বিশ্বের বৃহত্তম কোভিড হাসপাতাল ১২ দিনে তৈরি হল দিল্লিতে

বিশ্বের বৃহত্তম কোভিড হাসপাতাল

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্বের বৃহত্তম কোভিড হাসপাতাল তৈরি হল মাত্র ১২ দিনে। ১৭০০ ফুট লম্বা ও ৭০০ ফুট চওড়া এই হাসপাতালে রয়েছে ১০ হাজার বেড। আর অসাধ্য সাধন করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। আর তা তৈরি হল ভারতের রাজধানী দিল্লিতে। দেশের করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কয়েকমাস পর থেকেই শোনা যেতে শুরু করে হাসপাতালগুলোতে জায়গা দেওয়া যাচ্ছে না। হচ্ছে না সঠিক চিকিৎসাও। এই অবস্থায় মানুষকে বাড়িতেই কোভিড-১৯ সংক্রমণ নিয়ে কোয়ারিন্টিনে থাকতে বলা হচ্ছিল। তবে দিল্লির এই বিপুল হাসপাতাল সেই সমস্যার সমাধান করবে অনেকটাই।

রবিবার উদ্বোধন হল এই হাসপাতালের। দক্ষিণ দিল্লিতে প্রতিরক্ষামন্ত্রকের বিশাল এক কালি জমিতে তৈরি হয়েছে এই অস্থায়ী হাসপাতাল। যেখানে ২০০টি ঘরে ভাগ করা হয়েছে ৫০টি করে বেড। রয়েছে ২৫০ শয্যার আইসিইউ-ও। কম অসুস্থ, বেশি অসুস্থ সব ধরনের রোগিদের চিকিৎসা করা যাবে এই হাসপাতালে।

কয়েকদিন আগেই দিল্লিতে অসুস্থ রোগিকে নিয়ে ঘোরার খবর বেরিয়েছিল যাঁকে কোনও হাসপাতাল ভর্তি নেয়নি। সেই সমস্যা অনেকটাই মিটবে। শারীরিক চিকিৎসার পাশাপাশি থাকবে মানসিক চিকিৎসার ব্যবস্থাও। করোনার আতঙ্ক মানুষকে আরও অসুস্থ করে তুলছে। তাঁদের জন্য থাকবে কাউন্সিলিংয়ের ব্যবস্থাও।

হাসপাতালের নাম দেওয়া হয়েছে সর্দার প্যাটেল কোভিড হাসপাতাল। এখানে দেওয়া হবে বিমূল্যে চিকিৎসা। হাসাপাতালের পুরো দায়িত্ব থাকবে সেনাবাহিনীর উপর। যাঁরা এখানে কাজ করবেন তাঁদেরও ভাগ করা হবে মাস হিসেবে। প্রথম মাসে ৬০০ জনকে নিযুক্ত করা হয়েছে। তার মধ্যে রয়েছে ডাক্তার, নার্স, প্যারামেডিক্যাল স্টাফ। তবে প্রয়োজনে তা বাড়তেও পারে। বাকি সব দায়িত্ব থাকবে সেনাবাহিনীর উপর।

রবিবার বিশ্বের বৃহত্তম কোভিড হাসপাতাল পরিদর্শনে যান কেন্দ্রীয় সরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। দু’জনেই ডিআরডিও-র এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

(দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)