রোগ থেকে নিজেকে বাঁচাতে কোন পথে হাঁটবেন, দ্রুত নিন ব্যবস্থা

রোগ থেকে নিজেকে বাঁচাতে

জাস্ট দুনিয়া ডেস্ক: রোগ থেকে নিজেকে বাঁচাতে, সুস্থ রাখতে বা করোনা আক্রান্ত হওয়ার পর আপনার কী খাওয়া উচিত? যদি আপনি সুস্থ থাকতে চান তবে আপনার এমন খাবার বেছে নেওয়া উচিত যা আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যদি আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল হয়, তবে আপনি সহজেই ভাইরাসের সঙ্গে যুদ্ধ জিততে পারবেন। করোনার নতুন স্ট্রেনের ফলে তৈরি হওয়া ধ্বংসযজ্ঞের কারণে কয়েক মিলিয়ন মানুষ প্রাণ হারিয়েছে। কেন্দ্রের মতে, কোভিডের ৮৫ শতাংশ ক্ষেত্রে বাড়িতে চিকৎসা এবং সঠিক পুষ্টি সরবরাহ করে করোনা জয় করা যেতে পারে। আপনার ডায়েটে আপনাকে পুরো শস্য, প্রোটিন, ভিটামিন এবং খনিজ, স্বাস্থ্যকর চর্বি অন্তর্ভুক্ত করতে হবে।

এর পাশাপাশি, আপনি প্রতিদিন প্রাণায়াম করতে হবে যাতে শ্বাস নিতে কোনও অসুবিধা না হয়।  মানুষের সাহায্যে কেন্দ্রীয় সরকার টুইট করে এই জাতীয় খাবারের একটি তালিকা প্রকাশ করেছে, যার মাধ্যমে আপনি কোভিড থেকে সেরে উঠতে পারবেন এবং কিছুটা হলেও কোভিডকে এড়িয়ে যেতে পারবেন। আসুন দেখে নেওয়া যাক সেই তালিকা।

ডার্ক চকোলেট: করোনা আবহে মানুষের মধ্যে এম‌নিতেই একটা আতঙ্ক, উদ্বেগ তৈরি হয়ে গিয়েছে। চারদিকের খারাপ খবর মনের উপর প্রভাব ফেলছে। আর সেই উদ্বেগ থেকে আপনাকে মুক্তি দিতে পারে ডার্ক চকোলেট। এর মধ্যে ৭০ শতাংশ কোকো থাকে। চকোলেট সব সময়ই এনার্জি বাড়াতে সাহায্য করে। আর এই কঠিন পরিস্থিতিতে উদ্যম হারানো চলবে না। তাই ঘরে রাখুন ডার্ক চকোলেট।

হলুদ দুধ: আপনার প্রতিদিনের মেনুতে রাখুন হলুদ দুধ। হলুদ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। হলুদে অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে। গুরুতর অসুস্থ রোগীদের কোভিডের নতুন স্ট্রেনে ছত্রাকের সংক্রমণ ঘটাচ্ছেন, তাই যদি আপনি প্রতিদিন হলুদের দুধ পান করার অভ্যাস করেন তবে সংক্রমণ আপনার শরীরে কম প্রভাব ফেলবে।

ভিটামিন এবং খনিজ: আপনার প্রতিদিন ৫টি ভিন্ন রঙের ফল এবং শাকসব্জী খাওয়া উচিত। মিশ্র স্যালাড খেতে পারেন। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখে এবং দেহে ভিটামিন এবং খনিজের অভাব হতে দেয় না। শরীরে পর্যাপ্ত ভিটামিন এবং খনিজ থাকার কারণে ভাইরাস শরীরের খুব বেশি ক্ষতি করতে পারে না এবং ক্ষতি হলেও শরীরের তা সামলে নেওয়ার ক্ষমতা থাকে, তাই ভিটামিন এবং খনিজ পদার্থ খুবই প্রয়োজনীয়।

আমচুর: করোনা আক্রান্ত হওয়ার ফলে বেশিরভাগ রোগীর মুখের স্বাদ চলে যায়। যার ফলে খাওয়ার ইচ্ছেটাও চলে যায়। তেল-ঝাল-মশলাদার খাবার খাওয়া নিষিদ্ধ। এই অবস্থায় মুখের স্বাদ ফেরাতে দারুণভাবে কাজ করে আমচুর। কারও কারও খাবার খেতেও সমস্যা হয়, এই জাতীয় রোগীদের ক্ষেত্রে খাবারে আমচুর পাউডার মিশিয়ে দিলে তা খাবারকে সুস্বাদু করে তুলবে। এ ছাড়া মাঝে মাঝে নরম খাবার খেয়ে যেতে হবে যাতে আমচুর মেলানো সম্ভব।

এ ছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং আক্রান্ত হওয়ার পর দুর্বল শরীর থেকে মুক্তি পেতে কিছু জিনিস মনে রাখতে হবে। আপনার ডায়েটে স্বাস্থ্যকর চর্বি অন্তর্ভুক্ত করুন, যেমন আখরোট, বাদাম, জলপাই তেল এবং সরিষার তেল। চিকেন, মাছ, ডিম, পনির, সয়াবিম, বাদাম  ইত্যাদি খাওয়া আপনার দেহে প্রোটিনের সরবরাহ বাড়াতে সাহায্য করবে।

আপনার দৈনিক শারীরিক ক্রিয়াকলাপ যেমন প্রাণায়াম, যোগব্যায়াম এবং শ্বাস প্রশ্বাসের ব্যায়াম নিয়মিত করে যেতে হবে। এক কথায় শরীরচর্চা এবং সঠিক খাবারই শরীরকে রোগ থেকে মুক্তি দিতে পারে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)