ভবঘুরেদের ভ্যাকসিনে গুরুত্ব দিতে হবে, রাজ্যগুলোকে জানাল কেন্দ্র

ভবঘুরেদের ভাকসিনে গুরুত্বছবি—আনস্প্ল্যাশ/ইগর মিজনিক

জাস্ট দুনিয়া ডেস্ক: ভবঘুরেদের ভাকসিনে গুরুত্ব দেওয়ার দিকে নজর দিতে বলে রাজ্যকে বার্তা দিল কেন্দ্র। কোভিডের দ্বিতীয় ঢেউ গিয়েও যাচ্ছে না দেশ থেকে। কোনও কোনও রাজ্য এখনও বিপদের মুখে দাঁড়িয়ে। দক্ষিণ ভারত তাদের মধ্যে অন্যতম। এর মধ্যেই তৃতীয় ঢেউয়ের আগমনবার্তা তো রয়েছেই। যা থেকে দেশকে বাঁচাতে দ্রুত সেরে ফেলতে হবে টিকাকরণ। কিন্তু বিভিন্ন রাজ্য থেকে টিকার জোগানের অভাবের খবর আসছে। পশ্চিমবঙ্গের তরফেও আরও টিকা চাওয়া হয়েছে কেন্দ্রের কাছে। কিন্তু এর মধ্যেই সব রাজ্যের ভবঘুরেদের দিকে নজর দিতে বলা হয়েছে। কারণ প্রতিনিয়ত মানুষের সংস্পর্শে আসছেন তাঁরা। তাই তাঁদের টিকাকরণ খুবই জরুরী।

বিশেষজ্ঞ থেকে চিকিৎসকরা কেন্দ্রকে তৃতীয় ঢেউয়ের বিষয়ে বার বার সতর্ক করছেন। তারই পদক্ষেপ হিসেবে ভবঘুরেদের টিকাকরণকে এবার গুরুত্ব দেওয়ার পথে হাঁটতে চলেছে কেন্দ্র। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দ্রুত সেই পদক্ষেপ নিতে বলা হয়েছে। আশ্রয়হীন এবং ভবঘুরেদের চিহ্নিত করে তাঁদের টিকার ব্যবস্থা করা হোক। এঁদের জন্য বিশেষ ভ্যাকসিনেশন সেশন চালু করার কথাও বলা হয়েছিল।

গত ৬ মে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চগুলোকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল ভবঘুরেদের ভাকসিনে গুরুত্ব দিতে। সেই মতো বলা হয়েছিল ভিক্ষুক, ভবঘুরে এবং যাঁরা পুনর্বাসন কেন্দ্রে থাকেন তাঁদের জরুরী ভিত্তিতে টিকাকরণ করতে হবে। যাঁদের নির্ধারিত পরিচয়পত্র নেই তাঁদেরও টিকাকরণের নিয়ম জানানো হয়েছিল। এই লক্ষ্যে রাজ্যগুলোকে এনজিও বা সিএসও এবং যাঁরা সাধারণ মানুষ দুস্থদের সেবা করে থাকেন নিয়মিত তাঁদেরও সাহায্য নেওয়া যেতে পারে বলে জানিয়েছিল কেন্দ্র।

ভারতে এখনও পর্যন্ত ৪৬,১৫,১৮,৪৭৯ জনকে মোট টিকা প্রদান করা সম্ভব হয়েছে। শুক্রবার ৫২,৯৯,০৩৬ জন টিকা নিয়েছেন। তবে ভবঘুরেদের পক্ষে কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত করানোর উপায় নেই। কারও কারও নেই পরিচয়পত্র। তাই তাঁদের খুঁজে বের করার দায়িত্ব নিতে হবে রাজ্যগুলোকেই। দেশে তৃতীয় ঢেউ আটকাতে দ্রুত শেষ করতে হবে টিকাকরণ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)