১৯ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১৯ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেমমতা বন্দ্যোপাধ্যায়

মুকুল প্রসঙ্গে মুখ খুললেন মমতা

১৯ এপ্রিল, বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে মুকুল রায় সংক্রান্ত প্রশ্নের উত্তরে তিনি জানান, ‘‘উনি তো বিজেপির বিধায়ক। ওঁর ছেলে একটা মিসিং ডায়েরি করেছে বলে শুনেছি। কেউ যদি বাবা মিসিং বলে ডায়েরি করে, তবে প্রশাসনের কাজ তিনি কোথায় আছেন, তিনি ভাল আছেন কি না তার খোঁজ নেওয়া।ওঁর ছেলেই এফআইআর-এ বলেছেন, আমার বাবা মিসিং। দু’জন নিয়ে গিয়েছে কোনও এজেন্সির মাধ্যমে। বিজেপি কি না আমি বলতে পারব না। হতে পারে তাঁকে কোনও হুমকি দেওয়া হয়েছিল।’’

‘সংযোগ যাত্রা’ করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

১৯ এপ্রিল, বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, দলের কর্মীদের নিয়ে আগামী দু’মাস অভিষেক বন্দ্যোপাধ্যায় সারা রাজ্যের বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে জনসংযোগের সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ২৫ এপ্রিল থেকে সেই কর্মসূচি শুরু হবে। মানুষের কাছে পৌঁছবেন অভিষেক স্বয়ং। তাঁদের কোনও সমস্যা আছে কি না, সব সরকারি প্রকল্পের সুবিধা তাঁরা পাচ্ছেন কি না, কোথাও কোনও কাজ আটকে আছে কি না, তা শুনবেন অভিষেক। সেই অনুযায়ী সাহায্যের হাতও বাড়িয়ে দেবেন।

মোদীর সঙ্গে সাক্ষাৎ কুকের

ভারতে প্রথম অ্যাপল স্টোরের উদ্বোধন করতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করলেন টিম কুক। সরকারি সূত্রের খবর, ১৯ এপ্রিল, বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে ভারতের মেধাসম্পদকে নিজেদের পণ্য ও পরিষেবার কাজে আরও বেশি করে ব্যবহারের ইচ্ছা প্রকাশ করেছেন অ্যাপলের সিইও। সেই সঙ্গে ভারতে আরও বেশি বিনিয়োগের আশ্বাস দিয়ে জানিয়েছেন, তাঁর সংস্থা ভারতের সঙ্গে প্রযুক্তিগত সহযোগিতায় রাজি।

কালো গাউন গরমের জন্য না পরলেও চলবে হাই কোর্টে

প্রচণ্ড গরমের কারণে আইনজীবীদের গাউন পরার বাধ্যবাধকতা থেকে সাময়িক অব্যাহতি দিল কলকাতা হাই কোর্ট। ১৯ এপ্রিল, বুধবার কলকাতা হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেল এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, হাই কোর্টের প্রধান বিচারপতির নির্দেশেই এই পদক্ষেপ।

টি২০-তে শীর্ষস্থান ধরে রাখলেন সূর্যকুমার

বুধবার প্রকাশিত সর্বশেষ আইসিসি পুরুষদের আন্তর্জাতিক টি২০ র‌্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকার শীর্ষে থাকা ভারতীয় ব্যাটার সূর্যকুমার যাদব তার অবস্থান ধরে রাখলেন। সূর্যকুমার, ৯০৬ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির তালিকায় শীর্ষেই থেকে গেলেন এবং দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ানের (৭৯৮) থেকে ১০০ পয়েন্ট এগিয়ে থাকলেন। সূর্যকুমারই  একমাত্র ভারতীয় ব্যাটার যিনি সেরা ১০-এ রয়েছেন। তিনি ২০২২-এ টি২০ ফর্ম্যাটে তাঁর সেরাটা দিয়েছেন এবং পর সাফল্য তুলে নিয়েছিলেন। তিনি এই বছরের শুরুতে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজেও তাঁর ভাল রান অব্যাহত রেখেছিলেন।প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলি তালিকার পরবর্তী সেরা ভারতীয় ব্যাটার। তিনি তাঁর ১৫ নম্বর স্থান ধরে রেখেছেন।বোলারদের মধ্যে, বাঁহাতি পেসার আর্শদীপ সিং ১৪তম স্থানে থাকা শীর্ষস্থানীয় ভারতীয়। যেখানে অভিজ্ঞ পেসার ভুবনেশ্বর কুমার একধাপ নেমে ১৯ নম্বরে রয়েছেন। অলরাউন্ডারদের তালিকায় সাকিব আল হাসানকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে রয়েছেন হার্দিক পাণ্ড্যে।

