World Vegan Day 2022: কেন ভেগান হবেন বা ভেজিটেরিয়ান

World Vegan Day 2022

জাস্ট দুনিয়া ডেস্ক: ভেগানিজম আর এখন কোনও অস্বাভাবিক বিষয় নয়, বরং একটি স্বাস্থ্যকর জীবনধারার অংশ। সেলিব্রিটি থেকে শুরু করে ফিটনেস ক্রেজিরা নিরামিষ খাবার খাচ্ছেন, যেমন আগে কখনও হয়নি। অপরিবর্তিতদের জন্য, ভেগানিজম বা ভেগান ডায়েট হল দুগ্ধ, দুগ্ধজাত দ্রব্য এবং ডিম-সহ সমস্ত প্রাণীজ পণ্যের ব্যবহার এড়ানো। নিরামিষ খাবার শুধু আমাদের স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, পরিবেশগতভাবেও টেকসই। জলবায়ু সংকটের পরিপ্রেক্ষিতে, নিরামিষ খাদ্য গ্রহণ করা পৃথিবীর জন্য আমাদের কাছে একটি দুর্দান্ত উপায়। বিশ্ব ভেগান দিবস পালিত হচ্ছে সচেতনতা বাড়াতে এবং ভেগান খাদ্য অনুসরণের গুরুত্ব তুলে ধরতে। বিশ্ব ভেগান দিবস ২০২২-এই (World Vegan Day 2022)  তুলে ধরা যাক তার ইতিহাস।

বিশ্ব ভেগান দিবস ২০২২ পালিত হচ্ছে ১ নভেম্বর। দিনটি মূলত ইউনাইটেড কিংডমের ভেগান সোসাইটি দ্বারা ১৯৯৪-এ প্রতিষ্ঠিত হয়েছিল। যেদিনের ৫০তম বার্ষিকী স্মরণে ‘ভেগান’ শব্দটি প্রথম উদ্ভাবিত হয়েছিল। মজার বিষয় হল, ভেগানিজমের ধারণাটি ২০০ বছরেরও বেশি সময় ধরে চলে আসছে। এটির স্বাস্থ্য সুবিধার জন্য ইউরোপে ডাঃ উইলিয়াম ল্যাম্বে প্রথম উল্লেখ করেছিলেন। তার পর থেকে অনেকেই এই পথে হেঁটেছেন কিন্তু সেই সংখ্যাটা খুবই কম ছিল বা তা এতটা প্রচারের আলো দেখেনি। কিন্তু এখন বিশ্ব জুড়ে সেলিব্রিটিরা এই পথে হাঁটছে। আর সেলেবদের দেখানো পথেই তো হাঁটে সমাজ। তাই ভেগানিজম এখন আর কোনও অলিক বিষয় নয়।

ভেগান আর ভেজিটেরিয়ানের মধ্যে পার্থক্য রয়েছে। সেটা সবার আগে বুঝতে হবে—

নিরামিষাশীরা যা খান না— মাংস, মাছ বা যে কোনও পশু-পাখি জাতীয় খাদ্য। এ বাদ দিয়ে মসুরের ডাল, রসুন, পেয়াজও আমিষের মধ্যে পড়ে অনেকক্ষেত্রে নিরামিষাশীদের জন্য।

নিরামিষাশীরা যা খান— অনেক নিরামিষাশীরা ডিম খান কারণ সেটা পশু হত্যার সঙ্গে যুক্ত নয় বলে। এ ছাড়া দুগ্ধজাত পণ্য, যেমন দুধ, পনির এবং দই, মধু খান।

ভেগানরা যা খান না— মাংস, পোল্ট্রি, মাছ এবং শেলফিশ, ডিম, দুগ্ধজাত পণ্য, মধু, পোকামাকড়, রেনেট, জেলটিন এবং অন্যান্য ধরণের প্রাণী প্রোটিন, স্টক বা চর্বি যা প্রাণী থেকে প্রাপ্ত যে কোনও খাবার।

ভেগানরা যা খান— সবজিজাত খাদ্য, চাল, ডাল, আটা, ময়দা, সবজিজাত দুগ্ধ, পনিরের বদলে টফু, ফল ইত্যাদি।

World Vegan Day 2022

অনেক ভেগানরা ব্যবহারের ক্ষেত্রেও কঠিন নিয়ম মেনে চলে। যেমন চামড়াজাত পণ্য, উল, রেশম, মোম, সাবান, মোমবাতি এবং অন্যান্য পণ্য যাতে পশুর চর্বি থাকে। ল্যাটেক্স পণ্য যাতে কেসিন থাকে, যা দুধের প্রোটিন থেকে আসে, প্রসাধনী বা অন্যান্য পণ্য যা নির্মাতারা পশুদের উপর পরীক্ষা করে, সেসবও ব্যবহার করেন না অনেকে।

উভয় খাদ্যই একই রকম স্বাস্থ্যকর এবং সাধারণত মানুষকে আরও অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ এবং পুষ্টিকর পুরো খাবার খেতে উৎসাহিত করে। কোন খাবারটি বেশি স্বাস্থ্যকর তা বলা মুশকিল কারণ উভয় খাবারেরই সুবিধা এবং অসুবিধা রয়েছে।

উদাহরণস্বরূপ, নিরামিষাশীদের বিপরীতে, ল্যাক্টো-নিরামিষাশীরা দুগ্ধজাত পণ্য থেকে ক্যালসিয়াম, ফসফরাস এবং ভিটামিন ডি পান। দুগ্ধজাত খাবার এবং ডিম এড়ানো ভেগানদের তাদের কোলেস্টেরলের মাত্রা কম রাখতে সাহায্য করতে পারে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle