এয়ার মার্শাল বিবেক রাম চৌধুরী ভারতীয় বায়ুসেনার নয়া প্রধান

এয়ার মার্শাল বিবেক রাম চৌধুরীএয়ার মার্শাল বিবেক রাম চৌধুরী

জাস্ট দুনিয়া ডেস্ক: এয়ার মার্শাল বিবেক রাম চৌধুরী ভারতীয় বায়ুসেনার নয়া প্রধান হিসাবে দায়িত্ব নিলেন। বৃহস্পতিবার বিদায়ী বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভদৌরিয়ার জায়গায় তিনি দায়িত্ব নেন। এয়ার চিফ মার্শাল কে এস ভদৌরিয়া এ দিনই অবসর নিয়েছেন।

দক্ষ যুদ্ধবিমান চালক হিসেবে পরিচিত চৌধুরী ১৯৮২ সালে ভারতীয় বায়ুসেনায় যোগ দিয়েছিলেন। তেজস, সুখোই-৩০, রাফাল-সহ নানা যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্তির নেপথ্যে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। অংশ নিয়েছেন কার্গিল যুদ্ধেও।

চার দশকের কর্মজীবনে বিমানবাহিনীতে নিরবচ্ছিন্ন অবদানের জন্য বিভিন্ন সময়ে পরম বিশিষ্ট সেবা মেডেল, অতি বিশিষ্ট সেবা মেডেল, বায়ুসেনা মেডেলে সম্মানিত করা হয়েছে তাঁকে।

গত বছর লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে চিনাফৌজের অনুপ্রবেশের সময় বায়ুসেনার পশ্চিম কমান্ডের প্রধান ছিলেন এয়ার মার্শাল চৌধুরী। সম্ভাব্য চিনা হামলা ঠেকাতে বায়ুসেনার প্রস্তুতির মূল দায়িত্ব ছিল তাঁর উপর।

এর পর গত ১ জুলাই বায়ুসেনার উপপ্রধানের দায়িত্ব দেওয়া হয়েছিল তাঁকে। বায়ুসেনার বিধি মেনে প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর এ দিনই এয়ার চিফ মার্শাল হিসেবে পদোন্নতি হয়েছে চৌধুরীর। তাঁর ছেলেও বায়ুসেনার রাফাল স্কোয়াড্রনের ফাইটার পাইলট।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)