১১ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১১ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেচৈত্র পবনে...

চৈত্রের গরমে তাতছে কলকাতা

কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁইছুঁই। মঙ্গলবার আরও খানিকটা বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবারের বেশ খানিকটাই বেশি। এ ছাড়া, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। রাজ্যের অন্যান্য অংশেও তাপমাত্রা বাড়ছে। এখনই বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।

রাজ্যসভা থেকে ইস্তফা দিলেন গোয়ার তৃণমূলী ফেলেইরো 

মঙ্গলবার তৃণমূলের রাজ্যসভার সাংসদ লুইজিনহো ফেলেইরো রাজ্যসভা থেকে ইস্তফা দিলেন। তিনি উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের কাছে পদত্যাগপত্র জমা দেন। ঘটনাচক্রে সোমবারই জাতীয় দলের মর্যাদা হারিয়েছে তৃণমূল। তার পর দিনই গোয়ার এই নেতা ইস্তফা দেওয়ায় জল্পনা ছড়িয়েছে। তবে, দল তাঁকে ইস্তফা দিতে বলেছে কি না তা এখনও স্পষ্ট নয়।

জেল থেকে বেরোলেন জিতেন্দ্র

আসানসোল আদালত থেকে ছাড়া পেলেন জিতেন্দ্র তিওয়ারি। কলকাতা হাই কোর্টে পাওয়া জামিনের সমস্ত কাগজপত্র মঙ্গলবার জমা দেওয়ার পর তাঁকে ছাড়া হয়। গত ১৮ মার্চ নয়ডা থেকে জিতেন্দ্রকে গ্রেফতার করেছিল পুলিশ। তার পর কিছু দিন পুলিশি হেফাজতে ছিলেন তিনি। আসানসোল জেল থেকে তাঁকে স্থানান্তরিত করা হয়েছিল প্রেসিডেন্সি জেলে। তার ২২ দিনের মাথায় সোমবার কলকাতা হাই কোর্ট তিনটি শর্ত এবং ৫০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে তাঁর জামিন মঞ্জুর করে। তার পর মঙ্গলবার তিনি ছাড়া পেলেন।

বারাসত-হাসনাবাদ শাখায় দু’দিন সম্পূর্ণ ভাবে ট্রেন বন্ধ

দু’দিন বারাসত-হাসনাবাদ শাখায় কোনও ট্রেন চলাচল করবে না। সোমবার বিবৃতি দিয়ে এ কথা জানাল পূর্ব রেল। আগামী ১৭ এবং ১৮ এপ্রিল এই দু’দিন বারাসত-হাসনাবাদ শাখায় ডাবলিংয়ের কাজ হবে বলে ট্রেন চলাচল বন্ধ থাকবে। ১৯ তারিখ থেকে আবার ওই শাখায় ট্রেন চলাচল শুরু হবে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। তিনি বলেন, “আগামী সোমবার অর্থাৎ ১৭ এপ্রিল থেকে শিয়ালদহ ডিভিশনে সণ্ডালিয়া এবং লেবুতলা স্টেশনের মাঝে ডাবলিংয়ের কাজ শুরু করবে পূর্ব রেল। ১৬ এপ্রিল, রবিবার রাত ১২টা থেকে শুরু হবে এই ডাবলিংয়ের কাজ। দু’দিন চলবে এই কাজ। অর্থাৎ ১৭ এপ্রিল রাত থেকে শুরু হয়ে শেষ হবে ১৮ এপ্রিল রাত ১২টায়। এই দু’দিন বারাসত-হাসনাবাদ শাখায় কোনও ট্রেন চলাচল করবে না। ১৯ এপ্রিল থেকে ফের ওই শাখায় ট্রেন চলাচল শুরু হবে।”

সিউড়ি ও রামপুরহাটের আইসি বদল

কয়লা পাচার মামলায় ইডি তলব করেছিল বীরভূমের সিউড়ি থানার আইসি শেখ মহম্মদ আলিকে। মঙ্গলবার তাঁর বদলির নির্দেশ জারি করল নবান্ন। আলিকে বদলি করা হয়েছে বীরভূম জেলা এনফোর্সমেন্ট ব্রাঞ্চে। পূর্ব বর্ধমানের কোর্ট ইনস্পেক্টর দেবাশিস ঘোষকে নিয়ে আসা হয়েছে সিউড়ির আইসি হিসাবে। একই সঙ্গে রামপুরহাট থানার আইসি দেবাশিস চক্রবর্তীরকেও বদলি করা হয়েছে। ওই পদে আনা হয়েছে পশ্চিম মেদিনীপুর জেলার এনফোর্সমেন্ট ব্রাঞ্চের ইনস্পেক্টর নীলৎপল মিশ্রকে।

