আজ রঙের খেলা, ত্বক ও চুলের যত্ন কী করে নেবেন

জাস্ট দুনিয়া ডেস্ক: রঙের খেলায় মাততে সারা বছর ধরে অপেক্ষায় থাকে উৎসবপ্রেমীরা। তবে রঙ খেলার আনন্দের পাশাপাশি বড় চিন্তার কারণ হয়ে দাঁড়ায় ত্বক আর চুলের সমস্যা। রঙের মধ্যে থাকে বিভিন্ন ধরনের কেমিক্যাল। যার ফলে ত্বক ও চুলের অনেকটাই ক্ষতি হয়। তা বলে রঙ খেলবেন না? মোটেও নয়। রঙও খেলা হবে আবার ত্বক আর চুলও ঠিক থাকবে। তাই নিশ্চিন্তে রঙ মাখুন আর মাখান।

প্রথমত তো চেষ্টা করুন ভেসজ রঙ দিয়েই হোলি খেলতে। কারণ কেমিক্যাল যুক্ত রঙ ত্বকে, চুলে লাগলে তার প্রভাব দীর্ঘদিন থেকে যায়। তাই গত কয়েকবছর ধরে ভেসজ রঙের চাহিদা বেড়েছে। জল রঙের থেকে আবিরের চাহিদাও অনেক বেড়েছে। তবে আবিরও বাছতে হবে চোখ-নাক খুলে। কারণ আবিরের সঙ্গেও মেশানো থাকে বিভিন্ন কেমিক্যাল রঙ। সব মিলে সবার আগে সঠিক রঙ বাছাটা জরুরী।

এর পর আসি কী ভাবে নিজের ত্বক আর চুলের খেয়াল রাখবেন এই সময়। সব সময় দেখবেন রঙ খেলার পর মুখে র‍্যাশ বেড়চ্ছে। অ্যালার্জির সমস্যা হচ্ছে। চুল রুক্ষ হয়ে যাচ্ছে। কারণ আপনি জানেন না আপনি ভেসজ রঙ ব্যবহার করলেও আপনাকে যিনি রঙ মাখাচ্ছেন তিনি আদৌ ভাল রঙ ব্যবহার করছেন কিনা। তাই আগাম যত্নটা নিয়ে রাখাই ভাল।

ত্বক আর চুলকে রঙ থেকে সব থেকে ভাল রক্ষা করতে পারে তেল। আর সেই তেলটি হতে হবে নারকোল তেল। আপনি অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন। কারণ তেলের উপর দিয়ে সরাসরি রঙ ত্বকে বা চুলে বসে যেতে পারবে না। তেলের যে আস্তরণ থাকবে তাতে আটকে যাবে। তাতে ক্ষতির পরিমাণ অনেকটাই কম হবে। চুলের ক্ষেত্রে চুল যদি খুলে রাখেন তাতে পুরো চুলে রঙ লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই চুল বেঁধে মাথা মোটা কাপড় বা শাওয়ার ক্যাপে ঢেকে ফেলুন।

যদি তেল মাখতে অনিহা থাকে তাহলে প্রথমে ত্বকে কোল্ড ক্রিম বা ভারী কোনও ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। বিশেষ করে মুখে। কারণ মুখের ত্বক বেশি সহানুভূতিশীল হয়। তবে শুধু ক্রিমবা ময়শ্চারাইজারে হবে না। তার উপর অবশ্যই লাগাতে হবে এসপিএফ ৫০-এর উপর সানসস্ক্রিম। ঠোটে আগে থেকেই লিপস্টিক লাগিয়ে নিন বেশি করে। বোরোলিন বা বোরোপ্লাস জাতীয় অ্যান্টিসেপ্টিক ক্রিমও লাগাতে পারেন। তাতে ঠোঁটের ক্ষতি হবে না কোনও।

দেখা যায় রঙ খেলার সপ্তাহ কেটে গেলেও নোখ থেকে রঙ যায় না। তাই মোটা করে গাঢ় রঙের নেইল পালিশ লাগিয়ে নিন। রঙ লাগানোর পর সঙ্গে সঙ্গে মুখ, হাত-পা ধুয়ে নিন তাতে কম বসবে রঙ। যদি পুরো শরীর ঢাকা জামা-কাপড় পড়তে পারেন তাতেও অনেকটাই সুরাহা হবে। তবুও রঙ বসলে জানবেন সে রঙ সাবানে বা ফেসওয়াশ, বডি শাওয়ার জেলে যাবে না। সেই তেলই ভরসা। তেল দিয়েই তুলতে হবে। তবে বেশি ঘষলে ত্বকের ক্ষতি হয়ে যাবে তাই একটু সময় দিতে হবে। প্রতিদিন অল্প অল্প করে তুলতে হবে।

শেষে অলিভ অয়েল, অ্যালোভেরা জেল আর ভিটামিন ই দিয়ে মুখ ম্যাসাজ করে নিন। তাতে ত্বকের জৌলুস ফিরবে। তবে এই সবের মধ্যে যেটার দিকে সব থেকে বেশি খেয়াল রাখতে হবে সেটা হল চোখ। চোখে যেন কোনওভাবেই রঙ না যায়। সানগ্লাস পরে রঙ খেলুন। তাও যদি যায় সঙ্গে সঙ্গে চোখে ঠান্ডা জলের ঝাপটা দিন। আর মেতে উঠুন রঙের উৎসবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle