১৮ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১৭ মে ২০২৩: কী কী ঘটল সারাদিনে

আরও এক বিধায়কের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ

নদিয়ার তেহট্টের তৃণমূল বিধায়ক তাপস সাহার বিরুদ্ধে নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। ১৮ এপ্রিল, মঙ্গলবার এই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা। গত বছর তাপসের বিরুদ্ধে চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগ প্রকাশ্যে আসে। অভিযোগ, বিভিন্ন সরকারি দফতরে চাকরির প্রতিশ্রুতি দিয়ে প্রায় ১৬ কোটি টাকা নিয়েছেন তাপস। প্রতারণার অভিযোগে হাই কোর্টে মামলা করেন বিজেপি নেতা-আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি।

দিল্লিতে করোনা সংক্রমণ বাড়ছে

দিল্লিতে রোজ লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোভিড সংক্রমণ। মোট সংক্রমিতের সংখ্যা তিন সপ্তাহে বৃদ্ধি পেয়েছে প্রায় ৪৩০ শতাংশ। গত ৩০ মার্চ দিল্লিতে মোট সংক্রমিতের সংখ্যা ছিল ৯৩২। ১৭ এপ্রিল তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৪ হাজার ৯৭৬।

তীব্র তাপপ্রবাহের সতর্কতা রাজ্যে

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বেশির ভাগ জেলাতেই সর্বোচ্চ তাপমাত্রা সোমবারের তুলনায় ১৮ এপ্রিল, মঙ্গলবার কিছুটা কমল। তাতে যদিও অস্বস্তি কাটেনি। কলকাতা লাগোয়া জেলাগুলিতেও মঙ্গলবার দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে ছিল। তবে পশ্চিম এবং মধ্য ভাগের প্রায় সব জেলাতেই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল। মঙ্গলবার বাঁকুড়ায় দিনের তাপমাত্রা ছিল ৪৪.১ ডিগ্রি সেলসিয়াস। বীরভূমের শ্রীনিকেতনে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানে দিনের তাপমাত্রা ছিল ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস। পানাগড়ে দিনের তাপমাত্রা ছিল ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস। ঝাড়গ্রামে ৪২.৫, আসানসোলে ৪৩.১, পুরুলিয়ায় ৪৩.১, মালদহে ৪২.৮, বালুরঘাটে ৪২ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনের তাপমাত্রা।

দ্বিতীয় হুগলি সেতু বন্ধ দু’দিন

এ বার বিদ্যাসাগর সেতুর কেব‌ল পরীক্ষা এবং মেরামত করা হবে। তার জন্য চলতি মাসের দু’দিন রাতে ওই সেতু দিয়ে যান চলাচল বন্ধ রাখতে চায় সেটি রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত সংস্থা হুগলি রিভার ব্রিজ কমিশনার্স (এইচআরবিসি)। ইতিমধ্যেই বিষয়টি জানিয়ে কলকাতা পুলিশকে চিঠি দিয়েছে তারা।

অভিষেককে আবার চিঠি সিবিআই-এর

ভুল শুধরে নিল সিবিআই। সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ রয়েছে তাও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে হাজিরার নির্দেশ দিয়েছিল সিবিআই। তা নিয়ে সোমবার প্রচুর আলোচনা চলেছে। টুইট করে সেই ভুলের কথাও জানিয়েছিলেন অভিষেক। তার পর আবার মঙ্গলবার নতুন করে অভিষেকের উদ্দেশে চিঠি দিল সিবিআই। এবার ভুল শুধরে নেওয়ার বার্তা এল। সেখানে লেৱা ১৭ এপ্রিল তাঁকে যে হাজির নির্দেশ দেওয়া হয়েছিল আপাতত তা কার্যকরী হচ্ছে না। সুপ্রিম কোর্টের পরবর্তী নির্দেশ পর্যন্ত স্থগিত রাখা হচ্ছে সেই নির্দেশ। সিবিআই-এর তরফে জানানো হয় তাঁরা সঠিক সময়ে সুপ্রিম কোর্টের নির্দেশ সম্পর্কে অবগত হতে পারেনি সেকারণেই এই চিঠি যায় অভিষেকের কাছে।

