Uddhav Thackeray ‘বর্ষা’ ছেড়ে রাতেই পৌঁছলেন ‘মাতোশ্রী’তে

Uddhav Thackeray

জাস্ট দুনিয়া ডেস্ক: বুধবার রাতেই বার্তাটা দিয়ে দিয়েছিলেন তিনি। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী Uddhav Thackeray জানিয়ে দিয়েছিলেন, দলের কর্মীরা চাইলে তিনি মুখ্যমন্ত্রীর বাসস্থান ‘বর্ষা’ ছেড়ে চলে যাবেন নিজস্ব বাড়ি ‘মাতোশ্রী’তে। সেই খবর ছড়িয়ে পড়তেই ‘মাতোশ্রী’র সামনে উপচে পড়ে সমর্থকদের ভিড়। ২৪ ঘণ্টা কাটার আগেই ‘বর্ষা’ ছেড়ে ‘মাতোশ্রী’তে গিয়ে উঠলেন উদ্ধব ঠাকরে। সঙ্গে ছিলেন ছেলে ও মন্ত্রী আদিত্য ঠাকরে। সমর্থকদের উদ্দেশে পাল্টা শুভেচ্ছা জানিয়ে তাঁরা ঢুকে যান বাড়িতে। সম্প্রতি তাঁরই দলের নেতা একনাথ শিণ্ডে তাঁর এমএলএ-দের নিয়ে তাঁরই বিরুদ্ধে লড়াই শুরু করেন।

বুধবারই তাঁর কোভিড ধরা পড়ে। তার মধ্যে নিভৃতবাসে থাকার কথা। কিন্তু তিনি তা না থেকে এক বাড়ি থেকে অন্য বাড়িতে গিয়েছেন। যা মহারাষ্ট্রের কোভিড বিধি ভঙ্গ করা হয়েছে বলে দাবি করা হচ্ছে। আবার অন্যদিকে, শিব সেনার তরফে দাবি রাতেই তাঁর আরটিপিসিআর পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। তার মধ্যেই মহারাষ্ট্রে সরকার গঠনের তোড়জোড় শুরু করে দিয়েছে একনাথ শিণ্ডে ও তাঁর সঙ্গী-সাথীরা। সরকারের গঠনের জন্য একজন এমএলএ কম পড়ছে তাঁর এই মুহূর্তে দাঁড়িয়ে। তবে এদিন সকালেও আরও দুই বিধায়ক উড়ে গিয়েছেন গুয়াহাটিতে। এদিকে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে গুয়াহাটি থেকে এমন কিছু ছবি ও ভিডিও সামনে এসেছে যা দেখে মনে হচ্ছে একনাথ শিণ্ডের সঙ্গে ৪২ জন বিধায়ক রয়েছে।

শিব সেনা শিবিরের দাবি, পুরো বিষয়টাই পরিচালনা করছে বিজেপি। বুধবার উদ্ধব ঠাকরে তাঁর বার্তায় স্পষ্ট করে বলেছিলেন, তিনি মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে রাজি আছেন। কিন্তু তাঁর বিরুদ্ধে যাঁরা লড়াই করছেন তাঁরা কি কথা দিতে পারবেন যে তিনি সরে দাঁড়ালে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিব সেনা থেকেই হবে? তিনি এও দাবি করেন, দলের কর্মীরা তাঁর সামনে এসে বলুক যে তাঁরা আর তাঁকে চান না। এদিকে, শিণ্ডে-সহ যে ৩৫ জন শিব সেনা বিধায়ক গুয়াহাটিতে ঘাঁটি গেড়েছেন তাঁদের এক কথায় সেখানে বন্দি করে রাখা হয়েছে। এবং শিণ্ডেকে উপমুখ্যমন্ত্রী হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

এই পরিস্থিতিতে মাঠে নেমেছেন শরদ পাওয়ার। শিণ্ডেকে মুখ্যমন্ত্রী হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। এদিকে বুধবার রাতে আর ৬ বিধায়ক গুয়াহাটি পৌঁছেছেন। তাঁরা আদৌ শিণ্ডেকে সমর্থন করছেন কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে তাঁরা যদি শিণ্ডেকে সমর্থন করেন তাহলে বিধায়কের সংখ্যা দাঁড়াবে ৪১ আর এই বিধায়কদের নিয়ে সরকার গঠন করতে আর কোনও বাধা থাকবে না। এর মধ্যেই এদিন সকালে শিব সেনার আর এক নেতা সঞ্জয় রাউত জানিয়ে দিয়েছেন, পদত্যাগ করবে না উদ্ধব ঠাকরে। বিরোধীদের দাবি এনসিপি, কংগ্রেসকে ছেড়ে বিজেপির সঙ্গে হাত মেলাক শিব সেনা যা করতে রাজি নন উদ্ধব। সব মিলে মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি এখনও ঘোর ডামাডোলে রয়েছে। তবে মনে করা হচ্ছে দ্রুত সিদ্ধান্তে পৌঁছনো যাবে। হয়তো আজই।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle