Home Made Pizza দিয়ে জমে যাবে সন্ধের আড্ডা

Home Made Pizza

সম্প্রীতি দত্ত: পিৎজা খেতে আমরা সবাই ভালবাসি। কিন্তু সবসম​য় বাইরের খাবার খাওয়া যেমন সাস্থ্যের পক্ষে ভাল না, তেমনি সবার সাধ্যও হ​য় না কিনে খাওয়ার​। তাই আজকের লেখাটা তাদের জন্য যারা পিৎজা খেতে ভালোবাসেন। পিৎজা একটি ইতালির খাবার। ইতালির সঙ্গে বাঙালিয়ানা মিশিয়ে আপনি খুব সহজেই বাড়িতে পিৎজা বানিয়ে ফেলতে পারেন (Home Made Pizza)​।

উপকরণ— ম​য়দা, ইষ্ট বা টক দই, সস​ (টম্যাটো সস​, চিলি সস, সয়া সস বা সেজওয়ান সস​), নুন​, চিনি, জল, দুধ, সাদা তেল​, টম্যাটো, পেয়াজ, সুইট কর্ণ, ক্যাপসিকাম, বেলপেপার, রসুন কুচি, রসুন বাটা, গোলমরিচ​, অরিগ্যানো, মেয়োনিজ ও চিজ​।

পদ্ধতি— প্রথমে একটি পাত্রে চার কাপ ম​য়দা নেবেন। অন্যদিকে একটি কাপে অল্প হালকা গরম জলে দু’চা চামচ ইষ্ট নিয়ে গুলে নিন। ইষ্ট গোলা জলটি এবার ময়দার সঙ্গে ভালোভাবে মেখে নিতে হবে। যাঁরা স্বাস্থ্য সচেতন তাঁরা ইষ্টের বদলে আধ কাপ টক দই ব্যবহার করতে পারেন। টক দই ব্যবহার করলে ম​য়দা মাখায় ইষ্ট দেওয়ার মতো না ফুললেও টেস্টে কোনও অংশে কম হবে না।

এবার পরিমাণ মতো হালকা গরম দুধ​ (যাঁরা টক দই ব্যবহার করেছেন তাঁরা জল ব্যবহার করবেন), স্বাদ মতো নুন, অল্প চিনি ও দেড়-চা চামচ রসুন বাটা নিয়ে ময়দাটিকে ভাল করে মেখে নিতে হবে। মাখার পর ময়দার লেচি মতো বানিয়ে নিতে হবে। একটি মুখ ঢাকা পাত্রে ভাল করে সাদা তেল মাখিয়ে ময়দার মণ্ডটিকে ৪-৫ ঘন্টা রেখে দিন। ৪-৫ ঘন্টা পর দেখবেন সেটি দ্বিগুণ আকারে ফুলে গিয়েছে ও নরম হয়ে গিয়েছে। এবার একটি বড় পাত্রে সেটিকে হাত দিয়ে চারিদিক চেপে চেপে পিৎজার মতো ব​ড় গোল তৈরি করতে হবে। পিৎজার বেস আপনার তৈরি হ​য়ে গেল​।

দ্বিতীয় পার্টে একটা কাটা চামচ নিয়ে পিৎজার বেসের ওপর দাগ করে নিন। এরপর এর ওপর বাজার থেকে কিনে আনা সেজওয়ান সস মাখিয়ে নিতে পারেন। সেজওয়ান সস না থাকলে টম্যাটো সস, চিলি সস, সয়া সস নিয়ে তাতে একটু রসুন কুচি, অল্প নুন ও গোলমরিচ দিয়ে ভাল করে মিশিয়ে পিৎজার সস বানাতে পারেন​। তারপর মেয়োনিজ দিয়ে দিন।​ এরপরের কাজটি খুবই সহজ। নিজের ইচ্ছা মতো উপকরণ দিয়ে সাজাতে পারেন আপনার পিৎজাটিকে।

Home Made Pizza

লম্বা কিংবা গোল আপনার পছন্দ মতো টম্যাটো, পেয়াজ, সুইট কর্ণ, ক্যাপসিকাম, বেলপেপারকে  সুন্দর করে কেটে সাজিয়ে দিন পিৎজার বেসের ওপর​। স্বাদের জন্য অরিগ্যানো দিতেও পারেন, না দিলেও কোনও অসুবিধা নেই। এরপর পিৎজাটিকে মাইক্রোওভেনে দিয়ে ২০মিনিট টাইম সেট করে দিন। মাঝে মাঝে দেখবেন পিৎজাটি হয়ে এসেছে কিনা। এরপর ওভেন থেকে পিৎজাটি বের করে সার্ভ করুন।

ছবি: সুপ্রিয়া বিশ্বাস

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle