে ফ্রিজে পড়ে পড়ে নষ্টও হয়ে যায়। আবার পাউরুটি এমন একটা জিনিস যা ২-৩ দিনের বেশি রেখে দেওয়াও যায় না। এক্সপায়ারি ডেট থাকে। তার মধ্যেই খেয়ে ফেলতে হয়। না হলে ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। এই অবস্থায় পাউরুটিকেই টেস্ট করে তোলার জন্য দেখে নেওয়া যাক নতুন রেসিপি।

পাউরুটি সাধারণত ব্রেকফাস্টেই ব্যবহার করা হয়। কিন্তু এই রেসিপি সন্ধের চা-এর জন্য একদম উপাদেয়। তাহলেই বোঝা যাচ্ছে ফ্রিজে পাউরুটি থাকলে যেমন ব্রেকফাস্টের চিন্তা দূর হয় তেমনই সন্ধের স্ন্যাক্সের চিন্তাও। সে হোয়াইট বা ব্রাউন এ ব্রেডই হোক না কেন বানিয়ে ফেলা যাবে চিলি ব্রেড (Chilli Bread ) বা ক্রিসপি ব্রেড।

চিলি ব্রেড বা ক্রিসপি ব্রেড বানাতে লাগবে পাউরুটি, পেয়াজ, ক্যাপসিকাম, কাচা লঙ্গা, রসুন, সয়া সস, ভিনিগার, টমেটো সস।

Chilli Bread

প্রথমেই পাউরুটির পিসগুলোকে চৌকো চৌকো ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। পাশাপাশি ডুমোডুমো করে কেটে নিতে হবে পেঁয়াজ ও ক্যাপসিকাম। কুচো করে কেটে নিতে হবে কাচা লঙ্কা। এবার গ্যাসে একটি কড়াইতে সাদা তেল গরম করে নিতে হবে পরিমাণ মতো। অল্প তেলেও এই রেসিপি একই রকম স্বাদ হবে। যা স্বাস্থ্যের জন্যও ভাল।

প্রথমে পাউরুটির টুকরোগুলোতে ডিম, লঙ্কাগুড়ো, হলুদগুড়ো, নুন, জিরে-ধনে গুড়ো ও ময়দা দিয়ে ভাল করে মেখে নিতে হবে। সব মশলার সঙ্গে পাউরুটির টুকরোগুলো ভাল মতো মিশে গেলে ডুবু সব টুকরোগুলোকে লাল করে ভেজে নিতে হবে। তেল ছেঁকে তুললে পুরো তেলটাই থেকে যাবে কড়াইতে। কড়াইতে অল্প তেল রেখে বাকিটা অন্য কোনও পাত্রে ঢেলে রাখতে হবে যদি রান্নাটা কম তেলে করতে চান।

এবার তেল গরম হলে তাতে প্রথমে পেয়াজ দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। পেয়াজ হালকা ব্রাউন হয়ে এলে তাতে ক্যাপসিকাম দিয়ে দিতে হবে। পেয়াজ ও  ক্যাপসিকাম এক সঙ্গে মিনিট দু’য়েক ভাজার পর তাতে লঙ্কা কুচি দিয়ে দিতে হবে। সামান্য ভেজে তাতে ভিনিগার, সয়া সস ও টমেটো সস দিয়ে ভাল মতো ভাজতে হবে। সসের গন্ধ বেড়তে শুরু করলে তাতে ভেজে রাখা পাউরুটির টুকরো গুলো দিয়ে সসের সঙ্গে ভাল মতো মিশিয়ে ভেজে নিতে হবে। আর তৈরি হয়ে যাবে চিলি ক্রিসপি ব্রেড।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle