সাবুর খিচুরি রান্না করতে গিয়ে সমস্যা, জেনে নিন উপায়

জাস্ট দুনিয়া ডেস্ক: সাবুর খিচুরি খেতে যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। তাই মাঝে মাঝে সেটা খেতে কার না ভাল লাগে। কিন্তু যতবারই বানাতে যাচ্ছেন ততবারই মাখা মাখা হয়ে যাচ্ছে। যেটা দেখে আর খেতে ইচ্ছে করছে না। সাবু এমন একটা জিনিস যা সামান্য জলে ভিজিয়ে রাখলেই নরম হয়ে যায়। যে কারণে বাড়ির বয়স্করা দুধ দিয়ে সাবু খেতে পছন্দ করেন বেশি। কিন্তু একটু ঝাল ঝাল করে যদি সাবুকে তৈরি করা যায় তাহলে তার থেকে ভাল আর কী হতে পারে।

ঝুড়ঝুড়ে সাবুদানা খিচুরি বানাতে মেনে চলতে হবে এই কয়েকটি নিয়ম—

১) সাবু ভেজানোটা গুরুত্বপূর্ণ। জলে ভিজিয়ে রেখে দিতে  হবে ৫-৬ ঘণ্টা। এর পর জল ঝড়িয়ে স্ট্রেনারে রেখে দিতে হবে ১৫-২০ মিনিট। যাতে বাড়তি জল ঝড়ে যায়।

২) এই ক্ষেত্রে কোন সাবুদানা ব্যবহার করা হবে সেই নির্বাচনটা খুবই গুরুত্বপূর্ণ। দু’ধরণের সাবুদানা হয়। বড় আর ছোট। ছোট সাবু দ্রুত গলে যায় সে কারণে খিচুরি বানানোর জন্য বড় সাবু দানা নিতে হবে। যেটা গলে গিয়ে গায়ে গায়ে লেগে যাবে না।

৩) ভাজার জন্য ঘি ব্যবহার করাটাই শ্রেয়। প্যান গরম করে তাতে ঘি ভাল করে গরম করে নিতে হবে। যাতে সাবু লেগে যাবে না। কিন্তু ভাজার সময় গ্যাস কমিয়ে ভাজতে হবে। এবং বিষয়টা মুচমুচে হবে এবং আকাড় ঠিক থাকবে।

৪) সাবুর খিচুরি করার সময় সব সময়ই নন-স্টিক প্যান ব্যবহার করতে হবে। না হলে তলায় লেগে যাওয়ার সম্ভাবনা থাকবে। আর নন-স্টিক প্যান না থাকলে যতক্ষণ রান্না হবে ততক্ষণ টানা সেটাকে নাড়িয়ে যেতে হবে যাতে লেগে না যায়। বেশিক্ষণ রান্না করার প্রয়োজন নেই। হালকা গোল্ডেন হলেই নামিয়ে ফেলতে হবে।

৫) এর সঙ্গে মিশিয়ে নেওয়া যেতে পারে সেদ্ধ আলু ও ভাজা বাদাম। ব্যবহার করা যেতে পারে পছন্দের সবজিও। তবে কম সবজি দিলে সাবুদানার স্বাদটা অনেকবেশি প্রকট থাকবে এছাড়া আলু বাড়তি জলীয়ভাবটা শুষে নেবে আর বাদামের তেল সাবুদানার ওপর একটা আস্তরন তৈরি করবে যাতে সাবুদানা গলে যাবে না।

এই পদ্ধতিতে একবার সাবুর খিচুরি করেই দেখুন না। পছন্দ হলে মাঝে মাঝেই দ্রুত আর স্বাস্থকর এই খাবার থাকতেই পারে ব্রেকফাস্ট, লাঞ্চ বা ডিনারে। নিয়ে যেতে পারেন অফিসের টিফিনেও। বাচ্চাদেরও স্কুলে দিতে পারেন। স্বাদের সঙ্গে সঙ্গে স্বাস্থ্যেরও খেয়াল রাখা যাবে সহজেই।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle