Foot Care: সারা বছর পায়ের যত্ন নেবেন কী ভাবে

Foot Care

জাস্ট দুনিয়া ডেস্ক: বর্ষা কালে রাস্তায় বেরিয়ে পা ভিজবে না তা হতে পারে না। যতই চেষ্টা করুন না কেন এর থেকে নিষ্কৃতি নেই। তাই নিতে হবে পায়ের যত্ন (Foot Care)। আমরা মুখের যত্ন করি, চুলের যত্ন করি, হাতেরও যত্ন করি কিন্তু পা সব সময়ই অবহেলিত। কিন্তু পায়ের উপরই সব থেকে বেশি অত্যাচার হয়। তাই জলে ভিজুক আর না ভিজুক পায়ের যত্ন নিতেই হবে। যা স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ। বিশেষ করে যাঁরা ডায়াবেটিক রোগে আক্রান্ত তাঁদের পায়ের যত্ন অনেক বেশি করে নিতে হবে। মেয়েরা সাধারণত পেডিকিওর করে পা ভাল রাখে। কিন্তু সব সময় পার্লারে যাওয়া তো আর সম্ভব নয়। ছেলেদের পক্ষেও পার্লারে গিয়ে পেডিকিওর করা সব সময় সম্ভব নয়।  এই অবস্থায় বাড়িতেই পায়ের যত্ন নিন।

ছেলেদের ক্ষেত্রে একটা সুবিধে রয়েছে। বেশিরভাগ পুরুষই যখন অফিসে বা কাজে যান তখন তাঁরা পা ঢাকা জুতো পরেন। সঙ্গে মোজাও ব্যবহার করেন। যার ফলে মেয়েদের তুলনায় ছেলেদের পা অনেক বেশি ভাল থাকে। খুব বেশি চর্চার প্রয়োজন হয় না। কারণ, বাইরে ধুলো, ময়লা তেমনভাবে পায়ে লাগে না। তবে বৃষ্টির জল, কাঁদা জুতো-মোজা ভেদ করে ঢুকে পড়লে বিপদ বাড়ে। তা থেকে ঠান্ডা লাগতে পারে। এমনকি পায়ে ফাঙ্গাসের সমস্যাও হতে পারে। তাই জুতো ভিজে গেলে তা শুকিয়েই আবার পায়ে দেওয়া উচিত। কিন্তু মেয়েরা বেশিরভাগই খোলা জুতো ব্যবহার করে থাকে। তাই প্রতিদিন মেয়েদের পায়ের যত্ন নেওয়া উচিত। শীতে আর বর্ষায় বিশেষ করে।

প্রাথমিকভাবে মনে রাখতে হবে, বাইরে থেকে ফিরে যখন ফ্রেশ হবেন তখন ভাল করে পা পরিষ্কার করে নিতে হবে। বডি শাওয়ার জেল একটি খোসায় নিয়ে তা দিয়ে ভাল করে পা ঘষে নিতে হবে। বিশেষ করে গোড়ালি। যা অল্পেতেই ফেটে যায়। তাতে যেমন দেখতে খারাপ লাগে তেমনই নিজেরও অস্বস্তি তৈরি হয়। এবং ফাটা জায়গায় আরও বেশি করে ময়লা জমে। তাই প্রতিদিন ভাল করে পা পরিষ্কার করে ময়শ্চারাইজার লাগিয়ে নিতে হবে। শীতের সময় ময়শ্চারাইজার লাগানোর পর মোজা পরে নিলে পা ভাল থাকবে।

এছাড়া পায়ের চর্চা করুন সপ্তাহে একদিন। চিনি হচ্ছে খুব ভাল স্ক্রাবারের কাজ করে। চিনির সঙ্গে মিশিয়ে নিন লেবুর রস, মধু আর অলিভ রয়েল। অলিভ অয়েল না থাকলে নারকোল তেলও ব্যবহার করা যেতে পারে। এই সব উপাদান মিশিয়ে নিয়ে পায়ে মাখুন। যতক্ষণ না চিনির দানাগুলো পুরো মিলিয়ে যাচ্ছে ততক্ষণ মাখতে থাকুন। এতে পায়ের ডেড সেলগুলো বেরিয়ে আসবে। এটা হয়ে গেলে কিছুক্ষণ রেখে দিন। তার পর উষ্ণ গরম জল দিয়ে পা ধুয়ে ফেলুন।

পায়ের ক্লান্তি কাটাতে কাজ শেষে বাড়ি ফিরে উষ্ণ গরম জলে এক চা চামচ শ্যাম্পু মিশিয়ে তাতে পা ডুবিয়ে রাখুন। তার পর সেই জলের মধ্যেই পা রেখে ভাল করে ঘষে নিন। তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে সফট কোনও তোয়ালে দিয়ে শুকিয়ে নিন। এর পর ময়শ্চারাইজার লাগিয়ে নিন। হাতে, মুখে যেমন আমরা ময়শ্চারাইজার ব্যবহার করি তেমনই নিয়ম করে পায়েও সেটা করতে হবে। রাতে শোয়ার আগে প্রতিদিন পায়ে ময়শ্চারাইজার দিয়ে ম্যাসাজ করুন। গোড়ালি খসখসে হয়ে গেলে বা শুকনো হয়ে গেলে কোনও ভাড়ি ক্রিম ব্যবহার করুন। তাহলে পায়ের পাতা ভাল থাকবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle