ঠাকরে পরিবারের প্রথম মুখ্যমন্ত্রী উদ্ধব শপথ নেবেন কাল, শিবাজি পার্কে আমন্ত্রিত মোদী-সনিয়া

ঠাকরে পরিবারের প্রথম মুখ্যমন্ত্রী উদ্ধবঠাকরে পরিবারের প্রথম মুখ্যমন্ত্রী উদ্ধব

জাস্ট দুনিয়া ডেস্ক: ঠাকরে পরিবারের প্রথম মুখ্যমন্ত্রী উদ্ধব আগামিকাল শপথ নেবেন। তারই তোড়জোড় শুরু হয়েছে মহারাষ্ট্র জুড়ে।

উদ্ধবের তৎপরতায় সেই শপথ অনুষ্ঠানে নেমন্তন্ন করা হয়েছে দেশের নামজাদা সব রাজনৈতিক ব্যক্তিত্বকে। সেই তালিকায় যেমন আছেন নরেন্দ্র মোদী-অমিত শাহ, তেমনই আছেন সনিয়া গান্ধী-রাহুল গান্ধী। আবার অরবিন্দ কেজরীওয়ালের সঙ্গে আমন্ত্রিত মমতা বন্দ্যোপাধ্যায়, এমকে স্ট্যালিন, চন্দ্রবাবু নায়ডু। আছেন কংগ্রেসের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরাও।

দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

বুধবার নরেন্দ্র মোদীকে ঠাকরে পরিবারের প্রথম মুখ্যমন্ত্রী উদ্ধব নিজেই ফোন করেন। মোদী তাঁকে শুভেচ্ছা জানান। অভিনন্দিতও করেন। অমিত শাহকেও ফোন করেন উদ্ধব। স্বাভাবিক ভাবেই মোদী-শাহ জুটি উদ্ধবের শপথ অনুষ্ঠানে হাজির থাকবেন না।

সনিয়া গান্ধীও ওই শপথ অনুষ্ঠানে হাজির থাকার ব্যাপারে এখনও সবুজ সঙ্কেত দেননি। ফোনে কথা বলার পরেও উদ্ধব এ দিন সন্ধ্যাতেই ছেলে আদিত্যকে দিল্লি পাঠিয়েছেন, সনিয়াদের আমন্ত্রণ জানাতে। ঠাকরে পরিবারের প্রথম মুখ্যমন্ত্রী উদ্ধব চাইছেন সনিয়া নিজে ওই অনুষ্ঠানে উপস্থিত থাকু‌ন।

আগামিকাল সন্ধ্যা ৬টা ৪০-এ শিবাজি পার্কে শপথ নেবেন ঠাকরে পরিবারের প্রথম মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। উপমুখ্যমন্ত্রী হবেন এনসিপির জয়ন্ত পাটিল। স্পিকার পদ পাবে কংগ্রেস। সেই দৌড়ে এগিয়ে রয়েছেন পৃথ্বীরাজ চহ্বাণ।

বাকি মন্ত্রিসভার চেহারা কী হবে তা ঠিক করতে আজ ওয়াই বি চহ্বাণ সেন্টারে বৈঠকে বসেন উদ্ধব, এনসিপি প্রধান শরদ পওয়ার ও কংগ্রেসের আহমেদ পটেল এবং কে সি বেণুগোপাল। তিন দলের সম্মতিতে ইতিমধ্যেই তৈরি হয়েছে অভিন্ন ন্যূনতম কর্মসূচি।

শিবসেনা ও এনসিপি প্রায় একই সংখ্যক আসন পেয়েছে বিধানসভা নির্বাচনে। শিবসেনা-এনসিপি-কংগ্রেসের জোটের বৈঠকে ঠিক হয়েছে, শিবসেনা ও এনসিপিকে ১৫টি করে দফতর দেওয়া হবে। কংগ্রেস পাবে ১৩টি দফতর। গুরুত্বপূর্ণ মন্ত্রক পাওয়ার দৌড়ে রয়েছেন উদ্ধবের ছেলে আদিত্য ঠাকরে।

শরদ পওয়ারের ভাইপো যিনি প্রথমে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে দেবেন্দ্র ফডণবীসের সরকারে উপমুখ্যমন্ত্রী হিসেবে শবথ নিয়ে ফেলেছিলেন, গতকাল সেই পদ থেকে ইস্তফা দেওয়ার পর সেই অজিত পওয়ার ফের এনসিপি শিবিরে ফিরে এসেছেন। তবে, তিনি দল ছেড়ে কখনও যাননি। বরং তাঁর দল এনসিপি বিজেপিকে সমর্থন করে মহারাষ্ট্রে পাঁচ বছরের স্থায়ী সরকার গঠন করবে বলে ঘোষণা করেছিলেন। সেই অজিত পওয়ারও ফের নয়া জোট সরকারের মন্ত্রিত্বে থাকতে পারেন বলে জল্পনা শুরু হয়েছে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)