Hair Fall: সমস্যা ঘরে বসেই সারিয়ে ফেলা সম্ভব

Hair Fall

জাস্ট দুনিয়া ডেস্ক: চুল পড়া (Hair Fall) একটা বড় সমস্যা। যা নিয়ে জেরবার সকলেই। শুধু কি মহিলারা? পুরুষরাও এর শিকার। এই অবস্থায় বাড়িতে বসেই চেষ্টা করা যেতে পারে এই নিয়মিত চুল পড়া বন্ধ হওয়া। তার পরও না কমলে তখন না হয় ডাক্তারের পরামর্শ নেওয়া যাবে।

১. নিয়মিত তেল দেওয়া
ছোটবেলায় সপ্তাহান্তে চাম্পির একটা বড় আকর্ষন ছিল। তবে তার পিছনে ছিল কারণ। মাথায় তেল মালিশ রক্ত ​​সঞ্চালন নিয়ন্ত্রণ করে এবং চুলের গোড়াকে পুষ্ট করে। প্রাকৃতিক তেল চুলে লাগানো এবং মাথার ত্বকে ম্যাসাজ করার অভ্যাস সপ্তাহে অন্তত একবার করা উচিত। হালকা গরম বা ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলার আগে আপনি তেলটি এক বা দু’ঘন্টা রেখে দিতে পারেন।

২. ডিমের মাস্ক
সালফার, জিঙ্ক, প্রোটিন এবং অন্যান্য বিভিন্ন খনিজ সমৃদ্ধ ডিম চুলের বৃদ্ধির জন্য একটি দুর্দান্ত উপাদান। এগুলি চুলকে গোড়া থেকে মজবুত করে এবং চুল পড়া কমায়। ডিমের সাদা অংশের সঙ্গে অলিভ অয়েল যোগ করে চুলে, মাথার ত্বক মানে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত এই মিশ্রনটি লাগাতে পারেন। ধুয়ে ফেলার আগে আধা ঘণ্টা রেখে দিন। এটি চুলকে মজবুত করার পাশাপাশি  উজ্জ্বলতা যোগ করে।

৩. বিটরুট জুস
বিটরুট ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। হিমোগ্লোবিনের একটি দুর্দান্ত উৎস। বিটরুটের রস সরাসরি গ্রহণ করলে প্রচুর স্বাস্থ্যসম্মত উপকারিতা পাওয়া যায়। এছাড়া আপনি বিটরুট দিয়ে একটি হেয়ার মাস্ক তৈরি করতে পারেন এবং চুলের বৃদ্ধি এবং শিকড় শক্তিশালী করার জন্য এটি আপনার মাথার ত্বকে লাগাতে পারেন।

৪. মেথি বীজ
মেথি এমন একটি উপাদান যা ভারতীয় রান্নাঘরে সহজেই পাওয়া যায়। এটি একটি কার্যকর ঘরোয়া প্রতিকার যা চুল পড়া অনেকাংশে কমায় কারণ এটি চুলের ফলিকল মেরামত করে এবং চুল পুনরুজ্জীবিত করে। সারারাত জলে ভিজিয়ে রাখার পর কয়েকটি মেথি দানা পিষে নিন। আপনার মাথার ত্বকে এবং চুলের সব অংশে পেস্টটি প্রয়োগ করুন এবং পেস্টটি প্রায় আধা ঘন্টা থেকে এক ঘন্টা রেখে দিন। হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল দেখতে সপ্তাহে একবার বা দু’বার লাগাতে পারেন।

৫. আমলা জুস
ঘরোয়া প্রতিকারের তালিকায় আর একটি গুরুত্বপূর্ণ উপাদান যা চুলের জন্য কার্যকর তা হল আমলা। ভিটামিন সি সমৃদ্ধ, আমলার রস সরাসরি খাওয়া বা লাগালে চুলের ফলিকল মজবুত হবে এবং চুল পড়া নিয়ন্ত্রণে সাহায্য করবে। এর এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্যগুলির কারণে, আমলা মাথার ত্বককে প্রাকৃতিকভাবে পরিষ্কার করতে সক্ষম করবে এবং চুলের বৃদ্ধিতেও সমান কার্যকরী। লেবুর রসের সঙ্গে আমলার রস একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন, যা মাথার ত্বকে এবং চুলে লাগাতে পারেন। এটি ধুয়ে ফেলার আগে এক ঘন্টা রেখে দিন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle