উৎসবে ত্বকচর্চা ঘরেই করুন, পার্লারে যাওয়ার সময় কোথায়

উৎসবে ত্বকচর্চা

জাস্ট দুনিয়া ডেস্ক: উৎসবে ত্বকচর্চা একটা বড় কাজ। বাঙালির সব থেকে বড় উৎসব দুর্গা পুজো। তার মধ্যে গত বছরটা বেশিরভাগেরই কেটেছে ঘরে বসে। এই বছর করোনা থাকলেও মানুষ তা ভুলে নেমে পড়েছে রাস্তায় উৎসবের আবহে গা ভাসাতে। তার মধ্যেই কখনও প্যাচপ্যাচে গরম তো আবার কখনও বৃষ্টি। ঠাকুর দেখতে বেরচ্ছেন, নিশ্চই কম-বেসি মেকআপও করছেন। সারাদিন, রাতের ধকল শেষে যখন বাড়ি ফিরছেন তখন ত্বকের হাল বেহাল। এক তো ক্লান্তি স্পষ্ট হয়ে উঠছে চোখে-মুখে। সঙ্গে মেকআপ, ঘাম মিলে মিশে একাকার। রাতে খানিকটা ঘুমিয়ে আবার পর দিন বেরিয়ে পড়া ঠাকুর দেখতে। পার্লারে যাওয়ারল সময় নেই। এই পরিস্থিতিতে ঘরেই ত্বককে উজ্জ্বল করে তুলতে হবে।

ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি তড়িঘড়ি ত্বককে উজ্জ্বল করে তোলার সামগ্রী রয়েছে আপনারই ঘরে। তার আগে কিছু নিয়ম মানতেই হবে। উৎসবে ত্বকচর্চা করতে হলে বাড়ি ফিরে প্রচুর পরিমাণে জল পান করুন। রাস্তায় ঘোরার সময় খুব স্বাভাবিকভাবেই জল কম খাওয়া হয়েছে। সঙ্গে প্রচুর ঘাম হয়েছে। শরীরের জলের পরিমাণ অনেকটাই কমে গিয়েছে। তাতে ত্বক শুষ্কো হয়ে পড়বেই। সে কারণে সবার আগে প্রচুর পরিমাণে জল খেতে হবে। যতক্ষণ বাড়িতে থাকবেন ততক্ষণ মাঝে মাঝেই জল খেতে হবে। সঙ্গে যতটা সম্ভব ঘুমোতে হবে। তার আগে ভাল মতো স্নান করে নিতে হবে। এই গেল শরীরের কথা। এবার আসে রূপচর্চার কথায়।

উৎসবে ত্বকচর্চা করতে ঘরের সামগ্রীই যথেষ্ট। ঘরে নিশ্চই কফি রয়েছে। কলাও সবার ঘরেই থাকে। মধু তো থাকবেই। বেশিরভাগ মানুষই ব্রেকফাস্টে কলা খেয়ে থাকেন। ব্যস তাহলেই কেল্লাফতে। এই দুই উপকরণেই আপনার ত্বক হয়ে উঠবে চকচকে। একটি কলা চটকে তার মধ্যে এক চামচ মধু মিশিয়ে নিন। তার মধ্যে দিয়ে দিন আধা চামক কফি। তিনটি উপকরণকে ভাল মতো মিশিয়ে নিন যাতে কোনও দানা না থাকে। এবার এই মিশ্রনটি পুরো মুখে ফেসপ্যাকের মতো লাগিয়ে নিন। কিছু রেখে দিন। যখন ত্বক টানতে শুরু করবে তখন হালকা উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

কলার খোসাটি ফেলবেন না। পর দিন সেটাকে ব্যবহার করুন ত্বকের জন্যই। কলার খোসার মধ্যে কফি, মধু ও একটি চিমটি হলুদ দিন। এবার এই তিন উপরকরণসহ কলার খোসাটি আসতে আসতে মুখে ঘষুন। এটা স্ক্রাবারের কাজ করবে। মিনিট ১০ ওভাবে ঘষার পরে কিছুক্ষণ রেখে ভাল করে মুখ ধুয়ে ফেলুন। এতে বলি রেখা চলে যাবে। সঙ্গে ত্বকের শুষ্কতাও উধাও হয়ে যাবে। ত্বক উজ্জ্বল হয়ে উঠবে। একইভাবে এই বিষয়টি আপনি কনুই, গোড়ালি, হাঁটু, আন্ডারআর্মেও ব্যবহার করতে পারেন। মসৃণ তো হবেই সঙ্গে কালো ছোপ চলে যাবে।

এ ছাড়া এমনিই আপনি এই তিন, চারটি উপকরণের সঙ্গে আরও কিছু মিশিয়ে ত্বকের যত্ন বাড়িতেই নিতে পারেন। মধুর সঙ্গে একটু হলুদ মিশিয়ে মুখে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকের টান ধরা কমবে। এ ছাড়া মধু, লেবু, হলুদের সঙ্গে একটু অ্যালোভেরা জেল মিশিয়ে লাগালেও ত্বকের জন্য ভাল। আর তার মধ্যে যদিএকটা ভিটামিন ই অয়েল মিশিয়ে নেওয়া যায় তাহলে তো কথাই নেই। কফির সঙ্গে মধু মিশিয়ে চোখের তলায় লাগালে ডার্ক সার্কেল উধাও হয়ে যাবে। চোখ আমাদের শরীরের সব থেকে গুরুত্বপূর্ণ অঙ্গ। সব কিছু ধরা পড়ে ওই চোখেই। যে ক্লান্তি দেখা যাচ্ছিল তাও উধাও হবে। এই একই মিশ্রন ঠোঁটে লাগালেও ঠোটের কালো ছোপ দূর হবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)