মা হতে চলেছেন অভিনেত্রী, বাবা কে

মা হতে চলেছেন অভিনেত্রী ইলিনা ডি’ক্রুজ। আপাতত তার প্রস্তুতিতেই ব্যস্ত তিনি। তিনি মঙ্গলবার সকালে শেয়ার করা একটি পোস্টে এমনটাই জানিয়েছেন। অভিনেত্রী দু’টি ছবি শেয়ার করেছেন – প্রথমটি একটি বেবি রোম্পারের ছবি যেখানে লেখা, “এবং তাই অ্যাডভেঞ্চার শুরু হয়”। দ্বিতীয়টি একটি গলার চেনের ছবি যেখানে লেখা “মাম্মা”। ছবিগুলি শেয়ার করে, অভিনেত্রী পোস্টটির ক্যাপশনে লেখেন, “শীঘ্রই আসছে। আমার ছোট্ট প্রিয়তম তোমার সঙ্গে দেখা করার জন্য আর অপেক্ষা করতে পারছি না।” তিনি পোস্টটি শেয়ার করার পরপরই, তাঁর ইন্ডাস্ট্রির বন্ধুরা একাধিক মন্তব্য করেছেন। ইলিয়ানার মা সামিরা ডি’ক্রুজ মন্তব্য করেছেন, “শীঘ্রই পৃথিবীতে স্বাগতম, আমার নতুন গ্র্যান্ড বেবি, অপেক্ষা করতে পারছি না আর।” এর সঙ্গে প্রশ্ন উঠছে ইলিনার সন্তানের বাবা কে?

অন্নপূর্ণা বেসক্যাম্প থেকে নিখোঁজ বলজিৎ

২৭ বছর বয়সী এক ভারতীয় মহিলা পর্বতারোহী বলজিৎ কৌরকে জীবিত অবস্থায় পাওয়া গেল। তিনি মাউন্ট অন্নপূর্ণার চূড়া থেকে নামার সময় চার নম্বর ক্যাম্পের কাছে নিখোঁজ হয়ে গিয়েছিলেন। নিখোঁজ হওয়ার একদিন পর সংগঠকের একজন কর্মকর্তা এই তথ্য দেন। হিমালয়ান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে পাইওনিয়ার অ্যাডভেঞ্চারের চেয়ারম্যান পাসাং শেরপা জানান, মিসেস কৌর, যিনি সোমবার ক্যাম্প চারের উপরে অক্সিজেন ব্যবহার না করে বিশ্বের ১০তম সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছেছিলেন। তিনি বলেন, “আমরা তাঁকে এয়ারলিফ্ট করার জন্য  প্রস্তুতি নিচ্ছি।’’ মিস্টার শেরপার মতে, তার জিপিএস অবস্থান ৭,৩৭৫ মিটার (২৪,১৯৩ ফিট) উচ্চতা নির্দেশ করছে। সোমবার বিকেল ৫.১৫ মিনিটে তিনি দুই শেরপা গাইডের সঙ্গে অন্নপূর্ণা পর্বতে পৌঁছেছিলেন। তাঁকে খুঁজে বের করতে অন্তত তিনটি হেলিকপ্টার পাঠানো হয়েছে।

সুদানের গৃহযুদ্ধে আটকে ভারতীয়রা

কর্নাটকের অন্তত ৩১ জন সুদানে আটকা পড়েছে। এই সময় সেখানে সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীর মধ্যে তীব্র লড়াইয চলছে। যার ফলে প্রায় ২০০ জন নিহত এবং ১৮০০ জন আহত হয়েছেন। কর্ণাটক স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (কেএসডিএমএ) বলেছে যে তারা বিদেশ মন্ত্রককে বিষয়টি সম্পর্কে অবহিত করেছে এবং উদ্ধার প্রক্রিয়া শুরু করতে সুদানে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখছে। কমিশনার কেএসডিএমএ মনোজ রাজন বলেন, “আমরা একটি বার্তা পেয়েছি যে কর্ণাটকের বাসিন্দা ৩১ জনের একটি দল সুদানে আটকে রয়েছে। আমরা এই বিষয়ে এমইএকে জানিয়েছি। আমরা তাদের সুদানে ভারতীয় দূতাবাসের নির্দেশ মেনে কাজ করতে বলেছি। এখন যেখানে রয়েছে সেখান থেকে বাইরে যাতেনা যায় সেটা বলা হয়েছে।’’