Fast Cooking-এর জন্য কী করবেন, জেনে নিন

Fast Cooking

জাস্ট দুনিয়া ডেস্ক: হাতে সময় নেই কিন্তু রান্না করতে হবে। এমন পরিস্থিতিতে সাধারণত আমরা অনলাইনেই খাবার অর্ডার করে দিই। কিন্তু তাতেও কিছুটা সময় লেগে যায়। সঙ্গে বাইরের খাবার আর একগুচ্ছ টাকাও খরচ। সেদিক থেকে দেখতে গেলে এই সবের কোনওটাই না করেও বাড়িতেই বানিয়ে ফেলা যায় দ্রুত, সুস্বাদু আবার স্বাস্থকর খাবার (Fast Cooking)। সেটা রাত হোক বা দিন— সে সব হোমমেড খাবারের তুলনা সম্ভব নয়। ছোটবেলায় দেখেছি, তাড়াতাড়ি কিছু খাবার তৈরি করে দিতেন দিদা, মা। তাতে থাকত ভাত, ডাল, আলু সেদ্ধ বা আলুভাজা। কিন্তু ভেবে দেখুন তাতে কতটা সময় যেতে পারে। সেই সময়ও এখন আমাদের হাতে নেই। তাহলে উপায়?

কয়েকটি সহজ উপায় বলার চেষ্টা করছি। মানে ঠিক যেভাবে একজন ওয়ার্কিং মহিলা তাড়াহুড়োর সময় নিজের খাবার বানান। ঘরে সবার ডিম, আলু, রসুন, পেয়াজ থাকেই। তাহলে চট করে একটি গ্যাসে ভাত আর একটি গ্যাসে ডিম আলু, সেদ্ধ চাপিয়ে দিন। দুটো সিটিতেই সেদ্ধ হয়ে যাবে ভাপ বেড়িয়ে গেলে খোসা ছাড়িয়ে নিন। এর ফাঁকে সেদ্ধ হতে হতে পেঁয়াজ কেটে নিন। এখড় সবার বাড়িতে আদা, রসুনের পেস্ট থাকে। থাকে গুঁড়ো মশলাও। ততক্ষণে ভাত একবার ফুটে গিয়েছে।

এবার আসি আসল রেসিপিতে। কড়াইতে তেল (যে তেল আপনি ব্যবহার করেন) গরম হলে তার মধ্যে পেয়াজ দিয়ে ভেজে নিন। পেয়াজ হালকা লাল হয়ে এলে তার মধ্যে ডিম ও আলু দিয়ে হালকা করে ভেজে নিন। যাঁরা বেশি ভাজা পছন্দ করেন তাঁরা বেশিও ভাজতে পারেন। এবার তার মধ্যে স্বাদ মতো নুন, লঙ্কাগুড়ো (কাঁচা লঙ্কাও চলতে পারে), হলুদ, দিয়ে ভাল করে কষিয়ে আধা কাপ মতো দুধ দিয়ে দিন। জল দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নামিয়ে ফেলুন। কেউ বেশি গ্রেভি পছন্দ করলে ঝোল ঝোলও রাখা যেতে পারে। এটা বানাতে খুব বেশি হলে ১৫-২০ মিনিট লাগবে। তার মধ্যে ভাতও হয়ে যাবে।

কেউ যদি ভাত পছন্দ না করেন তাহলে রুটি বানাতে পারেন। কিন্তু সবাই রুটি বানাতে পারেন না। আবার স্বাভাবিকভাবে রুটি বানাতে অনেকটা সময় লেগে যায়। যেমন আটা মাখতেই অনেকটা সময় লাগে। তার পর সেটা বেলতে হবে তার পর ভাজতে হবে, শেকতে হবে। সেক্ষেত্রে গোলা রুটি বানিয়ে নেওয়া যেতে পারে। আঁটাটাকে জল দিয়ে গুলে নিতে হবে। তার মধ্যে নুন, একটু গোটা জিরে, অল্ম একটু দুধ, কেউ চাইলে একদম ছোট ছোট করে কেটে সবজিও দিতে পারেন। এছাড়া ধনেপাতা, কাঁচালঙ্কা দিয়ে ভাল করে ফেটিয়ে কড়াইতে অল্প তেল দিয়ে ধোসার মতো করে ভেজে নিন। দেখবেন খুব সুস্বাদু তো হবেই সঙ্গে এই ডিম কারি দিয়ে খেতেও ভাল লাগবে। এই রান্না করতে করতে অফিসের জন্য তৈরিও হয়ে নিতে পারবেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle