২২ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

২২ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেতেহট্টের বিধায়ক তাপস সাহা।

তাপসের বাড়ি থেকে গেল সিবিআই

হাই কোর্টের নির্দেশে শুক্রবার বিকেল নাগাদ নদিয়ার তেহট্টের তৃণমূল বিধায়ক তাপস সাহার বাড়িতে যায় সিবিআইয়ের একটি দল। তার পর থেকে টানা তল্লাশি চলছিল তাঁর বাড়িতে। শনিবার সকাল ৬টা নাগাদ তল্লাশি অভিযান শেষ করে তাঁর বাড়ি থেকে বেরিয়ে যান সিবিআই আধিকারিকেরা। তাপস যদিএ দাবি করেন, তিনি তৃণমূল এবং বিজেপির রাজনৈতিক চক্রান্তের শিকার।

বিশ বছরের বাংলো ছেনে দিলেন রাহুল

গত প্রায় দু’দশক ধরে রাহুল গান্ধীর ঠিকানা ছিল দিল্লির ১২ তুঘলক লেনের সরকারি বাংলো। শনিবার সেই বাংলো ছেড়ে দিলেন তিনি। সাংসদ পদ খারিজের পরেই সরকারি বাংলো ছাড়ার নোটিস পেয়েছিলেন সনিয়া-পুত্র। শনিবার বাংলো ছা়ড়ার পর বলেন, “সত্যের জন্য যে কোনও মূল্য দিতে আমি প্রস্তুত।”

ইডেনে ধোনির খেলা, মাঝরাতে মেট্রো শহরে

রবিবার ইডেনে আইপিএল ম্যাচ আছে। সে কারণে রাত ১২টা ১৫ মিনিটে এসপ্ল্যানেড থেকে দু’টি বিশেষ মেট্রো ছাড়বে। একটির গন্তব্য দক্ষিণেশ্বর। অন্যটি যাবে কবি সুভাষ। রাত ১২টা ৪৮ মিনিটে দু’টি ট্রেনই সেগুলির গন্তব্যস্থলে পৌঁছবে। যাত্রাপথে মেট্রো দু’টি সব স্টেশনে দাঁড়াবে। রাতে খোলা থাকবে এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের টিকিট কাউন্টার।

আফগানিস্তানে মহিলাদের ফতোয়া

ইদের উৎসবে অংশ নিতে পারবেন না দেশের মহিলারা। এমনই ফতোয়া জারি করল তালিবানরা। এখড় আফগানিস্তান শাসন করছে তালিবান‌রা। মেয়েদের গৃহবন্দি করে রাখাটাই যাদের লক্ষ্য। তবে এবার আফগানিস্তানের দখল নিয়ে তারা বলেছিল মহিলাদের ছাড় দেওয়া হবে কিন্তু তাদের যে কোনও বদলই হয়নি তা আরও একবার প্রমাণ হয়ে গেল। উত্তর আফগানিস্তানের  বাঘলান প্রদেশ ও উত্তর-পূর্বের তক্ষর প্রদেশের মহিলাদের জন্য এই ফতোয়া জারি করা হয়েছে। টুইটারে এমনই দুটো নোটিস ভাইরাল হয়ে গিয়েছে। এখানে ইদের উৎসবে অংশ নিতে বাড়ির বাইরে বেরতে পারবেন না মহিলারা। তবে আফগানিস্তানের বাকি এলাকায়ও এমন ফতোয়া থাকছে কিনা তা জানা যায়নি।

তেলের ট্যাঙ্কে পড়ে মৃত্যু

ঘটনাটি ঘটেছে তিলজলা এলাকায়। তেলের ট্যাঙ্কের ভিতর পড়ে মৃত্যু হয়েছে দুই শ্রমিকের। মনে করা হচ্ছে তাঁরা দু’জন ট্যাঙ্কের ভিতর তেলের স্তর মাপতে গিয়েছিলেন। একটি সাবান তৈরির কারখানায় ঘটে এই মর্মান্তিক দুর্ঘটনা। সেখানে সেই ট্যাঙ্কারের করে আনা হয়েছিল নিম তেল। ট্যাঙ্কারে তেলের পরিমাণ ঠিক আছে কিনা মাপতে যান এক শ্রমিক। কিন্তু টাল সামলাতে না পেরে ভিতরে পড়ে যা‌ন। তাঁকে বাঁচাতে ছুটে যান আর এক জন। কিন্তু যেহেতু ভিতরে তেল ছিল তাই ট্যাঙ্কারের উপরটাও পিচ্ছিল থাকায় তিনিও ভিতরে পড়ে যান। দু’জনেরই ঘটনাস্থলে মৃত্যু হয়।

১০ লক্ষ ভারতীয়কে ভিসা

ভারত থেকে প্রায় প্রতিবছরই আমেরিকায় পাড়ি দেন প্রচুর মানুষ। কেউ উচ্চ শিক্ষার জন্য আবার কেউ চাকরীর সূত্রে। মাঝে বেশ সমস্যায় ফেলেছিল আমেরিকার ভারতীয়দের জন্য ভিসার নিয়ম। তবে নতুন করে সুখবর পাওয়া গেল। চলতি বছরে ভারতীয়দের জন্য ১০ লক্ষ ভিসা আবেদন গ্রাহ্য করবে আমেরিকা। পড়ুয়া তো ভিসা পাবেনই সঙ্গে এইচ ওয়ান বি, বি ওয়ান, বি টু ও এল ভিসাও প্রদান করা হবে। তাই ছাত্র-ছাত্রী থেকে চাকরীজীবী সকলেই উপকৃত হবেন। সবার আগে নজর দেওয়া হচ্ছে এডুকেশন ভিসার দিকেই।

ইসরোর সফল উৎক্ষেপণ

বড় সাফল্য পেল ইসরো। সিঙ্গাপুরের দুটো কৃত্রিম উপগ্রহের সফল উৎক্ষেপণ করা হল শনিবার। দু’টি উপগ্রহের নাম TeLEOS-2 এবং LUMELITE-4। শনিবার দুপুর ২.১৯ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে এই দু’টি উপগ্রহের উৎক্ষেপণ করা হয়। এবং দুটো উপগ্রহই কোনও সমস্যা ছাড়া তাদের কক্ষপথে জায়গা করে নেয়। জানা গিয়েছে সিঙ্গাপুর সরকারের সঙ্গে এই দু’টি উপগ্রহ উৎক্ষেপণের চুক্তি হয়েছিল ভারতের। এদের মাধ্যমে সামুদ্রিক নিরাপত্তা ও আবহাওয়ার পূর্বাভাস পাওয়া যাবে। বিমান দুর্ঘটনার মতো ঘটনা ঘটলেও অনুসন্ধানে সাহায্য করবে এই উপগ্রহ।