কোভিড পরিস্থিতিতে বেড়াতে গেলে মেনে চলুন এই নিয়ম

কোভিড পরিস্থিতিতে বেড়াতে

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিড পরিস্থিতিতে বেড়াতে যাওয়ার পরিকল্পনা থাকতেই পারে। এখন লকডাউনও শিথিল। কোভিডও কমছে কিন্তু মনে রাখতে হবে কোভিড পাকাপাকি বিদায় নেয়নি ভারত তথা গোটা বিশ্ব থেকে। এথনও এটা নিশ্চিত নয় জোড়া ভ্যাকসিন নিয়েও আপনি নিরাপদ। সব মিলে মাথার উপর এখনও কোভিড খাড়া আগের মতই বিদ্যমান। তা বলে কী বেড়াতে যাবেন না! অবশ্যই যাবেন। তবে সম্প্রতি উত্তরের ভারতের বিভিন্ন হিল স্টেশনের যা পরিস্থিতি দেখা যাচ্ছে, যা ভাবে মানুষ কাতাড়ে কাতাড়ে সেখানে হাজির হচ্ছেন সেটা কিছুটা পাগলামো ছাড়া আর কিছুই নয়।

গত দেড় বছর বাড়িতে বসে বসে বেহাল অবস্থা সকলেরই। হতাশা গ্রাস করছে। এই অবস্থায় মানুষকে সুস্থ রাখতে পারে একমাত্র প্রকৃতি। তাই কোভিড পরিস্থিতিতে বেড়াতে তো যেতেই হবে। তবে কিছু বিষয় মেনে চললেন আপনার সঙ্গে সঙ্গে আপনার পরিবার তথা আশপাশের মানুষগুলোকেও সুস্থ রাখা যাবে। আপনার বিলাসিতার জন্য যেন কারও ক্ষতি না হয় সেটা দেখা আমাদের কর্তব্য। তাই বেড়ানোর আনন্দের পাশাপাশি নিজের দায়িত্বও পালন করুন।

প্রথমত, বেড়াতে যাওয়ার আগে ভাল মতো খোঁজ নিয়ে নিন সেই অঞ্চলের কোভিড পরিস্থিতি। লকডাউন উঠে গিয়েছে মানেই সেই জায়গা কোভিড মুক্ত এমন ভাবার কোনও কারন নেই। স্থানীয় মানুষদের রুটি-রুজির জন্য বেশিরভাগ জায়গায় লকডাউন শিথিল করা হয়েছে। তাই সেখানকার কোভিড পরিস্থিতি খোঁজ নেওয়ার পাশাপাশি জানুন হোটেলগুলোতে বুকিংয়ের পরিমাণ। যদি দেখেন, প্রায় ভর্তি সব হোটেল তাহলে সেই সময় সেখানে যাওয়াটা ঠিক হবে না। এতদিন যখন অপেক্ষা করলেনই তাহলে আর কয়েকদিন অপেক্ষা করুণ। বেছে নিন সেই সব জায়গা যেখানে মানুষ কম যায়।

দ্বিতীয়ত, নিজের গাড়িতে গেলে আপনি অনেকটাই নিরাপদ। তবুও কোথাও দাঁড়ালে, গাড়ি থেকে নামলে গাড়ি ভাল মতো স্যানিটাইজ করুন। আর পাবলিট ট্রান্সপোর্ট ব্যবহার করলে তো এই বিষয়টি সব সময় এবং সব থেকে বেশি খেয়াল রাখতে হবে। বিমান, ট্রেন বা বাস—টাতেই ট্র্যাভেল করুন না কেন নিজের বসার আসন এবং তার আশপাশ স্যানিটাইজ করে তবেই ব্যবহার করুন। ট্রেন বা বিমানের টয়লেট ব্যবহারের আগে ভাল করে স্যানিটাইজ করে নিন। হোটেলের ঘরও একইভাবে স্যানিটাইজ করে নিতে ভুলবেন না। এই সবের জন্য নিজের সঙ্গে রাখুন সারফেস ডিসইনফেক্ট স্প্রে।

তৃতীয়ত, চেষ্টা করবেন ট্র্যাভেল করার সময় বাইরে খাওয়া-দাওয়া না করতে। তার জন্য আপাতত কাছাকাছি জায়গায় বেড়াতে যান।আর একান্তই দূরে যাওয়ার পরিকল্পনা থাকলে, খাওয়ার বাড়ি থেকে প্যাক করে নিয়ে যান। খাওয়ার আগে যেমন হাত ভাল করে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ধোবোন তেমনই পুরো জায়গাটা আররও একবার স্যানিটাইজ করে নেবেন। কারণ আপনার চার পাশে প্রচুর অচেনা মানুষ রয়েছেন। কে কী বহন করছে এই পরিস্থিতিতে কেউ জানে না।

চতুর্থত, মাস্ক খুব প্রয়োজন না হলে খুলবেন না। খাওয়ার সময় খুলতেই হবে তবে বেশিক্ষণ মাস্ক ছাড়া থাকবেন না। তেমন হলে ডবল মাস্ক ব্যবহার করুন। অনেকের শ্বাসের সমস্যা হয় মাস্কে। সেক্ষেত্রে একটিই করুন তবে মাস্ক মাস্ট। আর মাঝে মাঝেই হাত স্যানিটাইজ করুন। কখন অসাবধানতা বশত চোখে, নাকে, মুখে হাত চলে যাবে কে বলতে পারে। সঙ্গে রাখুন টি মেকার বা গরম জল করার যন্ত্র। যতদিন বাইরে থাকবেন নিয়ম করে গরম জল খান। নিয়মিত ভিটামিন খান।

কোভিড পরিস্থিতিতে বেড়াতে গেলে শেষে যেটা মনে রাখবেন, যতই ঘুরতে যান আপনি নিরাপদ নন। তাই চেষ্টা করুন ঘর থেকে প্রকৃতি উপভোগ করতে। বেশি পাবলিক প্লেসে যাবেন না। মার্কেট, মল, রেস্টুরেন্ট এমন সময় যান যখন ভিড় কম থাকে। বেড়িয়ে ফিরে জামা-কাপড়, জুতো ভাল মতো স্যানিটাইজ করুন কারণ বেড়াতে গিয়ে কাচাকাচি করাটা কঠিন কাজ। বাড়ি ফিরে নিজেদের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখুন। যাঁরা বাড়িতে ছিলেন তাঁদের থেকে দূরে থাকুন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)