১৮ মে ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১৮ মে ২০২৩: কী কী ঘটল সারাদিনে

২৫ লাখ জরিমানা অভিষেকদের

নিয়োগ দুর্নীতির সঙ্গে জুড়ে যাওয়া অন্য একটি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম টেনে এনেছিলেন অভিযুক্ত কুন্তল ঘোষ। বৃহস্পতিবার সেই মামলার সূত্রে অভিষেক এবং কুন্তল দু’জনকেই মাথাপিছু ২৫ লক্ষ টাকা করে মোট ৫০ লক্ষ টাকা জরিমানা করেছে আদালত। যে টাকা অভিষেকদের জমা দিতে হবে হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে।

অভিষেক যেতে পারেন শীর্ষ আদালতে

সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিন্‌হা নির্দেশ দেন, কুন্তল ঘোষের চিঠি মামলায় ইডি এবং সিবিআই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে। তারই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে যেতে পারেন অভিষেক।

রাজ্যের নিষেধাজ্ঞায় সুপ্রিম-স্থগিতাদেশ

‘দ্য কেরালা স্টোরি’ বাংলাতেও দেখানো যাবে। পশ্চিমবঙ্গ সরকারের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, সিনেমাটি নিষিদ্ধ করে নাগরিকদের মৌলিক অধিকার খর্ব করা হয়েছে। শুধুমাত্র ভাবনার ভিত্তিতে এ ভাবে মৌলিক অধিকার খর্ব করা যায় না।

পিয়ালিকে উদ্ধার করলেন শেরপারা

বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালুর শিখর ছুঁয়ে ফেরার পথে অসুস্থ হয়ে পড়েন পর্বতারোহী পিয়ালি বসাক। বৃহস্পতিবার ৭,৮০০ মিটার উচ্চতা থেকে পিয়ালিকে উদ্ধার করে ক্যাম্প ৩-এ নামিয়ে আনল শেরপাদের দল। শুক্রবার তাঁকে হেলিকপ্টারে চাপিয়ে কাঠমান্ডু নিয়ে যাওয়া হবে।

কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দা, উপমুখ্যমন্ত্রী শিব

কর্নাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন সিদ্দারামাইয়া। উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার। কর্নাটকে বিধানসভা ভোটে জয়ের ৫ দিন পরে, বৃহস্পতিবার এআইসিসির সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেনুগোপাল কংগ্রেস হাইকমান্ডের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।