৯ বছর পর চাকরি পেলেন

উত্তর ২৪ পরগনার অম্বিকা দাশ গঙ্গোপাধ্যায় পরীক্ষা দিয়েছিলেন ২০১২ সালে। ২০০৯-এ প্রাথমিক সিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। তার পরীক্ষা হয় ২০১২-তে। এর পর ২০১৪-তে হয় ইন্টারবিউ। ২০২১-এ প্রকাশিত হয় সেই প্যানেল। কিন্তু সেই প্যানেলে নামছিল না অম্বিকার। এর পর আরটিআই করে দেখেন যে প্যানেল প্রকাশিত হয়েছে তাঁর সব থেকে নিচে যাঁর নাম রয়েছে তাঁর থেকে দ্বিগুন নম্বর পেয়েছিলেন তিনি। এর পর আদালতের দ্বারস্থ হন। বুধবার সে মামলা ওঠে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। সেখানেই তিনি রায় দেন অম্বিকা দাশ গঙ্গোপাধ্যায় এই চাকরীর জন্য যোগ্য এবং তাঁকে দ্রুত নিয়োগ করতে হবে।

দেশে একদিনে করোনায় মৃত ৩৮

আর অবহেলা করাটা ঠিক হবে না। ইতিমধ্যেই ভারতে কোভিড আক্রান্তের সংখ্যা যে ভাবে বাড়ছে তাতে দ্রুত সাবধান হতে হবে। ওমিক্রনের নয়া বাইরাসের প্রকোপে হুহু করে বাড়ছে দেশের কোভিড আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্যমন্ত্রকের বুধবারের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছে ১০,৫৪২ জন।  আর ফলে অ্যাক্টিভ কেস পৌঁছে গিয়েছে ৬৩,৫৬২-তে। এর থেকেও বেশি আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে কোভিডে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৮ জনের। তার মধ্যে মহারাষ্ট্রে সর্বোচ্চ ৬ জনের মৃত্যু হয়েছে। বাকিদের মধ্যে দিল্লিতে ৫, ছত্তিশগড়ে ৪, কর্ণাটকে ৩, রাজস্থানে ২ ও পণ্ডিচেরি, পঞ্জাব, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ ও কেরলে ১ জন করে আক্রান্তের মৃত্যু হয়েছে।

বিশ্বের সব থেকে জনবহুল দেশ

চিনকে ছাপিয়ে গেল ভারত। জন সংখ্যার নিরিখে এতদিন বিশ্বের মধ্যে সীর্ষে ছিল চিন। কিন্তু এবার চিনকে পিছনে ফেলে সেই শ্রেষ্ঠত্বের শিরোপার দখল নিল ভারত। এই বছরের শুরুতে সেই তথ্য জানিয়েছিল ব্লুমবার্গ। এবার ব্লুমবার্গের সেই তথ্যকে স্বীকৃতি দিল রাষ্ট্রসংঘ। রাষ্ট্রসংঘের সমীক্ষা অনুযায়ী এই মুহূর্তে ভারতের জনসংখ্যা বিশ্বের সব থেকে বেশি। চিন আর ভারতের মধ্যে জনসংখ্যার পার্থক্য ৩০ লক্ষ্যেরও বেশি। বর্তমানে চিনের জনসংখ্যা ১৪২ কোটি ৫৭ লক্ষ্য। ভারতের জনসংখ্যা সেখানে ১৪২ কোটি ৮৬ লক্ষ্য। তিন নম্বরে থাকা আমেরিকার জনসংখ্যা ৩৪ কোটি।