মাস্ক ছাড়া ধরা পড়লেই ১০ হাজার টাকা জরিমানা, রবিবার সম্পূর্ণ লকডাউন

মাস্ক ছাড়াফের কি লকডাউন ঘোষণা

জাস্ট দুনিয়া ডেস্ক: মাস্ক ছাড়া ধরা পড়লেই পকেট থেকে খসে যাবে হিসেবের ১০ হাজার। এভাবেই শেষ পর্যন্ত সাধারণ মানুষকে আটকানোর সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশ সরকার। শুক্রবার এমনটাই নির্দেশ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কোভিড-এর নিয়ম কড়া না করলে এই দেশে যে ভাবে ভাইরাস ছড়িয়ে পড়ছে তা আটকানো যাবে না। প্রথম পর্বের করোনাভাইরাস আতঙ্কের পর যেন গোটা দেশ অত্যধিক বেশি আত্মবিশ্বাসী হয়ে পড়েছে। যার ফলে রাতারাতি দেশে করোনা আক্রান্তের সংখ্যা রেকর্ড দু’লাখ পেড়িয়ে গিয়েছে।

উত্তরপ্রদেশের অবস্থা খুব খারাপ। দিল্লি ইতিমধ্যেই সপ্তাহান্তের কার্ফু ঘোষণা করেছে। এ দিন উত্তরপ্রদেশে ঘোষণা হল রবিবারের কার্ফু। প্রয়োজন হলে তা দীর্ঘায়িত করাও হতে পারে। এর সঙ্গে সপ্তাহে একদিন লকডাউনের নিদের্শও দিয়েছেন যোগা আদিত্যনাথ। শুধু খোলা থাকবে গুরুত্বপূর্ণ সার্ভিস। মাস্ক পরা বাধ্যতামূলক করতে নতুন জরিমানার নিয়মও আনা হয়েছে। একবার মাস্ক ছাড়া ধরা পড়লে দিতে হবে ১০০০ টাকা। দ্বিতীয়বার ধরা পড়তে সেই জরিমানার পরিমান হয়ে যাবে ১০,০০০ টাকা।

বৃহস্পতিবারই রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল, ১৫ মে পর্যন্ত বন্ধ থাকবে সব স্কুল। বন্ধ রাখা হয়েছে রাজ্যের বোর্ডের পরীক্ষাও। বৃহস্পতিবার রাজ্যে সব থেকে বেশি সংখ্যক ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। একদিনে উত্তরপ্রদেশে আক্রান্ত হয়েছে ২২,৪৩৯ জন। মৃত্যু হয়েছে ১০৪ জনের। বুধবার যা ছিল ২০,৫১০।

আট জেলায় রাত আটটা থেকে সকাল সাতটা পর্যন্ত নাইট কার্ফু জারি করা হয়েছে। বৃহস্পতিবার যোগী আদিত্যনাথ টুইটে লেখেন, ‘’১০ জেলায় রাত আটটা থেকে ভোর সাতটা পর্যন্ত করোনা কার্ফু জারি করা হচ্ছে। যেখানে ২০০০-এর বেশির আক্রান্ত রয়েছে। তার মধ্যে রয়েছে লখনউ, প্রয়াগরাজ, বারানসী, কানপুর নগর, গৌতম বদ্ধ নগর, গাজিয়াবাদ, মিরাট, গোরখপুর।’’

এর মধ্যে সব থেকে বেশি খারাপ অবস্থা লখনউ, বারানসী ও প্রয়াগরাজ। ভ্রমনার্থীদের বারানসী যেতে বারণ করা হয়েছে। মন্দিরে যেতে হলে  তিন দিনের মধ্যে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ ফল নিয়ে যেতে হবে। এদিন দেশের করোনা আক্রান্তের সংখ্যা ২,১৭,৩৫৩-তে পৌঁছে গিয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)