বুধবার সন্ধ্যাতেই মোদীর মন্ত্রিসভায় রদবদল, সম্ভাব্যেরা পৌঁছচ্ছেন দিল্লি

কোভিডের তৃতীয় ঢেউ

জাস্ট দুনিয়া ডেস্ক: বুধবার সন্ধ্যাতেই মোদীর মন্ত্রিসভায় রদবদল হতে পারে। মঙ্গলবার তেমনটাই কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গিয়েছে। এ দিন সন্ধ্যা থেকেই দিল্লিতে সম্ভাব্য মন্ত্রীরা দিল্লি পৌঁছতে শুরু করেছেন। তবে কেউই প্রকাশ্যে স্বীকার করেননি মন্ত্রিত্বের জন্যই তাঁদের দিল্লি আগমন।

দিল্লি যাঁরা এসেছেন তাঁদের মধ্যে রয়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। সর্বানন্দ সোনোয়াল-সহ অনেকেই। বিজেপির একটি সূত্র তাঁদের দিল্লি আসার কারণ হিসেবে মন্ত্রিত্বকে মেনে নিলেও রাজধানীতে আগতরা প্রকাশ্যে এ নিয়ে কোনও মন্তব্য করেননি। আগামী বছর অর্থাৎ ২০২২-এ দেশের পাঁচ রাজ্যে বিধানসভা ভোট। তার পর ২০২৪-এ লোকসভা নির্বাচন। তৃতীয় বারের জন্য কুর্সি দখলের লক্ষ্যে দ্বিতীয় পর্বে এই প্রথম বার প্রধানমন্ত্রী মোদী তাঁর মন্ত্রিসভায় রদবদল করতে চলেছেন। বুধবার সন্ধ্যাতেই মোদীর মন্ত্রিসভায় রদবদল হতে পারে।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এ দিন বিকেলে উজ্জয়নীর মন্দিরে পুজো দিয়ে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছিলেন।  এ বার মোদীর মন্ত্রিসভায় ঠাঁই পেতে পারেন তিনি। এই জ্যোতিরাদিত্যই গত বিধানসভা নির্বাচনের পর মধ্যপ্রদেশে কংগ্রেস ছেড়ে সদলবলে বিজেপিতে যোগ দেন। যার ফলস্বরূপ বিজেপি কংগ্রেসকে সরিয়ে মধ্যপ্রদেশে ক্ষমতায় আসে। এর পর জ্যোতিরাদিত্য রাজ্যসভার সদস্য হন। কিন্তু এ বার তাঁকে মোদীর মন্ত্রিসভায় আনা হতে পারে।

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালকেও মোদীর মন্ত্রিসভায় আনা হতে পারে। তিনিও দিল্লি পৌঁছে গিয়েছেন বলে সূত্রের খবর। দ্বিতীয় বার অসমে বিজেপির ক্ষমতায় আসা এবং হিমন্ত বিশ্বশর্মার মুখ্যমন্ত্রী হওয়ার পিছনে এই সর্বানন্দের গুরুত্ব অপরিসীম।

২০১৯-এ মোদীর মন্ত্রিসভায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দলের এক জনকে বিজেপি জায়গা দিতে চেয়েছিল। নীতীশ সসম্মানে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। এবং জোট ভেঙে বেরিয়ে আসেন। নীতীশ এখন কেন্দ্রীয় মন্ত্রিসভায় তাঁর দলের দু’জন প্রতিনিধি চাইছেন। মন্ত্রী হওয়ার দৌড়ের তালিকায় রয়েছেন তাঁর দলের লালন সিংহ, রামনাথ ঠাকুর এবং সন্তোষ কুশওয়া। এ ছাড়াও মোদীর মন্ত্রিসভায় রদবদল হলে জায়গা পাওয়ার সম্ভাবনা রয়েছে বিহারের বিজেপি নেতা সুশীল মোদী, মহারাষ্ট্রের নেতা নারায়ণ রাণে এবং ভূপেন্দ্র যাদবও।

আগামী বছর যে হেতু উত্তরপ্রদেশের মতো রাজ্যে ভোট, সে কারণে মোদীর মন্ত্রীসভায় এ বার ওই রাজ্যের অনেকেই ঠাঁই পেতে পারেন। বরুণ গান্ধী, রামশঙ্কর কাঠেরিয়া, অনিল জৈন, রীতা বহুগুনা জোশী এবং জাফর ইসলামের নাম ঘুরে বেড়াচ্ছে রাজধানীর অন্দরমহলে। উত্তরপ্রদেশে বিজেপির সহযোগী দল অপনা দলের অনুপ্রিয়া পটেলকেও রাখা হতে পারে মন্ত্রিসভায়। এরা সকলেই দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন বলে খবর।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)