চুল চর্চায় বানিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে হেয়ার অয়েল

জাস্ট দুনিয়া ডেস্ক: চুল পড়াটা কোনও নতুন বিষয় নয়। কিন্তু চুল পড়ার পর নতুন চুল না গজালেই সমস্যা। ক্রমশ কমতে থাকে চুলের ঘনত্ব, টাক পড়ে যায়। যা কেউই পছন্দ করেন না। এই অবস্থায় কিছু জিনিস মেনে চলার পাশাপাশি বানিয়ে ফেলুন চুলের জন্য ঘরোয়া উপায়ে তেল। সঙ্গে প্রচুর পরিমাণে জল পান করুন। বিশেষ করে এই গরমে শরীর শুষ্ক হয়ে যায় যার প্রভাব পড়ে চুলেও। হারিয়ে যায় চুলের জেল্লাও। চুল পড়া কমানো, চুল গজানো এবং চুলের জেল্লা ফিরে পেতে কে না চাইবে। দেখে নিন কী ভাবে বানাবেন সেই তেল—

যে কোনও নারকোল তেল নিয়ে নিন। দু’কাপ মতো নারকোল তেল লোহার কড়াইয়ে ঢেলে দিন। তার সঙ্গে দিন দু’চা চামচ মেথি দানা ও দু’চা চামচ কালোজিরে, একটা কাটা পেঁয়াজ ও বেশ খানিকটা কারিপাতা।এবার এই মিশ্রনটিকে ভালমতো ফুটিয়ে নিতে হবে। ততক্ষণ ফোটাতে হবে যতক্ষণ না তেলের পরিমাণ কমে এক কাপের মতো হয়ে যাচ্ছে।

এর পর গ্যাস বন্ধ করে তেলটিকে ঠান্ডা হতে দিন। তেল পুরোপুরি ঠান্ডা হলে একটি এয়ারটাইট বোতলে ছেঁকে নিন। তৈরি আপনার ঘরোয়া উপায়ে চুলের যত্ন নেওয়ার তেল। এই তেল আপনার চুল রক্ষা করবে, জেল্লাও আনবে। তেলটি যখন ব্যবহার করবেন তখন হালকা করে গরম করে নিতে পারেন। গরম না করলেও চলবে। একটি কাঁচের বাটিতে চুলের মাপ অনুযায়ী তেল নিয়ে নিন। তারপর সেটি তুলো দিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিয়ে ভাল করে ম্যাসাজ করুন।

তেল চুলে লাগিয়ে সারা রাত রেখে দিতে পারেন। অথবা শ্যাম্পু করার আগে লাগিয়ে তিনঘণ্টা রেখে দিন। শ্যাম্পু করার সময়ও কিছু জিনিস মনে রাখতে পারেন। তাতে চুলের জেল্লা বাড়বে। আপনার প্রিয় শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে নিন কফি পাউডার আর অ্যালোভেরা জেল। সেই মিশ্রন দিয়ে শ্যাম্পু করে নিন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle