১৩ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১৩ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেসল্টলেকে উষ্ণতম দিন।

সল্টলেক হারিয়ে দিল পুরুলিয়াকে

হেরে গেল পুরুলিয়া। সল্টলেকের কাছে। জয়ের ব্যবধান ০.৪ ডিগ্রি সেলসিয়াস। আর তাতেই মরসুমের রেকর্ড উষ্ণতম দিনের শিরোপা উঠল সল্টলেকের মাথায়। বৃহস্পতিবার সল্টলেকের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.১ ডিগ্রি। অন্য দিকে ৪০.৭ ডিগ্রি ছিল পুরুলিয়ার তাপমাত্রা। তবে রাজ্যের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল পশ্চিম বর্ধমানের পানাগড়ে, ৪২.২ ডিগ্রি। দ্বিতীয় বাঁকুড়া, ৪১.৬ ডিগ্রি। তিন নম্বরে সল্টলেক।

ভুয়ো খবর, কিছুই হয়নি সঞ্জয়ের, দাবি করলেন অভিনেতা নিজেই

কন্নড় ছবি ‘কেডি’র সেটে বোমা বিস্ফোরণে গুরুতর জখম হয়েছেন সঞ্জয় দত্ত। বুধবার এই খবর প্রকাশ্যে এসেছিল। সর্বভারতীয় প্রায় সকল সংবাদমাধ্যমই ওই খবর করে। কিন্তু রাত পোহাতেই বৃহস্পতিবার সকালে খোদ সঞ্জয়ই জানালেন, কিছুই হয়নি তাঁর। সম্পূর্ণ সুস্থ রয়েছেন। বুধবারের খবর সম্পূর্ণ ভুয়ো বলেও জানিয়েছেন তিনি।

দু’দিনের সফরে রাজ্যে অমিত শাহ

দু’দিনের সফরে বাংলায় আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ বিশেষ বিমানে তিনি দুর্গাপুর বিমানবন্দরের উদ্দেশে রওনা দেবে। দুপুর ১২টা ২০ মিনিট নাগাদ তাঁর সেখানে পৌঁছনোর কথা। সেখান থেকে হেলিকপ্টারে যাওয়ার কথা বীরভূমের সিউড়িতে। সেখানকার বেণীমাধব স্কুলের মাঠে সভা রয়েছে তাঁর। রয়েছে জেলা কার্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপনও। সিউড়ি থেকে বিকেল ৫টা নাগাদ শাহের কলকাতা পৌঁছনোর কথায়। দক্ষিণেশ্বর মন্দিরে পুজো দিয়ে রাতে থাকবেন নিউটাউনের একটি হোটেলে।

নেপালে খাদে গাড়ি

নেপালে ভয়াবহ দুর্ঘটনার মুখে পড়ল বিহারের একটি গাড়ি। জানা গিয়েছে সেই গাড়িতে পাঁচজন যাত্রী ছিলেন। তাঁদের মধ্যে চার জনেরই মৃত্যু হয়েছে। একজনের চিকিৎসা চলছে হাসপাতালে তবে তাঁর অবস্থাও আশঙ্কাজনক। যা খবর বিহারের নম্বরপ্লেট লাগানো গাড়িটি মঙ্গলবার বাগমতী প্রদেশের সিন্ধুলি জেলায় ৫০০ মিটার গভীর খাদে পড়ে যায়। গাড়িটি কাঠমান্ডুর দিকে যাচ্ছিল। মৃত ও আহতরা সকলেই বিহারের সমস্তিপুরের বাসিন্দা। উদ্ধারকাজে সেনা নামানো হয়েছে। তবে জানা যায়নি তাঁরা বেড়াতে নেপাল গিয়েছিলেন নাকি কোনও কাজে।

ভাটিন্ডা সেনা ছাউনিতে আবার মৃত্যু

ভাটিন্ডার ঘটনা ক্রমশ জটিল হচ্ছে। বুধবার ভাটিন্ডা সেনা ছাউনিতে হটাৎই গুলির আওয়াজ শুনতে পাওয়া যায়। তার পর চারজন সেনাকে সেখানে মৃত অবস্থায় পাওয়া যায়। এই ঘটনার রেশ কাটতে না কাটতে একই দিনে বিকেলে এই ভাটিন্ডা সেনা ছাউনিতেই নিজের বন্দুক দিয়েই আত্মঘাতি হন ২০ বছর বয়সী এক সেনা জওয়ান। যদিও দুটো ঘটনা ঘটেছে সেনা ছাউনির দুটো আলাদা অংশে। দুটো ঘটনার মধ্যে কোনও যোগ নেই বলেও জানানো হয়েছে সেনার তরফে। জানা গিয়েছে মঙ্গলবারই তিনি ছুটি কাটিয়ে কাজে যোগ দিয়েছিলেন। বুধবার বিকেল ৪.৩০ নাগাদ আত্মঘাতি হন। কিন্তু প্রথম ঘটনা নিয়ে জটিলতা এখনও কাটেনি।

ঝলসে গেলেন বাবা-ছেলে

বৃহস্পতিবার ভোরে তিলজলা এলাকার একটি দোকানে আগুন লাগে। সেই সময় দোকানের ভিতরেই ছিলেন তিন জন। ঘুমের মধ্যে কিছু বুঝে ওঠার আগেই ঝলসে যান তিনজন। হাসপাতালে নিয়ে যাওয়া হলে দু’জনকে মৃত বলে ঘোষণা করা হয়। একজনের চিকিৎসা চলছে। যে দু’জনের মৃত্যু হয়েছে তাঁরা বাবা-ছেলে বলে জানা গিয়েছে। আগুন নিয়ন্ত্রণে এসেছে। ঘটনাস্থলে পৌঁছেছে দমকলের চারটি ইঞ্জিন। জানা গিয়েছে এটি একটি হাওয়াই চটি রঙ করার দোকান ছিল। যাঁকে জীবিত উদ্ধার করা হয়েছে তিনি ওই পরিবারেরই ছোট ছেলে।

এক দিনে ১০ হাজার কোভিড

দেশে হুহু করে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। বুধবার যা ছিল আট হাজারের নিচে তা এদিন পৌঁছে গিয়েছে ১০ হাজারের উপরে। এখনও দেড়ি হয়ে যায়নি, দ্রুত সাবধান না হলে পুরনো স্মৃতি ফিরে আসতে পারে যে কোনও সময়। স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টা আক্রান্ত হয়েছে ১০,১৫৮ জন। যার ফলে অ্যাক্টিভ কোভিড আক্রান্তের সংখ্যা ৪৪,৯৯৮। গতকাল যা ছিল ৭,৮৩০। এক ধাক্কায় বাড়ল ৩০ শতাংশ। সরকারের সত্র অনুযায়ী আগামী ১০-১২ দিন এভাবেই বাড়বে কোভিড আক্রান্তের সংখ্যা। তবে কোভিড শেষের পর্যায়ে পৌঁছে গিয়েছে। বিশেষ কিছু কিছু জায়গায় আপাতত বাড়বে সংক্রমণ বলেও জানানো হয়েছে। তবে কোভিড টিকা এর বিরুদ্ধে কাজ করবে।