লকডাউন কবে উঠবে: করোনা সংক্রমণহীন একটি বড় অংশে কি ৪ মে থেকেই প্রত্যাহার?

লকডাউন কবে উঠবেলকডাউন কবে উঠবে?

জাস্ট দুনিয়া ডেস্ক: লকডাউন কবে উঠবে, তা নিয়ে জল্পনা গোটা দেশ জুড়ে। প্রধানমন্ত্রীর ঘোষণা মতো লকডাউনের দ্বিতীয় দফার মেয়াদ শেষ ৩ মে। কিন্তু তার পর কী হবে? এখনও প্রতি দিন দেশের বিভিন্ন অংশে নতুন করে করোনা-আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়েই চলেছে। কী ভাবছে কেন্দ্র?

কেন্দ্রীয় সরকারের একটি সূত্র জানাচ্ছে, সব ঠিকঠাক চললে আগামী ৪ মে থেকে দেশের করোনা সংক্রমণহীন একটি বড় অংশে লকডাউন প্রত্যাহারের কথা ভাবছে তারা। সরকারের একটি শীর্ষ সূত্র জানিয়েছে, ৪ মে থেকে করোনা সংক্রমণমুক্ত এলাকাগুলি থেকে ধাপে ধাপে লকডাউন প্রত্যাহার করে নেওয়া হবে।

করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, নির্দিষ্ট সময়ের পরে এক-একটি জেলাকে রাজ্য প্রশাসন সংক্রমণমুক্ত বলে ঘোষণা করলে সেগুলিকেও লকডাউনের আওতা থেকে বার করে আনা হবে।

২৭ এপ্রিল অর্থাৎ আগামী সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সেখানেই লকডাউন প্রশ্নে কেন্দ্রের মনোভাব জানাবেন তিনি। তার পরে মুখ্যমন্ত্রীদের বক্তব্য শোনার পরে চূড়ান্ত সিদ্ধান্ত  হবে। তবে হটস্পট বা হটস্পট সংলগ্ন এলাকায় লকডাউন আরও কিছু দিন চালিয়ে যাওয়ার পক্ষপাতী কেন্দ্র। কারণ সংক্রমিত এলাকায় একবার লকডাউন সরে গেলে নতুন সংক্রমণ ঠেকানো কার্যত দুঃসাধ্য হয়ে উঠবে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)