Chicken Stew: সময়ের সঙ্গে তাল মিলিয়ে চটজলদি রান্না

Chicken Stew

পুবালি ভট্টাচার্য: এখন আমাদের জীবন যাত্রার গতি অনেক বেড়ে গিয়েছে। মানুষের জীবন এখন ছুটছে আলোর মতো, সঙ্গে সঙ্গে আমাদের খাদ্যাভ্যাসেও এসেছে আমূল পরিবর্তন। অনেক সময় নিয়ে রান্না করার মতো সময় আমাদের কারও হাতেই নেই। এছাড়াও মানুষ এখন খুবই স্বাস্থ্যসচেতন। ডায়েট আমাদের জীবনের অঙ্গ হয়ে উঠেছে। কম তেল-মশলা দিয়ে সুস্বাদু খাবার খেতে চায় সবাই। তার সঙ্গে শরীরের পুষ্টির দিক টাও আমাদের খেয়াল রাখতে হয়। শরীরে ঠিক ঠাক পুষ্টি না হলে বা এনার্জি না থাকলে এই দ্রুত গতির জীবনের সঙ্গে তাল মিলিয়ে চলা আমাদের পক্ষে অসম্ভব হয়ে পড়বে। যদি কম সময়ে প্রোটিন সমৃদ্ধ অথচ সুস্বাদু খাবার আমরা বানিয়ে ফেলতে পারি, তাহলে তো কথাই নেই। আজ আমরা সেই রকম একটা স্বাস্থ্যসম্মত ও সুস্বাদু চিকেন স্টু-র (Chicken Stew) রেসিপি জানবো।

উপকরণ— চিকেন ৫০০ গ্রাম, গাজর ২টি, বিনস ৫-৬টি, ক্যাপসিকাম ১টি, পেঁপে ছোট ১টি, পেয়াজ বড়ো ২টি , রসুন ৫-৬ কোয়া, আদা ছোট এক টুকরো, নুন, মরিচ গুঁড়ো, গরম মশলা গোটা ( দারচিনি, এলাচ, লবঙ্গ), হলুদ, কর্নফ্লাওয়ার, মাখন।

প্রণালী—
প্রথমে সব সবজি গুলো ডুমো ডুমো করে কেটে নিতে হবে। চিকেনটা ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে। আদা, রসুন, পেয়াজ ছোট ছোট করে কুচিয়ে নিতে হবে। এবার প্রেসার কুকার নিয়ে তার মধ্যে এক চামচ মাখন দিয়ে মাখন গরম হলে তার মধ্যে দারচিনি, এলাচ, লবঙ্গ ফোড়ন দিতে হবে। এরপর পিয়াজ দিয়ে হালকা লাল করে ভেজে আদা রসুন কুচি দিয়ে কম আঁচে এক মিনিট নাড়তে হবে। এর মধ্যে ধুয়ে রাখা চিকেন টা দিয়ে ৩-৪ মিনিট কম আঁচে হালকা হাতে নেড়ে একে একে সব সবজি গুলো দিয়ে পরিমান মতো নুন, হলুদ , মরিচ গুঁড়ো দিয়ে আন্দাজ মতো জল দিয়ে প্রেসার কুকার বন্ধ করে দিতে হবে। ৫-৬টি সিটি দিয়ে কিছুক্ষন কুকার বন্ধ রেখে ঢাকনা খুলে আগে থেকে হাফ কাপ জলে গুলে রাখা ১ চামচ কর্নফ্লাওয়ার দিয়ে উপর থেকে একটু মাখন যোগ করে একটু নেড়ে নিলেই রেডি চিকেন স্ট্রু ।

ব্রেকফাস্ট, লাঞ্চ বা ডিনার যখন ইচ্ছে রুটি , পাউরুটি বা শুধুও এই স্টু খাওয়া যেতে পারে। সুস্বাদু খাবারের সঙ্গে স্বাস্থ্য বজায় থাকলো পেট ও ভরলো বেশ ভালো। বাড়িতে হঠাৎ অতিথি এসে গেলে এই স্ট্রু বানিয়ে দেওয়া যেতেই পারে অথবা সকালে অফিসের আগে বানিয়ে খেয়ে নিলে আর সারাদিন সেভাবে ভারী খাবার খাওয়ার চিন্তা করতে হবে না।।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle