সর্ষে ইলিশ বা চিংড়ি নয়, এবার পাতে পড়ুক সর্ষে চিকেন

জাস্ট দুনিয়া ডেস্ক: সর্ষে ইলিশ, সর্ষে চিংড়ি তো সকলেই খেয়েছেন। এবার একটু সর্ষে চিকেন চেখেই দেখুন। ভাল লাগবে। আসলে স্বাদ বদলটা খুব জরুরি। না হলে প্রিয় খাবারও একঘেয়ে হয়ে যায়। সে রান্না যতই সুস্বাদু হোক না কেন। সাধারণত, চিকেন আমরা রান্না করি পেয়াজ, রসুন দিয়ে কষিয়ে। এবার একটু স্বাদ বদল করে দেখা যাক। সর্ষে খেতে ভালবাসলে, মুখে লেগে থাকবে এই সর্ষে চিকেন। খুব হালকা, অল্প সময়েই রান্না করে ফেলা যায় সর্ষে চিকেন।

চিকেনগুলো পছন্দ মতো পিসে কেটে নিন। ভাল করে ধুয়ে তাতে টক দই, নুন আর কাচা সর্ষে তেল দিয়ে ম্যারিনেট করে রাখুন। ম্যারিনেট করে কয়েক ঘণ্টা রাখতে পারলে ভাল। সারারাত করে রাখতে পারলে তো আরও ভাল। চিকেনে অনেকেই আলু খেতে ভালবাসেন। এই চিকেনে আলু ব্যবহারও করা যেতে পারে পছন্দ মতো।

আলু চিকেনের মাপে কেটে নিয়ে নুন, হলুদ দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এর পর কড়াইয়ে সর্ষে তেল দিয়ে তাতে গোটা গরম মশলার সঙ্গে তেজপাতা ও শুকনোলঙ্কা ভেজে নিয়ে তাতে কুচো করে কাটা পেয়াজ দিয়ে দিতে হবে। এই মিশ্রনটি ভেজে নিতে হবে। পেয়াজ হালকা লাল হয়ে এলে তাতে ম্যারিনেট করে রাখা চিকেনটা দিয়ে দিতে হবে।

হাতে সময় থাকলে কড়াইতেই সময় নিয়ে রান্না করলে স্বাদ স্বাভাবিকভাবেই ভাল হবে। কিন্তু এখন সময়ের বড্ড অভাব তাই প্রেসার কুকারও ব্যবহার করা যেতে পারে। তবে ফোরণের সঙ্গে ম্যারিনেট করা চিকেনটা বেশ কিছুক্ষণ সাতলে নিতে হবে। চিকেনটা ভাজাভাজা হয়ে আসবে এবং যখন মশলা থেকে তেল ছাড়তে শুরু করবে তখন নিশ্চিত হওয়া যাবে চিকেন কষানো হয়ে গিয়েছে।

এবার পরিমাণ মতো জল দিয়ে স্বাদ অনুযায়ী চিনি দিয়ে দিতে হবে। এই চিকেনের স্বাদ একটু মিষ্টি মিষ্টি হলে আরও ভাল হয়। তাই যে যেমন মিষ্টি পছন্দ করেন তেমনটাই দেবেন। নাও দিতে পারেন। হলুদের ক্ষেত্রেও তাই। এই চিকেনটি সাধারণত সাদা হয়। চাইলে হলুদ দিতে পারেন। আর ঝালের ক্ষেত্রে এখানে কাঁচালঙ্কা চিরে উপরে দিয়ে ঢেকে দিন সেদ্ধ হওয়ার জন্য। কতক্ষণ সেদ্ধ করবেন বা প্রেসার কুকারে ক’টা সিটি দেবেন তা ম্যারিনেটের সময়ের উপর নির্ভর করবে। ব্যস তৈরি সুস্বাদু  শর্ষে চিকেন। নামানোর আগে উপর দিয়ে ছড়িয়ে দিন কাঁচা সর্ষে তেল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle