চতুর্থ দফার লকডাউন নিয়ে রাজ্যগুলো কী ভাবছে? ১০টি পয়েন্ট

চতুর্থ দফার লকডাউন নিয়ে রাজ্যগুলো কী ভাবছেচতুর্থ দফার লকডাউন নিয়ে রাজ্যগুলো কী ভাবছে

জাস্ট দুনিয়া ডেস্ক: চতুর্থ দফার লকডাউন নিয়ে রাজ্যগুলো কী ভাবছে, তা নিয়ে জল্পনা চতুর্দিকে। তৃতীয় দফার লকডাউন শেষ হবে আগামী রবিবার ১৭ মে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই জানিয়েছেন, চতুর্থ দফার লকডাউন আসছে। সেই সঙ্গে তিনি আশ্বস্ত করেন, চতুর্থ পর্ব চেহারায় অনেক অন্য রকম হবে। লকডাউনের ভবিষ্যৎ নিয়ে রাজ্যগুলির মত জানতে চেয়েছিলেন তিনি। কোন রাজ্য কোথায়, কতটা ছাড় চায়, ১৫ মে-র মধ্যে মুখ্যমন্ত্রীদের তা লিখে জানাতেও বলেছিলেন। ১৮ মে-র আগেই সেই নতুন নিয়মের ব্যাপারে দেশবাসীকে জানিয়ে দেওয়া হবে, বলেও জানান মোদী। কিন্তু রাজ্যগুলো কী ভাবছে?

ইতিমধ্যে প্রধানমন্ত্রীর দফতরে বিভিন্ন রাজ্য সরকারের তরফে প্রস্তাব পাঠানো হয়েছে, মেট্রো ও বিমান পরিষেবা-সহ বিভিন্ন গণ পরিবহণের সঙ্গে কন্টেনমেন্ট জোনের বাইরে অর্থনৈতিক কার্যকলাপ শুরু করা হোক। সেই সব প্রস্তাব দেখেই কেন্দ্র সিদ্ধান্ত নেবে কোন পথে হাঁটবে চতুর্থ দফার লকডাউন। কোন কোন রাজ্য কী কী প্রস্তাব পাঠিয়েছে, দেখে নেওয়া যাক—

পয়েন্ট ১: অন্ধ্রপ্রদেশ, কেরল, কর্নাটক, গুজরাত এবং ন্যাশনাল ক্যাপিটাল দিল্লির মত, গত তিন দফায় যে সমস্ত আর্থিক ও সামাজিক ক্ষেত্র একেবারেই বন্ধ করে দেওয়া হয়েচে, তা খলে দেওয়া হোক। কন্টেনমেন্ট জোনের বাইরে তারা সমস্ত রকমের আর্থিক এবং সামাজিক কার্যকলাপ শুরু করার প্রস্তাব দিয়েছে কেন্দ্রকে।

পয়েন্ট ২: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, কন্টেনমেন্ট জোনের বাইরে সমস্ত কার্যকলাপ স্বাভাবিক করে দেওয়ার পক্ষেই দিল্লিবাসীর মত।

পয়েন্ট ৩: কেরল যেমন মেট্রো পরিষেবা, লোকাল ট্রেন, অন্তর্দেশীয় বিমান চালানোর পাশাপাসি রেস্তরাঁ এবং হোটেল খুলে দেওয়ার পক্ষেই সওয়াল করেছে।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

পয়েন্ট ৪: কর্নাটক কেন্দ্রের কাছে পাঠানো প্রস্তাবে রাজ্যে রেস্তরাঁ, হোটেল এবং জিমনেসিয়াম খুলে দেওয়ার কথা জানিয়েছে।

পয়েন্ট ৫: কন্টেনমেন্ট জোনের বাইরে আর্থিক কর্মকাণ্ড শুরু করার প্রস্তাব পাঠিয়েছে তামিলনাড়ু।

পয়েন্ট ৬: রাজ্যের বিভিন্ন শহরাঞ্চলে আর্থিক কর্মকাণ্ড শুরুর প্রস্তাব পাঠিয়েছে গুজরাত।

পয়েন্ট ৭: মহারাষ্ট্রে করোনা আক্রান্ত এবং করোনায় মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। রাজ্যে কোনও রকমের কর্মকাণ্ড শুরু করতে অনিচ্ছুক উদ্ধব ঠাকরের সরকার। শুক্রবার মুম্বই-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় লকডাউন বাড়ানোর নির্দেশ জারি করা হয়েছে রাজ্য সরকারের তরফে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

পয়েন্ট ৮: বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশা লকডাউন কড়া ভাবে চালিয়ে যাওয়ার জন্য কেন্দ্রের কাছে সুপারিশ করেছে।

পয়েন্ট ৯: উত্তরপ্রদেশ এবং পঞ্জাবের মতো রাজ্য কড়া ভাবে লকডাউন চালিয়ে যাওয়ার জন্য প্রস্তাব পাঠিয়েছে প্রধানমন্ত্রীর দফতরে।

পয়েন্ট ১০: অসম সরকারও কেন্দ্রের কাছে লকডাউন চালিয়ে যাওয়ার জন্য অনুরোধ জানিয়েছে।