১৯ মে ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১৯ মে ২০২৩: কী কী ঘটল সারাদিনে

অভিষেককে সিবিআই তলব

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে নোটিস পাঠিয়ে তলব করল সিবিআই। শনিবার সকাল ১১টায় নিজাম প্যালেসে তাঁকে হাজির হতে বলা হয়েছে। অভিষেক জানান, তিনি তদন্তে সহযোগিতা করবেন। শুক্রবার তিনি ‘নবজোয়ার কর্মসূচি’তে বাঁকুড়ায় ছিলেন। সেই কর্মসূচি থেকে বিরতি নিয়ে শুক্রবার রাতেই কলকাতায় ফিরে এসেছেন তিনি। শনিবার সকালে তিনি নিজাম প্যালেসে যাবেন।

মাধ্যমিকে প্রথম বর্ধমানের দেবদত্তা

মাধ্যমিকের ফল প্রকাশ হয়েছে শুক্রবার। এ বার মাধ্যমিকে প্রথম হয়েছে দেবদত্তা মাঝি। বর্ধমানের কাটোয়া দুর্গাদাস চৌধুরী গার্লস স্কুলের ছাত্রী সে। মোট ৭০০ নম্বরের মধ্যে ৬৯৭ পেয়ে প্রথম হয়েছে সে। শতাংশের বিচারে ৯৯.৫৭ শতাংশ। দ্বিতীয় স্থান অধিকার করেছে ২ জন পরীক্ষার্থী। তারাও বর্ধমান জেলার। এক জনের নাম শুভম পাল এবং অন্য জন মালদহের রিফাত হাসান সরকার। তাদের দু’জনের প্রাপ্ত নম্বর ৬৯১। তৃতীয় স্থানে রয়েছে মোট ৬ জন। যুগ্ম চতুর্থ হয়েছেন সমাদৃতা সেন এবং অনীশ বাড়ুই। পঞ্চম স্থানে রয়েছেন শুভজিৎ দে এবং অরিজিৎ মণ্ডল।

তুলে নেওয়া হচ্ছে ২ হাজার টাকার নোট

এ বার ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। শুক্রবার এক বিজ্ঞপ্তি জারি করে অবিলম্বে ২ হাজার টাকার নোট ব্যবহার বন্ধ করতে ব্যাঙ্কগুলিকে পরামর্শ দিয়েছে আরবিআই। ২ হাজার টাকার নোট থাকলে, তা ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে জমা করতে হবে।