৫ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

৫ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেসিকিমে মৃত শিলিগুড়ির সৌরভ।

সিকিমের তুষারধসে মৃত শিলিগুড়ির সৌরভ

সিকিম গিয়েছিলেন অফিসের কাজে। সঙ্গে ছিলেন আরও তিন জন। কিন্তু সেখান থেকে আর ফেরা হল না সৌরভ রায়চৌধুরীর। সিকিম সরকারের তরফে তুষারধসে মৃতদের তালিকায় সৌরভের নাম ছিল। মঙ্গলবার বিকেলে জানা গেল তিনি শিলিগুড়ির ৩১ নম্বর ওয়ার্ডের শক্তিগড়ের ১১ নম্বর রাস্তার বাসিন্দা। তাঁর মৃত্যুর খবরে এলাকাবাসী শোকগ্রস্ত। অফিসের কাজে গিয়ে এ ভাবে কফিনবন্দি হয়ে তাঁর ফেরা কেউই মেনে নিতে পারছে না।

নতুন শব্দে শুভেচ্ছা মমতার, শুভনন্দন 

পূর্ব মেদিনীপুর সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার দিঘা প্রেস ক্লাবের সূচনা করেন তিনি। সেখানেই নিজের বক্তৃতায় একটি নতুন শব্দের আমদানি করেন মমতা। তিনি বলেন, ‘‘আপনাদের সকলকে শুভ নববৈশাখের শুভনন্দন জানাচ্ছি। আমরা কথায় ইউস করি অভিনন্দন। আমি আজ থেকে শুরু করলাম শুভনন্দন। অর্থাৎ শুভেচ্ছা দিয়ে। শুভ থাকুন, ভাল থাকুন। নতুন নতুন কথার আমদানি হয়তো করতে হবে। শুভকামনা, অভিনন্দন যদি হতে পারে, তা হলে শুভনন্দন কেন হতে পারে না? এটাতে শুভেচ্ছা এবং নন্দন দুটোই আছে। নান্দনিক বলতে পারেন।’’

রাজ্যকে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে নির্দেশ

হনুমান জয়ন্তীতে শান্তি বজায় রাখতে তো বটেই, সম্প্রতি অশান্ত হয়ে ওঠা এলাকাগুলিতেও শান্তি ফেরাতে রাজ্যকে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। বুধবার এই নির্দেশ দিয়েছে হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

হনুমান জয়ন্তী নিয়ে রাজ্যকে বার্তা অমিত শাহের মন্ত্রকের

বৃহস্পতিবার হনুমান জয়ন্তী। এর আগে রামনবমীর মিছিল ঘিরে এ রাজ্যের কয়েকটি এলাকায় অশান্তির পরিবেশ তৈরি হয়। তার পরেই রাজ্যগুলিকে হনুমান জয়ন্তী নিয়ে সতর্ক করল কেন্দ্রীয় সরকার। হনুমান জয়ন্তীতে যাতে সব রাজ্যে আইনশৃঙ্খলা বজায় থাকে সে জন্য প্রয়োজনীয় প্রস্তুতি সেরে নেওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

দমদমে মাটি খুঁড়ে উদ্ধার আড়াইশো বছরের কামান

প্রায় আড়াইশো বছরের একটি কামান খুঁড়ে বার করা হল। দমদম পুরসভা, ব্যারাকপুর পুলিশ কমিশনারেট এবং সিইএসসি যৌথ ভাবে ১৫ দিনের চেষ্টায় ওই কামানটি খুঁড়ে তুলতে পেরেছে। ব্রিটিশ আমলের ওই কামান বুধবার দমদম সেন্ট্রাল জেলের কাছে যশোহর রোডের মোড়ে তোলা হয়।

আইপিএলের জন্য বাড়তি মেট্রো

আইপিএলের জন্য বাড়তি মেট্রো রেল চালানো হবে। বুধবার মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এ কথা জানিয়েছেন। ইডেনে আইপিএলের ম্যাচের দিনে রাত ১২.১৫ মিনিটে এসপ্ল্যানেড স্টেশন থেকে দু’টি মেট্রো ছাড়বে। একটি যাবে দক্ষিণেশ্বরের উদ্দেশে। অন্যটি কবি সুভাষ। দু’টি মেট্রোই ১২.৪৮ মিনিটে গন্তব্যে পৌঁছবে। আগামী ৬, ১৪, ২৩ এপ্রিল এবং ১৮, ১১, ২০ মে ইডেনে রাতে কলকাতা নাইট রাইডার্সের ম্যাচ রয়েছে।

মন্দিরের কুঁয়োয় ডুবে মৃত্যু পাঁচ শিশুর

চেন্নাইয়ে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে গেল। স্থানীয়  একটি মন্দিরে পুজো চলাকালীন জলের কুঁয়োয় ডুবে যায় পাঁচ শিশু। পুলিশ এসে পাঁচ মৃত শিশুকে ওই কুঁয়ো থেকে উদ্ধার করে। তাদের দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। কিছু দিন আগে ইন্দোরের এক মন্দিরে পুজো চলার সময় ৩৬ জনের মৃত্যু হয়েছিল। কুঁয়োর উপর কংক্রিটের চাতাল ভেঙে প্রচুর মানুষ পড়ে গিয়েছিলেন।

আবার বাড়ল কোভিড

এ বার চার হাজারের গণ্ডি পেরিয়ে গেল দেশে কোভিড আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৪৩৫ জন। গত সেপ্টেম্বরের শেষের পর কোভিড আক্রান্তের সংখ্যা আবার চার হাজারের গণ্ডি পেরিয়ে গেল। এক দিনে মৃত্যু হয়েছে ১৫ জনের।