কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে গ্রেফতার মহারাষ্ট্র পুলিশের হাতে, অস্বস্তিতে বিজেপি

কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে গ্রেফতারকেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে গ্রেফতার

জাস্ট দুনিয়া ডেস্ক: কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে গ্রেফতার মহারাষ্ট্র পুলিশের হাতে। এই ঘটনায় অস্বস্তিতে পড়েছে বিজেপি। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে ‘চড় মারা উচিত’ বলে মন্তব্য করেছিলেন রাণে। সেই মন্তব্য ঘিরে বিতর্কের ঝড় ওঠে। শেষ পর্যন্ত তাঁকে গ্রেফতার করা হয়। রাণের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা করা হয়েছে। গ্রেফতারি এড়াতে রত্নগিরি আদালতে জামিনের আবেদন করেন রাণে। কিন্তু আদালত তা খারিজ করে দেয়। এর পর তিনি বম্বে হাইকোর্টের দ্বারস্থ হন। সেখানেও ফল মেলেনি। এর পর কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে গ্রেফতার হন মহারাষ্ট্র পুলিশের হাতে।

সম্প্রতি কোঙ্কন এলাকায় ‘জন আশীর্বাদ র‌্যালি’তে অংশ নিয়েছিলেন রাণে। সেখানে তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধবকে আক্রমণ করেন। তিনি বলেন, “দেশের কত তম স্বাধীনতা দিবস সে সম্পর্কে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানেন না। এটা অত্যন্ত লজ্জার বিষয়। বক্তৃতার সময় তাঁকে জেনে নিতে হচ্ছে স্বাধীনতার কত বছর হল! আমি যদি ওখানে উপস্থিত থাকতাম, তা হলে ওঁকে একটা চড় মারতাম।’’ এর পরেই উত্তপ্ত হয়ে ওঠে রাজ্য রাজনীতি।

রাণের ওই মন্তব্যে ক্ষুব্ধ হন শিবসেনা কর্মী-সমর্থকেরা। প্রতিবাদে পথে নামেন তাঁরা। রাণের বিরুদ্ধে চারটি এফআইআর দায়ের করা হয়। পুণেতে একটি, নাসিকে দু’টি এবং রায়গড়ে একটি অভিযোগ দায়ের হয়েছে। মঙ্গলবার শিবসেনার সমর্থকরা রাণের বাসভবনের দিকে মিছিল করে যাওয়ার সময় বিজেপি কর্মী সমর্থকদের বাধার মুখে পড়েন। এর পরই দু’পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়েন। নাসিকে শিবসেনা বিজেপির কার্যালয়ে পাথর ছোড়ে। রাণের বিরুদ্ধে স্লোগান তোলে। সান্তাক্রুজ (পশ্চিম)-এ রাণের বাসববনের কাছে বিক্ষোভও দেখানো হয়। দক্ষিণ মুম্বইয়ে অপেরা হাউস ক্রসিংয়ের সামনে রাণের কুশপুতুল পোড়ান শিবসেনা সমর্থকরা। পাল্টা বিজেপি কর্মী-সমর্থরাও বিক্ষোভ দেখান।

যদিও রাজ্যের বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস বলেন, “পুলিশকে আইন মেনে কাজ করার কথা বলব। তবে, মুখ্যমন্ত্রী সম্পর্কে একটু সংযত মন্তব্য করা উচিত ছিল। তবে তার মানে এই নয় যে, এ জন্য হাঙ্গামা বাধাতে হবে।” রাণের এই মন্তব্য নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন শিবসেনা সাংসদ বিনায়ক রাউত। কেন্দ্রীয় মন্ত্রীকে সরানোর দাবি জানিয়েছেন তিনি। রাণের গ্রেফতারের সময়কার একটি ভিডিয়ো ছড়িয়ে পড়ে এ দিন রাতে। সেখানে দেখা যাচ্ছে, রাণের হাতে খাবারের প্লেট ধরা। তাঁকে ঘিরে রয়েছেন বিজেপির নেতা-কর্মীরা। পুলিশ আসতেই তাদের আটকানোর চেষ্টা করেন। যদিও সেখান থেকেই রাণেকে গ্রেফতার করে রত্নগিরির সঙ্গমেশ্বর থানায় নিয়ে যাওয়া হয়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)