৮ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

৮ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেঅভিষেক বন্দ্যোপাধ্যাায় আলিপুরদুয়ারে।

অভিষেকের সভা আলিপুরদুয়ারে

অভিষেক বন্দ্যোপাধ্যায় শনিবার সভা করেছেন উত্তরবঙ্গের আলিপুরদুয়ারে। তিনি সেখানে অভিযোগ করেছেন, বাংলার মানুষকে ‘ভাতে মারতে চায়’ বিজেপি। পাশাপাশি জানিয়েছেন, ১০০ দিনের কাজের মতো কেন্দ্রীয় প্রকল্পের টাকা দিল্লি থেকে ছিনিয়ে আনবেন তিনি। আলিপুরদুয়ারের সভার প্রায় ৪৫ মিনিটের বক্তৃতার অধিকাংশ সময়টাই অভিষেক নিয়েছেন ১০০ দিনের কাজের টাকা নিয়ে ‘কেন্দ্রীয় বঞ্চনা’র কথা বলে।

বন্দে ভারতের উদ্বোধনে মোদী

দক্ষিণ ভারতের দুই রাজ্যে বন্দে ভারত এক্সপ্রেস-সহ একগুচ্ছ কেন্দ্রীয় সরকারি প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর দাবি, কেন্দ্রীয় সরকার তেলঙ্গানার মানুষের উন্নয়নের স্বার্থে ১০ লক্ষ কোটি টাকার পরিকাঠামো আধুনিকীকরণের জন্য বাজেট বরাদ্দ রাখা হয়েছে। শনিবার প্রধানমন্ত্রী মোদী সেকেন্দ্রাবাদ-তিরুপতি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন।

কামারহাটিতে তৃণমূল

কামারহাটি পুরসভার এমপ্লয়িজ কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটির নির্বাচন ছিল শনিবার। সেই ভোট ঘিরেই দিনভর উত্তেজনা উত্তেজনা উত্তর ২৪ পরগনার কামারহাটি পুরসভায়। শেষে নির্বাচনে ১২-০ ব্যবধানে জয়ী হয় তৃণমূল। সিপিএম যদিও এই ফলাফল নিয়ে অভিযোগ করেছে, ভোট লু করেছে তৃণমূল।

ফোর্বসের তালিকায় তিন ভারতীয় নারী

ফোর্বসের কোটিপতিদের তালিকায় ভারতীয়দের মধ্যে গৌতম আদানিকে সরিয়ে আবার শীর্ষস্থান ফিরে পেলেন মুকেশ আম্বানি। এবার ফোর্বসের এই তালিকায় জায়গা করে নিয়েছেন তিন জন ভারতীয় মহিলা। তাঁদের মধ্যে রয়েছেন সদ্য প্রয়াত রাকেশ ঝুনঝুনওয়ালার স্ত্রী রেখা ঝুনঝুনওয়ালা। তাঁর সম্পত্তির পরিমাণ ৫.১ বিলিয়ন ডলার। এছাড়া রয়েছেন প্রয়াত সাইরাস মিস্ত্রির স্ত্রী রোহিকা মিস্ত্রি। তিনি প্রথম জায়গা পেলেন এই তালিকায়। ৭২ বছরের সরোজ রানি গুপ্তও প্রথম জায়গা পেলেন এই তালিকায়।

কুড়মি আন্দোলেন চতুর্থ দিন

একের পর এক ট্রেন বাতিল। বিপাকে দূরপাল্লার যাত্রীরা। কিন্তু আন্দোলন থামার কোনও নামনেই। শনিবারও কুড়মি আন্দোলনের জন্য ৭২টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। সব থেকে বেশি সমস্যায় পড়ছেন দক্ষিণ ভারত ও মুম্বইয়ের যাত্রীরা। যার ফলে যাত্রীদের সমস্যার সঙ্গে সঙ্গে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হচ্ছে রেলকে। যার পরিমাণ ইতিমধ্যেই ১৪০০ কোটিতে পৌঁছে গিয়েছে। ট্রেন না চলায় ক্ষতির মুখে শিল্পও। কারখানাগুলোতে পৌঁছচ্ছে না জরুরি সামগ্রি। সব মিলে বিপাকে প্রশাসন। আন্দোলন কবে থামবে তা নিয়েও সঠিক কোনও তথ্য পাওয়া যাচ্ছে না।

৫০ হাজার কোভিড টিকা

দেশে প্রতিদিনই বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। যা নিয়ে উদ্বিগ্ন কেন্দ্র সরকার। স্বাস্থ্য দফতরের তরফে এই নিয়ে রাজ্যগুলোর সঙ্গে দীর্ঘ আলোচনাও করা হয়। তখনই কেন্দ্রের কাছে ৫০ হাজার কোভিড টিকার ডোজ চাইল ঝাড়খণ্ড সরকার। ঝাড়খণ্ডের তরফে জানানো হয়েছে, দু’সপ্তাহ আগেই ৫০ হাজার টিকার চাওয়া হয়েছিল। কিন্তু এখনও তা আসেনি। বৃহস্পতিবার নতুন করে সেখানে ১ জন আক্রান্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৬০। তুলনামূলকভাবে কম হলেও ঝুঁকি নিতে চাইছে না রাজ্য সরকার। স্বাস্থ্যমন্ত্রকের তরফে রাজ্যগুলোকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। যাতে পরিকাঠামো ঠিক থাকে।

গরম আরও বাড়বে কলকাতায়

এপ্রিলের শুরু থেকেই জাঁকিয়ে গরম পড়েছে। আর সেই গরম যে আরও বাড়বে তা আগেই জানিয়ে দিয়েছে আবহওয়া দফতর। সকাল থেকেই চড়া রোদ। এবার কলকাতার গরম রুপ বদলেছে অনেকটাই সাধারণত, কলকাতায় গরম মানেই প্যাচ প্যাচে ঘামে অস্বস্তিকর পরিস্থিতি। কিন্তু এবার এখনও তেমনটা নেই। প্রবল গরম কিন্তু ঘাম নেই। ড্রাই হয়ে যাচ্ছে ত্বক। আগামী সপ্তাহে এই তাপমাত্রা পৌঁছতে পারে ৪০ ডিগ্রির ঘরে। টপকেও যেতে পারে গণ্ডি। চলবে তাপপ্রবাহ। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। নববর্ষ কাটবে এই গরমেই।