সলমনকে খুনের হুমকি

আবার খুনের হুমকি পেলেন অভিনেতা সলমন খান। এবার খুনের দিনক্ষণ জানিয়ে দেওয়া হল। হুমকি ফোনো জানানো হয়েছে ৩০ এপ্রিল খুন হবেন সলমন খান। ফোন যায় মুম্বই পুলিশের কন্ট্রোল রুমে। তার পরই শুরু হয় তদন্ত। কয়েক ঘণ্টার মধ্যেই আটক করা হয় এক যুবককে। ১০ এপ্রিল ‘কিসি কা বাই কিসিকা জান’ এর ট্রেলার লঞ্চের কিছু পড়েই এই হুমকি ফোন আসে। পুলিশ জানিয়েছে, নিজেকে রকি ভাই বলে পরিচয় দেওয়া ব্যক্তি জানায় সে রাজস্থানের। কিন্তু তাকে ধরা হয় মুম্বইয়ের থানে এলাকা থেকে। দেখা যায়সে ১৬ বছরের এক কিশোর। কেন সে এই কাজ করল তা জিজ্ঞাসাবাদ করে দেখছে পুলিশ।

পুত্রবধূর হাতে খুন শ্বশুর-শাশুড়ি

দিল্লির গোকুলপুরী অঞ্চলে ছেলে, ছেলের বউ ও নাতির সঙ্গে থাকতেন রাধেশ্যাম ভর্মা ও তাঁর স্ত্রী। দু’জনেরই বয়স ৭০-এর উপর। মৃত রাধেশ্যাম সরকারি স্কুলের অবসরপ্রাপ্ত ভাইস প্রিন্সিপাল। বাড়ির একতলায় স্ত্রীর সঙ্গে থাকতেন তিনি। দোতলায় থাকতেন তাঁর পুত্র, পুত্রবধূ ও নাতি। মনে করা হচ্ছে তাঁদের পুত্রবধূ মোনিকা তাঁর প্রেমিক ও আর এক ব্যক্তির সাহায্য নিয়ে বৃদ্ধ দম্পতিকে খুন করেছে। রবিবার সন্ধে ৭টা নাগাদ মোনিকাকে দেখা যায় দু’জন ব্যক্তির সঙ্গে বাড়ির ছাদে। সেখানে তারা বেশ কয়েক ঘণ্টা কাটায়। এরপর বৃদ্ধদম্পতির ঘরে ঢোকে। এর পর তাঁদের গলা কেটে খুন করা হয়। বৃদ্ধ দম্পতির ছেলে তাঁর বাবা-মাকে শেষ দেখেছিলেন রবিবার রাত ১০.৩০ নাগাদ। মনে করা হচ্ছে সম্পত্তি সংক্রান্ত কারণে খুন করা হয়েছে তাঁদের। বাড়ির বিক্রির আগাম চার লাখ টাকাও পাওয়া যাচ্ছে না। মোনিকাকে গ্রেফতার করা হয়েছে। বাকি দুই ব্যক্তির খোঁজ চলছে।

পুতিনের শারীরিক অবস্থা কেমন

পুতিনের অসুস্থতা নিয়ে বহুদিন ধরেই নানা জল্পনা শোনা যায়। এবার জানা গেল, তাঁর জিভ অসার হয়ে গিয়েছে, যার ফলে বাকক্ষমতার উপর প্রভাব পড়েছে। দৃষ্টি-শক্তিও ঝাঁপসা। রাশিয়ার এক সংবাদ মাধ্যম এই তথ্য পেশ করেছে। যা নিয়ে নতুন করে শুরু হয়েছে আলোচনা। এর আগে জানা গিয়েছিল ক্যান্সারে আক্রান্ত পুতিন। পরে একবার জানা যায়, হঠাৎ করে তাঁর শরীর নীল হয়ে গিয়েছে। সব মিলে বার বার তাঁর স্বাস্থ্য নিয়ে নানা রকমের রিপোর্ট পাওয়া যাচ্ছে। ডিমনেশিয়া, পার্কিনসন্সের খবরও পাওয়া যায় তাঁর সম্পর্কে। এত সবের মধ্যেও ইউক্রেনের উপর হামলা থামায়নি রাশিয়া।