Vaishno Devi Stampede: পদপিষ্ট হয়ে মৃত ১২, আহত ১৪

Vaishno Devi Stampede

জাস্ট দুনিয়া ডেস্ক: Vaishno Devi Stampede-এ এখনও পর্যন্ত মৃত ১২ ভক্ত। ২০২২ বছরের শুরুটা মোটেও ভাল হল না। নতুন বছরে বৈষ্ণোদেবীতে পুজো দিয়েই শুরু করতে চেয়েছিলেন গোটা দেশের একটা অংশ। পাহাড় চড়ে পৌঁছে গিয়েছিলেন মন্দিরে। আর দেখতে দেখতে মানুষের ঢল নামে সেখানে। যা মুহূর্তে চলে যায় নিয়ন্ত্রণের বাইরে। শুক্রবার গভীর রাতে তাতেই হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে যান প্রচুর মানুষ। ঘটনাটি ঘটেছে রাত ২.৪৫ নাগাদ। প্রাথমিকভাবে যা খবর পাওয়া যাচ্ছে তাতে কয়েকজনের মধ্য কিছু একটা বিষয় নিয়ে বচসা শুরু হয়ে। সেখান থেকে শুরু হয় ধাক্কাধাক্কি। তাতেই ঘটে যায় বড় দুর্ঘটনা।

এমনিতেই বছরের শেষে বিভিন্ন ট্যুরিস্ট স্পটে পর্যটকের ঢল নামে। সেই মতই প্রশাসন ব্যবস্থাও নেয়। কিন্তু এবার এমন কী ঘটল যাতে এত বড় দুর্ঘটনা ঘটে গেল? তা নিয়েই শুরু হয়েছে তদন্ত। পুলিশের তরফে বলা হয়েছে, এই ঘটনার পরে বন্ধ করে দেওয়া হয়েছা কাটরার রাস্তা। ঘুর পথে ভক্তদের যেতে হচ্ছে মন্দিরে। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গোটা ঘটনার দিকে খেয়াল রাখছেন। পুলিশের তরফে ইতিমধ্যেই ১২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। আহত ১৪ বলে জানানো হয়েছে।

ত্রিকূটা পাহাড়ে মন্দিরের গর্ভগৃহের সামনে ঘটে ঘটনাটি। জানা যাচ্ছে অনুমতি ছাড়াই এক সঙ্গে অনেক ভক্ত পৌঁছে যায় গর্ভগৃহের সামনে। যাঁদের নিয়ন্ত্রণ করার মতো অবস্থা ছিল না। ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে উদ্ধারকাজ শুরু হয় বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে। আহতদের সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয় যাঁদের মধ্যে অনেকেই আশঙ্কাজনক অবস্থায় ছিলেন। ইতিমধ্যেই হেলপলাইন নম্বরও জারি করা হয়েছে। প্রধানমন্ত্রীর অফিসের তরফে ইতিমধ্যেই মৃতদের জন্য ২ লাখ টাকার অনুদানের কথা জানানো হয়েছে। আহতদের দেওয়া হবে ৫০ হাজার টাকা করে।

Shri Mata Vaishno Devi Shrine Board Helpline nos: 01991-234804 01991-234053

Other Helpline nos: PCR Katra 01991232010/ 9419145182

PCR Reasi 0199145076/ 9622856295

DC Office Reasi Control room 01991245763/ 9419839557

এদিন প্রধানমন্ত্রী টুইট করে দুঃখ প্রকাশ করেছেন। তিনি টুইটে লেখেন, ‘‘মাতা বৈষ্ণোদেবী ভবনে পদপৃষ্ট হয়ে মানুষের মৃত্যুতে আমি শোকাহত। তাঁদের পরিবারের প্রতি সমবেদনা। আশা করি আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠবেন। জম্মু-কাশ্মীরের  ‌লেফটেন্যান্ট জেনারে মনোজ সিনহাজি, মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিংজি, নিত্যানন্দজি-র সঙ্গে কথা বলেছি পুরো বিষয়ের উপর নজর রাখার জন্য।’’রাজ্য সরকারের তরফে মৃত ব্যক্তিদের পরিবার পিছু ১০ লাখ টাকা করে দেওয়ার কথা ঘোষনা করা হয়েছে। আহতদের দেওয়া হবে ২ লাখ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)