আনলক ৪: কেন্দ্রের নতুন নির্দেশিকায় মেট্রো চালানো যাবে ৭ সেপ্টেম্বর থেকে

আনলক ৪কলকাতা-দিল্লির মতো শহরে ফের দেখা যাবে এমন ছবি।

জাস্ট দুনিয়া ডেস্ক: আনলক ৪ -এর নির্দেশিকায় মেট্রো চালানো যাবে ৭ সেপ্টেম্বর থেকে,  তেমনটাই জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। শনিবার ওই নির্দেশিকা প্রকাশিত হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লার স্বাক্ষরিত ওই নির্দেশিকা প্রত্যেকটি রাজ্যের মুখ্যসচিবদের কাছে পাঠানো হয়েছে। তবে ৭ সেপ্টেম্বর থেকে কলকাতা মেট্রো চলবে কি না তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলেই মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন।

কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ওই নির্দেশিকা প্রসঙ্গে রেল মন্ত্রকের সঙ্গে মেট্রো কর্তৃপক্ষ যোগাযোগ করবেন। কারণ, কলকাতা মেট্রো রেল মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন। রেল মন্ত্রক অনুমতি দিলে মেট্রো কর্তৃপক্ষ রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসবেন। সেই বৈঠকে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতেই মেট্রো চলাচল শুরু হবে বলে জানিয়েছেন ইন্দ্রাণী।

আনলক ৪-এর নির্দেশিকায় নির্দেশিকায় বলা হয়েছে মেট্রো চালানো যাবে ৭ সেপ্টেম্বর থেকে, কিন্তু কোন কোন শহরের মেট্রো চালু হবে, তা নিয়ে কিছু বলা হয়নি। নির্দেশিকায় বলা হয়েছে, ৭ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে সর্ব সাধারণের জন্য ধাপে ধাপে নিয়ন্ত্রিত পদ্ধতিতে মেট্রো চালু করার অনুমতি দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় আবাসন মন্ত্রক, রেল মন্ত্রক এবং স্বরাষ্ট্র মন্ত্রক— তিন মন্ত্রকের মধ্যে আলোচনার ভিত্তিতেই এই সিদ্ধান্ত হয়েছে। মেট্রো চলাচলের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) এবং যাত্রীদের জন্য নির্দেশিকা পরে প্রকাশিত হবে।

ওই নির্দেশিকায় মেট্রো পরিষেবা চালুর পাশাপাশি বলা হয়েছে, ৭ সেপ্টেম্বর থেকে সামাজিক, প্রাতিষ্ঠানিক, ক্রীড়া, বিনোদন, সাংস্কৃতিক, ধর্মীয় ও রাজনৈতিক জমায়েতে অংশ নিতে পারবেন ১০০ জন। আগে সেটা ছিল ৫০। তবে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বিধি, থার্মাল স্ক্রিনিং ও হ্যান্ডওয়াশ বা স্যানিটাইজার বাধ্যতামূলক। ২১ সেপ্টেম্বর থেকে মুক্তাঙ্গনে থিয়েটার চালু করা যাবে। আন্তঃ এবং অন্তঃরাজ্য পণ্য বা মানুষের যাতায়াতে কোনও বিধিনিষেধ থাকবে না।

২১ সেপ্টেম্বরের পর থেকে কন্টেনমেন্ট জোনের বাইরে ছাড় থাকছে অনেক কিছুতেই। অনলাইনে পড়ানোর জন্য ৫০ শতাংশ শিক্ষক-শিক্ষিকা স্কুল-কলেজে আসতে পারেন। শিক্ষকদের পরামর্শ নিতে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্বেচ্ছায় স্কুলে যেতে পারবে। তবে তার জন্য অভিভাবকদের লিখিত অনুমতি থাকতে হবে। তবে সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার হলে এখনও কোনও ছাড়ের কথা বলা হয়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমতি ছাড়া আন্তর্জাতিক উড়ানও বন্ধ।

(দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)